পরিকল্পিত হত্যাকান্ড ঠেকানো যাচ্ছে না কেন?

bangladesh-police-6সিটিএন ডেস্ক:

পরিকল্পিত হত্যাকা- ধারাবাহিকভাবে ঘটলেও তা ঠেকাতে পারছে না আইনশৃঙ্খলা বাহিনী। ঘটছে একের পর হত্যার ঘটনা। একটি হত্যাকা-ের সুরাহা হতে না হতেই ঘটছে আরেকটি হত্যাকা-। এসব হত্যাকা-ের দায় কখনো স্বীকার করেছে আল কায়েদা কখনো আনসার আল ইসলাম। যদিও পুলিশ বলছে এদের অস্তিত্ব দেশে নেই। প্রত্যেক হত্যাকা-ের স্বজনরা অপরাধীদের বিচারের কথা বলেছেন। কিন্তু এতো হত্যাকা-ের বিচার সরকার করতে পরবে তো? অনেকে আবার বিচারহীনতার জন্য এসব হত্যাকা-ে ঘটনা ঘটছে বলে মনে করেন।
ফয়সাল আরেফিন দিপন নিহত হবার পর ফয়সালের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক আবুল কাসেম ফজলুল হক ছেলে হত্যার প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি কোনো বিচার চাই না। আমি চাই শুভবুদ্ধির উদয় হোক। যাঁরা ধর্মনিরপেক্ষতাবাদ নিয়ে রাজনীতি করছেন, যাঁরা রাষ্ট্রধর্ম নিয়ে রাজনীতি করছেন, উভয় পক্ষ দেশের সর্বনাশ করছেন। উভয় পক্ষের শুভ বুদ্ধির উদয় হোক। এটুকুই আমার কামনা। জেল-ফাঁসি দিয়ে কী হবে।’
লেখক অভিজিৎ রায়ের স্ত্রী বন্যা আহমেদ তার ব্লগে লিখেছেন দীপনের বাবার মতো আমিও স্বামী হত্যার বিচার চাই না। আমি নিশ্চিত জানি টুটুলের স্ত্রী, দীপনের স্ত্রী, অনন্তের বোন, রাজীব, বাবু, নীলয়ের বন্ধুরাও আর বিচার চান না। এই সরকারের কাছ থেকেও কিছু চাওয়ার নেই আমাদের, একটাই অনুরোধ ওনাদের কাছে, আর যেন কারো মায়ের বুক খালি না হয়।
আ.লীগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, দেশের স্থিতিশীলতা নষ্টের জন্য একটি মহল পরিকল্পিত ভাবে হত্যাকা- চালাচ্ছে। কোন সেই একটি মহল যাকে ধরা যাচ্ছেন এমন প্রশ্ন রাজনৈতিক বিশ্লেষকদের।
পুলিশ প্রধান বলেছেন, প্রত্যেকের মধ্যে নিরাপত্তাবোধ থাকতে হবে। সেই সঙ্গে নিজস্ব নিরাপত্তাবলয়ও তৈরি করতে হবে। আর এসব কাজে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সার্বিক সহযোগিতা করবে।
বাংলাদেশে ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে পরিকল্পিতহত্যাকা-ের শেষ দেখতে পাচ্ছে না জাতিসংঘ। বাংলাদেশে ঘটে যাওয়া একের পর এক পরিকল্পিত হত্যাকা-ের কারণে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।
রাজধানীর কলাবাগানে মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাস মান্নানসহ জোড়া খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি এক বিবৃতিতে এই মন্তব্য করেন।
দেশের সার্বিক পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের চেয়ে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার মার্কিন রাষ্ট্রদূতের সাবেক প্রটোকল কর্মকতা জুলহাজ মান্নান ও তার বন্ধুকে কুপিয়ে এবং সাবেক কারারক্ষী রুস্তুম আলীকে গুলি করে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং গভীর উদ্বেগ প্রকাশ করে মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।
সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন দেশ অনেক নিরাপদ। আপনি রাজশাহী বিশ্ববিদ্য্লায়ের শিক্ষক আর তনয়ের লাশের সামনে দাঁড়িয়ে বুকে হাত দিয়ে বলেন, এদেশ নিরাপদ। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে দুর্বৃত্তদের হাতে নিহত নাট্যকর্মী মাহবুব রাব্বি তনয়কে শেষ শ্রদ্ধা জানাতে এসে তিনি একথা বলেন।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশের রাজনৈতিক স্থিতিশীলতা নষ্টের জন্য একটি মহল পরিকল্পিত ভাবে হত্যাকা- চালাচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ পরিচালনার সফলতায় একটি মহল ঈর্ষান্বিত হয়ে পরিকল্পিত ভাবে দেশে হত্যাকা- চালাচ্ছে। তারা দেশের স্থিতিশীলতাকে নস্যাৎ করতে চায়।
নাসিম গতকাল মঙ্গলবার শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সিরাজগঞ্জ জেলা উন্নয়ন সমন্বয় ও আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ঢাকায় জোড়া খুন, রাজশাহীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খুনের প্রসঙ্গ টেনে মোহাম্মদ নাসিম বলেন, জঙ্গী তৎপরতায় জড়িত ও একাত্তরের ঘাতকদের লালনকারীরা এখন দিশেহারা হয়ে স্থিতিশীল রাজনীতিকে অস্থিতিশীল করার প্রয়াস চালাচ্ছে।
তিনি বলেন, ধর্মীয় উন্মাদনা, ব্যক্তিগত দ্বন্দ্ব বা পারিবারিক শত্রুতা নিয়ে যে কোন সময় আক্রমণ হতে পারে, এই আক্রমণ, কখনও জঙ্গী গোষ্ঠী আবার কখনও অন্যেরা করে জঙ্গী নাম ব্যবহার করা হয়।
