থানচি ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা

Bandarban_02_358332443সিটিএন ডেস্ক :

অতিবৃষ্টিসহ বিভিন্ন কারণে বান্দরবানের থানচির দর্শনীয় পর্যটন স্পটগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

এজন্য পর্যটকদের সার্বিক নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ওই উপজেলার সবগুলো পর্যটন স্পট ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে স্থানীয় নিরাপত্তা বাহিনী এবং জেলা প্রশাসনের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা বাহিনী যদি ওই সব এলাকায় ভ্রমণ নিরাপদ মনে করেন তাহলে ছাড়পত্র দেওয়ার পর স্থানীয় বিজিবি ক্যাম্পে ভ্রমণকারীদের নাম-ঠিকানা এন্ট্রি করে ভ্রমণ করতে পারবেন বলেও জানানো হয়।

এটি স্থায়ী কোনো নিষেধাজ্ঞা নয় বলেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রশাসন ও নিরাপত্তা বাহিনীর এ সিদ্ধান্তে রেমাক্রী জলপ্রপাত, তীন্দ্র বড়পাথর, নাফাকুম ঝর্ণা, বাদুরগুহা, বড়মদক, ছোট মদকসহ থানচির উপজেলার দর্শনীয় স্থানগুলো ভ্রমণে আসা অনেক পর্যটককে এখন ফিরে যেতে হচ্ছে।

উপজেলা সদর থেকেও পর্যটকদের নদীপথে দর্শনীয় স্থানগুলোতে যেতে দেওয়া হচ্ছে না। দূর্গমাঞ্চলে ভ্রমণে যাওয়া পর্যটকদেরও দর্শনীয় স্থানগুলো থেকে ফেরত পাঠানো হচ্ছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বান্দরবান সেক্টর কমান্ডার ওয়ালিউর রহমান বাংলানিউজকে জানান, বৃষ্টির কারণে সাঙ্গু নদীর প্রবল স্রোত ও দর্শনীয় এলাকাগুলো পাথুরে পিচ্ছিল হওয়ায় বিপজ্জনক হয়ে পড়েছে। সম্প্রতি নৌকাডুবির ঘটনায় একজন বিজিবি সদস্যের মৃত্যু ও বিজিবি ক্যাম্পে সন্ত্রাসী হামলার ঘটনায় ওই এলাকাগুলো পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তাই সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য দূর্গম থানচির পর্যটন স্পটগুলোতে ভ্রমণ সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নদীর পানি এবং বৃষ্টিপাত কমে গেলে ওইসব এলাকায় ভ্রমণে আর কোনো বাধা থাকবেনা বলে জানান তিনি।


শেয়ার করুন