দ্বিগুণ আয়ে ফেসবুক

004ঢাকা: ১৩ শতাংশ গ্রাহক বৃদ্ধির মধ্য দিয়ে বছর ঘুরতেই দ্বিগুণ আয় করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক। মোট ১৩৯ কোটি সক্রিয় গ্রাহক নিয়ে ২০১৪ সালে মুনাফা করেছে ২০৯ কোটি মার্কিন ডলার। ২০১৩ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। মূলত বিজ্ঞাপন খাতের সুবাদেই প্রতিষ্ঠানটির আয় বিপুল পরিমাণ বেড়েছে। বিজ্ঞাপন খাতে আয় ৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫৯ কোটি ডলার। এই আয়ের ৭০ শতাংশ এসেছে মোবাইল বিজ্ঞাপন খাত থেকেই।

ফেসবুকের আয়ের প্রতিবেদনের ভিত্তিতে এসব তথ্য জানিয়েছে বিবিসি।
অপরদিকে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ফেসবুক পেজে ফেসবুক কমিউনিটি বিষয়ক তথ্য উপস্থাপন করে এক বিবৃতিতে আয় নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

জাকারবার্গের শেয়ার করা ওই গ্রাফিকসের তথ্য অনুযায়ী, ফেসবুকে প্রতি মাসে ৭০ কোটি গ্রুপ তৈরি হচ্ছে। এ ছাড়াও ফেসবুক কমিউনিটির অংশ হিসেবে প্রতি মাসে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী পৌঁছেছে ৭০ কোটিতে। ফেসবুক ম্যসেঞ্জার অ্যাপ্লিকেশনের ব্যবহারকারী ৫০ কোটি ছাড়িয়েছে। প্রতি মাসে ইনস্টাগ্রাম ব্যবহার করছেন ৩০ কোটি ব্যবহারকারী।

গ্রাফ তথ্য অনুযায়ী, ফেসবুকে প্রতিদিন ৮৯ কোটি ছবি আপলোড হয়। প্রতিদিন সার্চ হয় ১০০ কোটি বার। প্রতিদিন ৩০০ কোটিবার ভিডিও দেখা হচ্ছে ফেসবুক থেকে। এছাড়াও দৈনিক ৭০০ কোটি লাইক পড়ছে আর ৩০ হাজার কোটি বার্তা আদান-প্রদান করা হচ্ছে এই সামাজিক অন্তর্জালে।

প্রসঙ্গত, ২০১৪ সালের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ফেসবুক ৭০ দশমিক ১ কোটি মার্কিন ডলার মুনাফা করেছে ফেসবুক। আগের বছরের একই সময়ের তুলনায় এই মুনাফা বেড়েছে ৩৪ শতাংশ। গত বছরের শেষ প্রান্তিকে গবেষণা ও উন্নয়ন (আর ডি) খাতে বিনিয়োগ বাড়ানোর পর গত বছরের একই সময়ের তুলনায় প্রতি ডলারের বিপরীতে আয় কমেছে ১৫ শতাংশ।

নতুন বার্তা………….


শেয়ার করুন