রাজধানীর কলাবাগানে জোড়া খুন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হত্যাকা-কে ‘টার্গেট কিলিং’ হিসেবে অভিহিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, দেশকে অস্থিতিশীল করতে দেশীয় ও আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্রের অংশ হিসেবে এ হত্যাকা- ঘটানো হয়েছে। তবে গাজীপুরের কাশিমপুরে সাবেক কারারক্ষীর হত্যাকা-কে সাধারণ খুন হিসেবে দেখছেন স্বরাষ্টমন্ত্রী। সচিবালয়ে গতকাল মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ সব কথা বলেন তিনি।
সরকারকে বেকায়দায় ফেলতে একটার পর একটা হত্যাকা- ঘটানো হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
এ বিষয়ে সরকার আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেবে, কেউ বাঁচতে পারবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। গতকাল মঙ্গলবার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানম-ির কার্যালয়ে যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেন সৈয়দ আশরাফ।
প্রধানমন্ত্রীকে উদ্বৃত করে তিনি বলেন, সরকারকে বেকায়দায় ফেলার জন্য এ ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। বিশেষ করে ব্লগার বা সাংস্কৃতিক কর্মীদের ওপর আঘাত হচ্ছে। এটা সরকার সহজে নেবে না। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কারও ওপর আক্রমণ করে নয়, আইনি প্রক্রিয়ায় এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। কেউ বাঁচতে পারবে না।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বীকার করেছেন যে জঙ্গীদের অতর্কিত সন্ত্রাসী আক্রমণের কৌশল মোকাবেলার উপায় তারা এখনো খুঁজে পাননি। এটিকে তিনি দেশকে অস্থিতিশীল করার জন্য বিরোধীদের চক্রান্ত বলে বর্ণনা করেন।
গতকাল বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আরও বলেন, “গোপন সন্ত্রাসী কার্যকলাপ থামাতে অনেক সময় লাগে। আপনি ইউরোপের কথা বলেন, আমেরিকার কথা বলেন, তারাও কিন্তু গোপন আক্রমণ ঠেকাতে পারছে না। তারা তো আমাদের চেয়ে উন্নত গণতান্ত্রিক ব্যবস্থা। এবং শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থা।”
প্রত্যেকের মধ্যে নিরাপত্তাবোধ থাকতে হবে। সেই সঙ্গে নিজস্ব নিরাপত্তাবলয়ও তৈরি করতে হবে। আর এসব কাজে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সার্বিক সহযোগিতা করবে।
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর কলাবাগানে দু’জনকে কুপিয়ে হত্যার ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পুলিশের মহাপরিদর্শক-আইজিপি একেএম শহীদুল হক।
তিনি বলেন, ‘হত্যাকা-টি সুপরিকল্পিত। খুনিরা অনেক দিন ধরে রেকি করে এই হত্যাকা- ঘটিয়েছে বলে মনে হচ্ছে।’
আইজিপি বলেন, ‘আমাদের প্রত্যেক ব্যক্তির সেন্স অব সিকিউরিটি থাকতে হবে। তার নিজের, প্রতিবেশীর ও এলাকার নিরাপত্তা। প্রত্যেকের ঘরে ঘরে পাহারা দিয়ে পুলিশ কিংবা আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী পারবে না। নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা, বলয় তৈরি করতে হবে। আমাদের সহযোগিতা থাকবে।’
ধর্মের নামে সহিংসতার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গত সোমবার সৌদি আরবে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স সৌদ আল-ফয়সালের জীবন ও কর্ম নিয়ে একটি আলোচনা সভায় মুসলিম দেশগুলোর প্রতি তিনি এ আহ্বান জানান।
আল-কায়েদা ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখা ইউএসএআইডি কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যাকা-ের দায় স্বীকার করেছে বলে খবর দিয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। হত্যাকা-ের একদিনের মাথায় মঙ্গলবার বিকালে একিউআইএসের দায় স্বীকারের খবর ওয়েবসাইটে প্রকাশ করেছে সাইট।
দু’জনকে কুপিয়ে হত্যার দায় স্বীকার করেছে আনসার আল ইসলাম। আনসার আল ইসলামের মুখপাত্র মুফতি আব্দুল্লাহ আশরাফের নামে এই টুইট করা হয়েছে।
এতে বলা হয়েছে, আলহামদুলিল্লাহ! আল্লাহ তা’য়ালার অনুগ্রহে আনসার আল ইসলামের দুঃসাহসী মুজাহিদিনরা বাংলাদেশের সমকামিতা প্রসারের পথিকৃত, সমকামীদের গুপ্ত সংগঠন ‘রূপবান’ এর পরিচালক জুলহাস মান্নান ও তার সহযোগী সামির মাহবুব তনয়কে হত্যা করেছেন।


শেয়ার করুন