দরগাহ-আলীখালী সড়ক সংস্কার চলছে নিম্মমানের উপকরণ দিয়ে

06হেলাল উদ্দিন, টেকনাফ

টেকনাফের হ্নীলায় সাড়ে ৪কিঃ মিঃ সড়ক সংস্কার চলছে নিম্মমানের উপকরণ দিয়ে। এতে স্থানীয় জনসাধারণের মনে চরম ক্ষোভের সঞ্চার হয়েছে। তবে ঠিকাদারী প্রতিষ্ঠান যথা নিয়মে কাজের দাবী করছে।
খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) টেকনাফের হ্নীলা ইউনিয়নের দরগাহ-আলীখালী সড়কের ৪হাজার ৪শ ৮৫মিটার সড়ক কার্পেটিং দ্বারা সংস্কার ও উন্নয়ন কাজের জন্য প্রায় ৬৯লক্ষ টাকার টেন্ডার আহবান করে। মেসার্স আবছার কনস্ট্রাকশন নমে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এই সড়ক উন্নয়নের কাজ পায়। নির্বাচনী ঢামাঢোলে মানুষের দৃষ্টি অন্যখানে থাকায় ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের ইচ্ছেমত প্রায় অর্ধেকের বেশী কাজ সম্পন্ন করে ফেলে। সরেজমিনে কর্মস্থল পরিদর্শনে দেখা যায়-নিম্মামানের বালি কংকর দিয়ে সৃষ্ঠ গর্ত ভরাট চলছে। উপজেলা সহকারী ইঞ্জিনিয়ার আনোয়ার ঘটনাস্থলে থাকলেও ঠিকাদারী সংস্থার লোকজন ক্ষমতাসীন দলের সমর্থক হওয়ায় নীরব দর্শকের ভূমিকায় রয়েছে। শীল কোড ও কার্পেটিংসহ প্রায় ১ইঞ্চি করার কথা থাকলেও বেশীর স্থানে তা একেবারেই কম। নিম্মানের কংক্রীট ব্যবহার করায় জনমনে ক্ষুদ্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের সহযোগী তদারককারী
সংবাদকর্মী জসিম উদ্দিন টিপু জানান-দীর্ঘদিন পর এই সড়কটি সংস্কার হওয়ায় জনমনে উল¬াস দেখা দিলেও রাবিসের মত ইটের কংকর ব্যবহার করা হচ্ছে। এই সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল করে। এভঅবে কাজ হলে বর্ষার আগেই রাস্তা ক্ষতিগ্রস্থ হয়ে পড়বে। যুবলীগ নেতা বেলাল উদ্দিন বলেন টেকসইভাবে রাস্তার কাজ হচ্ছেনা। সংস্কার করা অংশের পাশে পর্যাপ্ত মাটিও দেওয়া হচ্ছেনা। স্থানীয় মুরুব্বী ও আওয়ামী লীগ নেতা গুরা মিয়া জানান-স্থানীয় সচেতন মহলের অভিযোগ ওয়ার্ক অর্ডার ছাড়া কাজ হচ্ছে। আর একেবারেই নিম্মামানের কংকর ব্যবহার হয়েছে। এই ব্যাপারে তদারককারী সহকারী ইঞ্জিনিয়ার আনোয়ার অনিয়মের কথা উড়িয়ে দিয়ে বলেন নিয়ম মেনেই কাজ হচ্ছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের সহযোগী আবদুল¬াহ আল জাহেদ লিটনের সঙ্গে মুঠোফোনে কথা বলতে চাইলে তিনি দূরে থাকায় স্বাক্ষাতে কথা বলার আগ্রহ প্রকাশ করেন। তবে দীর্ঘদিন সংস্কার বঞ্চিত অত্র ইউনিয়নের বিভিন্ন সড়ক-উপসড়কের সংস্কার ও মেরামত কাজে যাতে অনিয়ম ও দূর্নীতি না হয় সে ব্যাপারে সজাগ থাকার জন্য সংশি¬ষ্টদের সহায়তা কামনা করেছেন সচেতন মহল।


শেয়ার করুন