দেশের সবচেয়ে উঁচু সড়ক নির্মিত হয়েছে বান্দরবানে

Bandarban-Road-BM00সিটিএন ডেস্ক

বাংলাদেশের সবচেয়ে উঁচু সড়ক নির্মিত হয়েছে বান্দরবানে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার ফুট উঁচু আলীকদম থেকে থানছি পর্যন্ত সেই সড়কটি পাহাড়ের ধাপ কেটে কেটে নির্মাণ করা হয়েছে। ১২০ কোটি টাকা ব্যয়ে প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ ওই সড়কটি কঠোর পরিশ্রমে নির্মাণ করেছে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ।

থানছি থেকে আলীকদম পর্যন্ত সড়কটি নির্মাণের ফলে এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। এতে ওই এলাকায় ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ প্রায় অর্ধলক্ষ দূর্গম অঞ্চলের মানুষের দ্রুত যোগাযোগ সুবিধা ও উৎপাদিত কৃষিপণ্য পরিবহন সহজ হয়ে উঠছে।

আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়কটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় উপস্থিত থাকবেন- পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৯ ইসিবির কর্মকর্তা লে. কর্নেল মনোয়ার বাংলামেইলকে জানান, থানছি থেকে আলীকদম যাতায়াতে ১৯০ কিলোমিটার পথ পাড়ি দিতে হতো। সড়কটি নির্মাণের ফলে বর্তমানে ৩৩ কিলোমিটার সড়ক ৪৫মিনিটে যাওয়া সম্ভব হবে। সমৃদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় সবুজের ভেতর দিয়ে আঁকাবাঁকা সড়কটি প্রকৃতিক সৌন্দর্য বান্দরবানের পর্যটন শিল্পকে আরো এক ধাপ এগিয়ে নেবে বলে আশা করছেন স্থানীয়রা।

উল্লেখ্য, ২০০৬ সালে প্রথমে সড়ক ও জনপথ বিভাগ ও পরে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৬ইসিবি-১৭ইসিবি সড়কটির নির্মাণ কাজ শেষ করে।


শেয়ার করুন