‘নিজস্ব কোন্দলে প্রধান বিচারপতি উত্তেজনা সৃষ্টি করছেন’

Guptoসিটিএন ডেস্ক:

‘অবসরে যাওয়ার পর বিচারকদের রায় লেখা সংবিধান পরিপন্থি’ প্রধান বিচারপতির এমন বক্তব্য অনাকাক্সিক্ষত, অনভিপ্রেত যা মোটেও গ্রহণযোগ্য নয় এমন মন্তব্য করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত বলেছেন, তিনি এমন কথা বলেছেন যা সংবিধানের কোথাও নেই। সংবিধান রচনা করেছি আমরা। সংবিধানের কোন জায়গায় লেখা আছে বিচারপতিরা অবসরে গেলে রায় লেখা যাবে না? নিজস্ব কোন্দলের জন্য জাতীয়ভাবে এতোবড় একটা উত্তেজনা সৃষ্টি করবেন, এটা আমরা আশা করি না।

সোমবার দুপুরে শিল্পকলা একাডেমিতে ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের মৃত্যুতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক শোকসভায় সুরঞ্জিত সেন গুপ্ত এসব কথা বলেন।

সুরঞ্জিত বলেন, সাংবিধানীকভাবে তিনি (প্রধান বিচারপতি) দেশের প্রধান তিনজনের একজন। প্রধান বিচারপতিরা প্রধান বিচার করেন, প্রধান কথা বলেন না। এই বিচারপতি কথা একটু বেশি বলেন। এই পদে থেকে তিনি এমন কিছু কথা বলে ফেলেছেন যা জাতীয় রাজনীতিতে উৎকণ্ঠা এবং বেশ উত্তেজনা সৃষ্টি করেছে। যা মোটেও গ্রহণযোগ্য নয়। এভাবে কথা বলতে বলতে তিনি কেথায় চলে যাচ্ছেন এর সীমানা থাকছে না।

সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি এসকে সিনহাকে সংযত হয়ে কথা বলার পরামর্শ দিয়ে তিনি বলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিদের প্রতি এমনিতেই আমরা সম্মান একটু বেশি দেখাই। তাদের কথাবার্তায় সাবধানতা থাকা উচিত। তাহলে সম্মান বোধটা কমবে না। উনি যা বলেছেন এটা তো কোনো আইন নয়। সংবিধানের সাথে সাংঘর্ষিক কিছু হলে এটা বাতিল করতে পারে হাইকোর্ট। বিচার বিভাগকে সেই ক্ষমতা দেয়া হয়েছে।


শেয়ার করুন