তুরস্কের গর্ব ‘ইউরোশিয়া টানেল’ পরিদর্শন করলেন এরদোগান

বিশ্বের সবচেয়ে গভীর টানেল নির্মিত হয়েছে বসফরাস প্রণালীর নিচ দিয়ে। আধুনিক তুরস্কের অন্যতম গর্ব হলো এই ইউরেশিয়া টানেল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান শনিবার এই টানেল পরিদর্শন করেছেন। তিনি নিজে গাড়ি চালিয়েছেন। তার সহযাত্রী হিসেবে ছিলে দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ও যোগাযোগমন্ত্রী আহমেদ আরসালান।

বর্তমানে তুরস্কের ক্ষমতাসীন একে পার্টি অবকাঠামো নির্মাণে যেসব যুগান্তকারী উদ্যোগ নিয়েছে তার একটি হল এই টানেল।

এটি আগামী ২০ ডিসেম্বর উদ্ভোধন করবেন প্রেসিডেন্ট এরদোগান। সোয়া বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত টানেলটি ইস্তাম্বুলের এশিয়া অংশ থেকে ইউরোপ অংশে যাতায়াতের সময় ১০০ মিনিট থেকে কমিয়ে ১৫ মিনিটে নিয়ে আসবে।

এতে জ্বালানি খরচ কয়েক গুণ কমে যাবে এবং পরিবেশের ক্ষতিও অনেক কমবে।

সাধারণত এ ধরনের ঝুঁকিপূর্ণ প্রজেক্টের উদ্বোধনের আগে একাধিকবার পরীক্ষামূলক যানযাহন চালানো হয়ে থাকে। এতে অংশ নেন কর্মকর্তা কর্মচারিরা। ঝুঁকি থাকার কারণে কোনো রাষ্ট্রীয় ব্যক্তিত্বর যাত্রার মাধ্যমে পরীক্ষা করার কোনো নজির নেই।

কিন্তু এরদোগান স্বয়ং নেমে গেলেন পরীক্ষামূলক যাত্রায়। সাথে ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এবং যোগাযোগমন্ত্রী।

সফল যাত্রা শেষে এরদোগান বলেন, ‘২০ ডিসেম্বর দেশের মানুষকে সাথে নিয়ে আমি এটা উদ্বোধন করবো। এরকম আরো অনেকগুলো গৌরবের কীর্তি আমরা স্থাপন করতে চাই।’

সূত্র: আনাদুলু নিউজ এজেন্সি


শেয়ার করুন