নিয়মিত প্রার্থনায় ৯টি উপকার

women-in-islamআপনি কি ধার্মিক অথবা আধ্যাত্মিক শক্তি অর্জন করেছেন? ইবাদত বা প্রার্থনা করেন নিয়মিত। আপনার জন্য এক বিস্ময়কার সুখবর নিয়ে এসেছে এক বৈজ্ঞানিক গবেষণা। যে গবেষণায় দেখা গেছে নিয়মিত প্রার্থনা করলে ৯ টি বড় ধরনের মানসিক ও শারীরিক উপকার পাবেন। বিনা খরচে মুক্ত থাকতে পারবেন বড় বড় রোগ থেকে।
নিয়মিত প্রার্থনা করলে যে ৯ টি বড় স্বাস্থ্য উপকার পাবেন আপনি-
তা হচ্ছে নাটকীয়ভাবে কমে মানসিক চাপ এবং দূর হয় এ সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা।
হার্ভার্ড বিজ্ঞানি হারবার্ট বেনসন, বেশ কয়েকটি পরীক্ষা চালিয়ে দেখেন, কেউ যদি নিয়মিত প্রার্থনার সাথে অন্যান্য স্বাস্থ্যগত অনুশীলন করে তাহলে তার নাটকীয়ভাবে মানসিক চাপ কমে যায়। তিনি আরও খুঁজে পান, মানসিক চাপ সমস্যা ছাড়াও এটা হৃদ স্পন্দনের মাত্রা, শ্বাস কষ্ট, বিপাকীয় প্রক্রিয়া এবং রক্ত চাপ কমায়। যা আপনার ভেতরে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা ও একাগ্রতা বৃদ্ধি করে।
মানসিক চাপের কারণে সৃষ্ট টক্সিন দূর করে
আয়ুর্বেদী অনুযায়ী শরীরে টক্সিন বৃদ্ধি পাবার জন্য মানসিক চাপই প্রধান কারণ। অথচ নিয়মিত প্রার্থনার মাধ্যমে শরীরে গড়ে ওঠা টক্সিন খুব সহজেই দূর করতে পারেন আপনি।
রক্তচাপ কমায় এবং হার্ট রাখে স্বাস্থ্যবান
গবেষণায় দেখা যায়, নিয়মিত প্রার্থনা প্রায় ৪০শতাংশ রক্তচাপ কমিয়ে দেয়। এর ফলে আপনার হৃদস্পন্দনের মাত্রাও কম থাকে এবং হার্ট ফাংশন ভাল থাকে। হার্ট অ্যাটাক ও হার্টের সার্জারি থেকে তিন গুণ সুরক্ষা দেয় আপনাকে।
আপনাকে একজন সুখী ব্যক্তি হিসেবে গড়ে তোলে
পেনসেলভনিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত প্রার্থনা করলে মস্তিষ্কের ‘ডোপামাইন’ হরমোন বৃদ্ধি করে যা একজন মানুষ সুখী হওয়ার সাথে সম্পৃক্ত। আপনি যখন চকলেট খান তখন এই হরমোন ব্রেন থেকে চলে যায়।
অহংকার কমিয়ে আনে এবং আপনাকে করে বিনয়ী
একই গবেষণায় আরও দেখা েেগছে, নিয়মিত র্প্রাথনা আপনার মস্তিস্কের উপর এমন প্রভাব ফেলে যা আপনার অহংকারকে দূর করে দেয়। গবেষণা আরও প্রমাণ করে, এর ফলে আপনার ভেতরে অধিক বিনয় সৃষ্টি করে, কোন কিছুর প্রতি লোভের মাত্রা কমিয়ে আনে এবং সবার মাঝে আপনাকে ব্যক্তিত্ব সম্পন্ন করে তোলে।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
প্রাথমিক এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত প্রার্থনার ফলে ছোট খাট অসুস্থতা দূর করার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এমনকি হাঁপানির লক্ষণও কমিয়ে অনে। গবেষকদের এখনও এ বিষয়ে দৃঢ় বক্তব্য, নিয়মিত প্রার্থনা আপনাকে এ সমস্ত রোগ থেকে খুব সহজেই মুক্তি দিতে পারে।
আপনাকে করে খুবই আশাবাদি এবং বিষণœতা ও উদ্বিগ্ন হওয়ার ঝুঁকি কমায়
যুক্তরাজ্যভিত্তিক এক পরিসংখ্যানে দেখা গেছে, যারা নিয়মিত প্রার্থনা করে তাদের ভেতর বিষণœতা ও উদ্বিগ্ন হওয়ার সমস্যা কম। গবেষণা আরও বলছে, মসজিদ, মন্দির এবং গির্জায় গিয়ে প্রার্থনা করলে আপনি হয়ে উঠবেন একজন অত্যন্ত নেতিবাচক মানুষ এবং কমে আসবে আপনার বিষন্নতা।
আত্মনিয়ন্ত্রণ ক্ষমতা বাড়ায়
আপনি কি ক্লান্তির কারণে আত্মনিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন? আপনি কি দীর্ঘসময় ধরে কাজ করতে চান? আপনি কি এ অবস্থায় মানসিকভাবে ক্লান্ত হয়ে যান? তাহলে আপনাকে স্বাগত জানাচ্ছে এ পরিসংখ্যান। যদি কোন ব্যক্তির সাথে মানসিক পরিশ্রমের প্রতিযোগিতা করেন যে প্রার্থনা করেনি তাহলে দেখা যাবে তার চাইতে আপনার ভেতর বেশি আত্মনিয়ন্ত্রণ ক্ষমতা রয়েছে।
দীর্ঘদিন বেঁচে থাকতে সহায়তা করে
প্রার্থনা শুধু আপনাকে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের মতো মরণব্যাধি রোগ থেকেই রক্ষা করে না এটা আপনাকে দ্রুত আরোগ্য লাভে সহায়তা করে। এটা অপনাকে যথেষ্ট দীর্ঘজীবী করে তোলে। – ইন্ডিয়া টাইমস।


শেয়ার করুন