দিনে ১৫ মিনিট ব্যায়ামেই কমবে মৃত্যুঝুঁকি

fai_116860সিটিএন ডেস্ক :

ঢাকা: প্রতিদিন মাত্র ১৫ মিনিটের ব্যায়াম মৃত্যু ঝুঁকি কমিয়ে দিতে পারে, বিশেষ করে বয়স্কদের বেলায়। নতুন এক গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে।

ফ্রান্সের সেন্ট-ইটিনি বিশ্ববিদ্যালয় হাসপাতালের গবেষক ডেভিড হাপিন বলেন, “ব্যায়াম না করার জন্য বয়স কোনো অজুহাত হতে পারে না। এই বিষয়টি সুপ্রতিষ্ঠিত যে, নিয়মিত শারীরিক ব্যায়াম যেকোনো মেডিকেল চিকিৎসার চেয়ে স্বাস্থ্যের ওপর সামগ্রিক ইতিবাচক প্রভাব ফেলে। কিন্তু বয়স্কদের অর্ধেকের চেয়ে কম ব্যক্তি প্রতি সপ্তাহে ১৫০ মিনিট পরিমিত মাত্রার এবং ৭৫ মিনিট তীব্র ব্যায়াম করতে ব্যর্থ হন।”

গবষেকরা দুটি গ্রুপের ওপর পৃথকভাবে দুটি গবেষণা চালান।৬৫ বছর বয়সী এক হাজার ১১ জন ফরাসি নাগরিকের ওপর ২০০১ সাল থেকে ১২ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। এবং ৬০ বছর বয়সী এক লাখ ২২ হাজার ব্যক্তির ওপর ১০ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়।

ডেভিড হাপিন বলেন,“দুটি গবেষণায় দেখা যায়, বয়স্ক ব্যক্তিরা যত বেশি শারীরিক ব্যায়াম করেছে তাদের স্বাস্থ্যের উন্নতি হয়েছে তত বেশি। যারা সবচেয়ে কম শারীরিক ব্যায়াম করেছেন তাদেরও মৃত্যু ঝুঁকি ২২ শতাংশ কমেছে। গবেষকরা বলেন, ব্যায়ামের মাত্রা বৃদ্ধির সঙ্গে মৃত্যুর ঝুঁকিও কমেছে। বয়স্কদের মধ্যে যারা কম বেয়াম করেছে তাদের ২২ শতাংশ, যারা স্বাভাবিক বেয়াম করেছেন তাদের ২৮ শতাংশ এবং যারা বেশি বেয়াম করেছে তাদের ৩৫ শতাংশ মৃত্যুর ঝুঁকি কমছে।

সূত্র: এনডিটিভি


শেয়ার করুন