ফিলিস্তিনের পক্ষে সৈন্য পাঠাবেন রমজান কাদিরভ?

ডেস্ক নিউজ:
রাশিয়ার বন্ধু এবং চেচেন রিপাবলিকের প্রধান রমজান কাদিরভ চলমান ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু নিয়ে মুখ খুলেছেন। তিনি এই দ্বন্দ্ব শেষ করার জন্য ফিলিস্তিনে ‘শান্তিরক্ষী দল পাঠাতে প্রস্তুত আছেন’ বলে মন্তব্য করেছেন।
তিনি বলেন, ফিলিস্তিনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। কারণ ইসরায়েল তাদের জমি নিয়ে তাদের আলাদা করে রেখেছে। তাদের কোনো বাকস্বাধীনতা নেই। আজ আমি এই যুদ্ধের বিরোধিতা করছি এবং সবাইকে এর সমাপ্তি টানার অনুরোধ করছি। এ যুদ্ধ বন্ধ না হলে তা সারাবিশ্বে ছড়িয়ে পড়বে।

জেরুজালেম থেকে অদূরে ইসরায়েলি অধ্যুষিত এলাকায় নিজের বাবার স্মৃতির উদ্দেশ্যে নির্মিত একটি মসজিদে রকেট হামলার কথা উল্লেখ করেন তিনি। এ সময় কাদিরভ উভয়পক্ষকে মসজিদে হামলা না করার বিশেষ আহ্বান জানান।

তিনি বলেন, আমি আবারও সব মুসলিম, নাগরিক এবং আমাদের রাষ্ট্রের প্রতি সত্যের পক্ষে দাঁড়ানোর অনুরোধ জানাই। অথবা আমাদের সেখানে শান্তিরক্ষার জন্য যেতে দেওয়া হোক। আমরা ঠিক করে দেব কারা ঠিক আর কারা ভুল। যারা যুদ্ধ চালিয়ে যেতে চায় আমরা তাদের থামিয়ে দেব।

প্রসঙ্গত, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে রাশিয়া। এতে হামাসের বিরুদ্ধে কোনো নিন্দা প্রস্তাব পাশ করতে পারেনি সংস্থাটি।

সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলের অধিকৃত এলাকায় অতর্কিত হামলা চালায় গাজার মুক্তিকামী সংগঠন হামাস।

হামলা শুরু হওয়ার পর থেকে রোববার রাত ১০টা ২০ মিনিট পর্যন্ত প্রায় ৭০০ ইসরায়েলির মৃত্যু হয়েছে। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের পাল্টা হামলায় এ পর্যন্ত ৪১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া দুই পক্ষই এখনো যুদ্ধ চালিয়ে যাচ্ছে।


শেয়ার করুন