নিষিদ্ধ পলিথিনে ছেয়ে গেছে বাইশারী বাজার

poli_bag_sm_464633390মুফিজুর রহমান, বাইশারী (নাইক্ষ্যংছড়ি) :
নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী সহ আশপাশ এলাকার বাজার গুলোতে ব্যাপক হারে বেড়েছে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর নিষিদ্ধ ঘোষিত পলিথিন বিক্রি ও ব্যবহার। অথচ সরকারী নীতিমালায় এ আইন লঙ্গনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদন্ডের বিধান থাকলেও তা তোয়াক্কা না করে ব্যবহার ও বিক্রি করছে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী চক্র। কতিপয় অসাধু ব্যবসায়ীরা পণ্য সামগ্রী ব্যাগে ভরে দেওয়ার জন্য এই পলিথিন ব্যবহার করছে।
সাধারণত এ ব্যাগ পরিবেশের মারাত্মক ক্ষতি করে থাকে। এটি মাটিতে সহজে পঁচে না। যেখানে পলিথিন থাকে সেখানে কোন ফসল বা গাছপালা জন্মায় না এবং এই পলিথিন ড্রেন, খাল, নালা ইত্যাদিতে পড়ে পানি প্রবাহে বাধার সৃষ্টি করে ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয়। তাছাড়া পলিথিন ব্যাগ না পঁচলেও এটি পুরাতন হয়ে গেলে বিষাক্ত গ্যাসে পরিণত হয়। এতে পরিবেশের মারাত্মক ক্ষতি হয়।
পরিবেশ অধিদপ্তর কর্তৃক পলিথিনকে নিষিদ্ধ ঘোষনা করে পাশকৃত আইনে পলিথিন ব্যাগ উৎপাদন, আমদানী ও বাজারজাত করলে ১০ লক্ষ টাকা জরিমানা অথবা অনাদায়ে ১০ বছর সশ্রম কারাদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পারে। আইনে আরো উল্লেখ আছে পলিথিন ব্যাগ বিক্রি অথবা বিক্রির জন্য মজুদ, বিতরণ, প্রদর্শন ও বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের অপরাধে ৬ মাস কারাদন্ড অথবা ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে। কিন্তু এমন কঠোর শাস্তির বিধান থাকা সত্বেও তা বাস্তবে প্রয়োগ না হওয়ার ফলে পলিথিন ব্যবহার দিনের পর দিন আরো বৃদ্ধি পাচ্ছে বলে ধারণা সচেতন মহলের।
বাইশারী ও ঈদগড় বাজার ঘুরে দেখা যায়, বেশীর ভাগই দোকানদার তাদের বিক্রিত পণ্যসামগ্রী ক্রেতাদের দেওয়ার জন্য এই পলিথিন ব্যবহার করছে। পলিথিন বিক্রেতারা জানান, বাজারে পলিথিনের বেশ চাহিদা রয়েছে। তাই চাহিদার কারণে পলিথিন বিক্রি করছি। তারা আরো বলেন, উৎপাদন হচ্ছে বলেই আমরা পাচ্ছি এবং চাহিদা আছে বলেই তা আমরা বিক্রি করছি। মাছের দোকান, সবজির দোকান ও মুদির দোকানে সবছেয়ে বেশি পলিথিন বিক্রি হচ্ছে। মাছ ও মাংশ বিক্রেতারা জানান, পলিথিন না থাকলে ক্রেতারা মাছ ক্রয় করতে চান না। তাই নিরুপায় হয়ে আমাদের পলিথিন ক্রয় করতে হচ্ছে।
দীর্ঘদিন ধরে প্রশাসনের তৎপরতা না থাকায় বাইশারী বাজার সহ আশপাশ এলাকার বাজার গুলোতে পলিথিন ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তাই সচেতন মহলরা পলিথিন বিক্রি বন্ধে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন।


শেয়ার করুন