ফ্রান্সে আগামী দুই বছরের মধ্যে মসজিদের সংখ্যা দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন এক মুসলিম নেতা। দেশটিতে এখন যে পরিমাণ মসজিদ আছে তা মুসলিমদের চাহিদা পূরণে যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন তিনি।

ফ্রান্সের ইউনিয়ন অফ ইসলামিক অর্গানাইজেশনের বার্ষিক এক সম্মেলনে শনিবার এই কথা বলেন প্যারিস মসজিদের প্রধান দালিল বুবাক। তিনি ফ্রেঞ্চ মুসলিম কাউন্সিলেরও প্রেসিডেন্ট।

বুবাক জানান, বর্তমানে ফ্রান্সে মসজিদের সংখ্যা প্রায় দুই হাজার ২০০। তিনি বলেন, ‘এমন অনেক মসজিদ রয়েছে যেগুলোর নির্মাণ কাজ শেষ হয়নি বা কাজ শুরুই হয়নি। আমাদের আগামী দুই বছরের মধ্যে মসজিদের সংখ্যা দ্বিগুন করতে হবে।’

পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সে মুসলিম জনসংখ্যা সবচেয়ে বেশি। ফরাসী সরকারের পরিসংখ্যান অনুসারে দেশটিতে মুসলমানের সংখ্যা ৫০ থেকে ৬০ লাখের মতো।

ফ্রান্সের রাজধানী প্যারিসে শার্লি হেবদোর অফিসে ইসলামপন্থীদের হামলায় দশজনেরও বেশি কার্টুনিস্ট নিহত হওয়ার পর স্থানীয় মুসলিমদের ওপর চাপ বেড়ে গেছে। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমরা ঈশ্বরকে ভালোবাসি, আমাদের নবীকে ভালোবাসী এবং আমরা দেশকে ও ফ্রান্স প্রজাতন্ত্রকেও ভালোবাসি। ফ্রান্সে অন্য গোষ্ঠীগুলোর মতো মুসলিমদেরও স্বীকৃতি দেওয়া উচিত।’ সূত্র: বিবিসি।