দায়িত্ব পেলেন জেলা যুবদল সাধারণ সম্পাদক জিসান

পৌর মেয়র সরওয়ারকে বহিস্কারই করা হলো!

Cox municiple
আনছার হোসেন

নির্বাহী সম্পাদক ও বার্তা প্রধান

দৈনিক সৈকত

অনেকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছিল তিনি বহিস্কৃত হচ্ছেন! সেই জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্বাহী আদেশে কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়র সরওয়ার কামালকে বহিস্কারই করা হয়েছে। জামায়াত নেতা বলে পরিচিতি পাওয়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত সরওয়ার কামালকে ফৌজদারি মামলায় চার্জশিটভূক্ত আসামি হওয়ার অজুহাতে ২৪ নভেম্বর বিকালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব খলিলুর রহমার স্বাক্ষরিত এক আদেশে পৌর মেয়য়ের পদ থেকে বহিস্কার করা হয়।
সংশ্লিষ্টদের মতে, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি কক্সবাজার শহরে ‘আল্লামা সাঈদী মুক্তি পরিষদে’র এক বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিবর্ষণের ঘটনায় সৃষ্ট সহিংসতার ৩টি মামলায় মেয়র সরওয়ার কামালকে আসামি করা হয়েছিল। সম্প্রতি ওই তিন মামলার একটিতে অন্যদের সাথে মেয়র সরওয়ার কামালকেও আসামি করে পুলিশ চার্জশিট দিয়েছেন।
এই অভিযোগে সরওয়ার কামালকে মেয়র পদ থেকে বহিস্কার করার পর পৌর প্যানেল মেয়রকে (১) ভারপ্রাপ্ত মেয়র পদের দায়িত্ব দেয়া হয়েছে। কক্সবাজার পৌরসভায় এখন এক নম্বর প্যানেল মেয়র হিসেবে রয়েছেন বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী যুবদলের কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মো. জিসান উদ্দিন।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একাধিক সূত্র মতে, ২৪ নভেম্বর বিকাল ৪টার দিকে কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামালকে বহিস্কার সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেছেন স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। মন্ত্রীর স্বাক্ষরের পর এই মন্ত্রণালয়ের উপ-সচিব খলিলুর রহমান স্বাক্ষরিত এক আদেশের মাধ্যমে মেয়র সরওয়ার কামালকে বহিস্কার সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
‘বহিস্কৃত’ পৌর মেয়র সরওয়ার কামালও বিষয়টি নিশ্চিত করেছেন।
সংশ্লিষ্ট সূত্র মতে, বহিস্কার আদেশ প্রাপ্তির ৩ দিনের মধ্যে পৌর প্যানেল মেয়রকে (প্যানেল মেয়র-১) দায়িত্ব হস্তান্তর করার জন্য মেয়র সরওয়ার কামালকে নির্দেশ দেয়া হয়েছে।
পৌর মেয়র সরওয়ার কামাল জানান, তিনি বিষয়টি শুনেছেন। তবে এখনও কোন চিঠি পাননি।
তিনি জানান, এ সংক্রান্ত চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
প্রসঙ্গত, জামায়াতে ইসলামির নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার নেতাদের মুক্তির দাবিতে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি শুক্রবার কক্সবাজার শহরে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছিল ‘আল্লামা সাঈদী মুক্তি পরিষদ’। ওই মিছিলে পুলিশের গুলিবর্ষণের ঘটনায় সৃষ্ট সহিংসতায় তিনজনের মৃত্যু ও অন্তত ২০০ জন আহত হয়েছিলেন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে দায়ের করা তিন মামলায় জামায়াতে ইসলামির নেতা-কর্মীদের সাথে পৌর মেয়র সরওয়ার কামালকেও আসামি করা হয়। সম্প্রতি কক্সবাজার সদর মডেল থানা পুলিশ অন্যদের সাথে মেয়র সরওয়ার কামালকেও অভিযুক্ত করে একটি মামলায় চার্জশিট আদালতে দাখিল করে। গত ১২ নভেম্বর কক্সবাজার জেলা ও দায়রা জজ মো. সাদিকুল ইসলাম তালুকদার এই মামলায় চার্জ গঠন করেন।


শেয়ার করুন