নেপালকে হারিয়ে শিরোপা অর্জন করল বাংলাদেশের মেয়েরা

134336Girls_bffনেপালের কাঠমান্ডুতে এএফসি অনূর্ধ্ব-১৪ নারী আঞ্চলিক ফুটবলের ফাইনালে স্বাগতিক নেপালকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে স্বপ্নের শিরোপা অর্জন করল বাংলাদেশের মেয়েরা। ম্যাচের ১৬ মিনিটে দলের হয়ে একমাত্র গোলটি করেন ময়মনসিংহের কলসিন্দুর গ্রামের মেয়ে মারিয়া।

তবে আরো ৮ মাস আগেই বাংলাদেশের মেয়েদের হাতে উঠতে পারত এই শিরোপা। কিন্তু চলতি বছরের এপ্রিলে নেপালে ভয়াবহ ভূমিকম্পের কারণে সেটি আর হয়নি। সে সময় ফাইনাল না খেলেই দেশে ফিরে আসতে হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৪ দলকে। এরপর ফাইনালের তারিখ নির্দিষ্ট হতে হতে সাত মাস পেরিয়ে যায়। অবশেষে ২০ নভেম্বর নির্ধারিত হয় ফাইনালের তারিখ।

আজ রোববার নেপালের আর্মি স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৪ রিজিওনাল চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছে বাংলাদেশের কিশোরীরা। যা বাংলাদেশের নারী ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় অর্জন। আর নারী ক্যাটাগরিতে এএফসিতে এটি বাংলাদেশের প্রথম শিরোপা।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শুধু নেপালই ছিল না, ছিল সেখানকার ঠাণ্ডাও। তবে সেই ঠাণ্ডা উপেক্ষা করেই মাঠে নামে সানজিদা-কৃষ্ণারা। ৭০ মিনিটের ম্যাচের প্রথমার্ধের ৩৫ মিনিটের পুরোটাই ছিল বাংলাদেশের মেয়েদের দাপট। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১৬ মিনিটে মার্জিয়ার গোলে ১-০ গোলে এগিয়ে যায় তারা।

প্রথমার্ধের একেবারে অন্তিম মুহূর্তে আরও একটি গোল পেতে পারত বাংলাদেশ। কিন্তু কৃষ্ণা রানি সরকার নেপালি গোলরক্ষককে একা পেয়েও তা থেকে গোল করতে পারেনি।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর জন্য মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। তবে বাংলাদেশের ফরোয়ার্ডের ব্যর্থতায় ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে সানজিদা-কৃষ্ণারা।


শেয়ার করুন