বিশ্ব নদী দিবস

নদী পরিব্রাজক দলের ১০,০০০ মাছের পোনা অবমুক্তি ও আলোচনা

poribrajok dol-01

আনছার হোসেন
মিডিয়া ব্যক্তিত্ব

বিশ্ব নদী দিবসে এবার কক্সবাজারে মাছের পোনা অবমুক্তকরণের মধ্যদিয়ে পালন করেছে নদী পরিব্রাজক দল। রোববার কক্সবাজার শহরের অনতিদূরের বৃহত্তর ইউনিয়ন ঈদগাঁও ঐতিহ্যবাহী ফুলেশ্বরী নদীতে প্রায় ১০ হাজার মাছের পোনা অবমুক্ত করা হয়। দিবসটিকে ঘিরে দিনজুড়ে নদী পরিব্রাজক দলের কর্মীরা ভালোবাসার নির্দশন হিসেবে বাঁকখালী নদী ভ্রমণ ও বিকেলে ফুলেশ্বরী নদীতে মাছের পোনা অবমুক্তকরণ, সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ ও নদীর তীরে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন।
মাছের পোনা অবমুক্তকরণ ও সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি মো. মনির হোসেন। তিনি জানান, ২০০৫ সাল থেকে বিশ্বজুড়ে এই দিবসটি পালিত হয়ে আসছে সেপ্টেম্বর মাসের শেষ রবিবার। আর এই দিবসটির উদ্যোক্তা হলেন কানাডিয়ান নাগরিক মার্ক এঙ্গেলো।
তিনি বলেন, এবার বিশ্ব নদী দিবসের বাংলাদেশ প্রতিপাদ্য ছিল ‘নদী রাখো দূষণমুক্ত’।
poribrajok dol-03প্রধান অতিথি বলেন, ‘নদী গর্ভেই বাংলাদেশের জন্ম। তাই জন্মধাত্রী এই নদীকে বাঁচাতে নদী পাড়ের মানুষকে আগে সচেতন হতে হবে। নদীতে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলে নদীকে দূষণ ও দখলমুক্ত রাখতে হবে।’
নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার আয়োজনে সকাল থেকে দিনজুড়ে বিভিন্ন কর্মসূলি পালন করে। এই কর্মসূচির মধ্যে ছিল নদী বিষয়ক পাঠচক্র, নদীর জন্য ভালবাসার নিদশর্নস্বরুপ বাঁকখালী নদী ভ্রমণ এবং বিকেলে ফুলেশ্বরী নদীতে মাছের পোনা অবমুক্তকরণ, সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ ও নদীর তীরে সংক্ষিপ্ত আলোচনা।
এতে সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারি সরওয়ার আলমের সভাপতিত্ব করেন। এছাড়াও কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন কক্সবাজারের সিনিয়র সাংবাদিক ও সংগঠক আনছার হোসেন, শিক্ষক, সাংবাদিক ও সংগঠক ইসলাম মাহমুদ, এলাকাবাসির পক্ষে জাহাঙ্গীর আলম শামস্, আব্দুল আলীম নোবেল, এস.এম আরোজ ফারুখ, আতিকুর রহমান মানিক, বজলুর রহমান, আবুল কাশেম, মফিজুর রহমান, কামরুল হাসান মিনার, মহিউদ্দিন মাহী, আবু তালহা সিদ্দিকী,মনসুর আলম, আশরাফ বিন ইউসুফ, রাকিব আল নাইম, এরশাদ হোসাইন,মো. আশরাফ ও শাকিরুল ইসলাম।
বক্তারা নদীর তীরভূমি ব্যবহারে যতœবান হওয়া, নদীতে পানি প্রবাহে বিঘœ না ঘটানো, অপরিকল্পিতভাবে বালি ও পাথর উত্তোলনের মাধ্যমে নদীর তলদেশ খোদাই না করাসহ নদীতে জলজপ্রাণীর বসবাসের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার জোর দাবি জানান।

poribrajok dol-02

 


শেয়ার করুন