১৪ জুলাই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পাহাড় ঘিরে সেনাবাহিনীর নির্মাণশৈলী ‘থানচি-আলীকদম সড়ক’ 

11

:: আনছার হোসেন ::

দীর্ঘদিনের কর্মযজ্ঞের পর অবশেষে জনসাধারণের জন্য উম্মুক্ত হচ্ছে পার্বত্য বান্দরবানের ‘থানচি-আলীকদম সড়ক’। সেনাবাহিনীর তত্ত্বাবধানে পাহাড় ও বনের ছোঁয়ায় প্রকৃতির সৌন্দর্য্যে গড়া এই সড়কটির আনুষ্টানিক উদ্বোধন হচ্ছে আগামি ১৪ জুলাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমের সড়কটির আনুষ্টানিক উদ্বোধন করবেন।
সেনাবাহিনীর অধীন ‘থানচি-আলীকদম সড়ক প্রকল্প’র এই সড়কটিকে ঘিরে এই অঞ্চলে পর্যটন শিল্পের বিকাশ হবে বলে আশা করা হচ্ছে। তাছাড়াও পার্বত্য আলীকদম ও থানচি উপজেলার লক্ষাধিক পাহাড়ি-বাঙালীর ভাগ্যোন্নয়ন ও স্থানীয় ভাবে উৎপাদিত কৃষিপণ্য পরিবহণ আরও সহজতর ও সময় সাশ্রয় হবে।
থানচি-আলীকদম সড়ক নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক লে. কর্ণেল মো. মনোয়ারুল ইসলাম সরদার সাংবাদিকদের জানান, ১৯৯৯ সালে সড়ক ও জনপদ বিভাগ ৮০ কোটি টাকা ব্যয়ে ৩৩ কিলোমিটার দীর্ঘ থানচি-আলীকদম সংযোগ সড়কটি নির্মাণের উদ্যোগ নিয়েছিল। কিন্তু ২০০১ সালে মাত্র ৪ কিলোমিটার সড়কের কাজ সমাপ্তির পর ১৮ ফুট চওড়া ও ১৮ ফুট প্রশস্থ এই পাহাড়ি রাস্তাটির কাজ সমাপ্তির জন্য সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়।
তিনি বলেন, ‘২০০১ সালে সেনাবাহিনী সড়কটি নির্মাণশৈলীর দায়িত্ব পেলেও পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পাওয়ায় এতদিন সড়কটি বাস্তবায়নের মুখ দেখেনি। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সড়ক মন্ত্রী ওবায়দুল কাদেরের ঐকান্তিক প্রচেষ্টায় অর্থ বরাদ্দ হওয়ায় সড়কটির নির্মাণ কাজ মেয়াদের দুইমাস আগেই শেষ হয়।’
তিনি জানান, সবুজ পাহাড়ের পাদদেশে সমুদ্রপৃষ্ট থেকে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় এই সড়ক নির্মাণ করা হয়েছে। সড়কটিতে দুইটি বেইলি ব্রীজ ও ৭টি কালভার্ট রয়েছে।
লে. কর্ণেল মনোয়ারুল ইসলামের মতে, চলতি ২০১৫ সালের ৩০ জুন প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনীর সদস্যরা নির্ধারিত সময়ের দুই মাস আগেই সড়কটির কাজ শেষ করে এনেছেন।
তিনি মনে করেন, পাহাড় পরিবেষ্টিত এই সড়কটি বাংলাদেশের পর্যটন শিল্পের জন্য মাইলফলক হয়ে থাকবে।


শেয়ার করুন