ঢাকা- ময়মনসিংহ সড়কের ডিভাইডারের গাছে পানি দেয়ার উদ্যোগ

বিশেষ প্রতিবেদকঃ

ঢাকা ময়মনসিংহ সড়কের ডিভাইডারে অনেক ধরণের বৃক্ষ রোপণ করা আছে । যারা এই রাস্তা দিয়ে চলাফেরা করেন তারা সবাই এই সৌন্দর্য উপভোগ করতে পারেন অনায়াসে । কিন্তু শুকনো মৌসুমে এই বৃক্ষগুলো খুব নাজেহাল অবস্থায় পড়ে যায় । পানি না থাকায় ইতিমধ্যে অনেক বৃক্ষই মারা গিয়েছে । যদি সামান্য পানি দেয়া সম্ভব হয় তবে বৃক্ষগুলো বেঁচে যেতে পারে । সে লক্ষেই গ্রীন প্লাটিনাম পোশাক তৈরীকারক প্রতিষ্ঠান কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ ঢাকা ময়মনসিংহ মহা সড়কের ডিভাইডারের গাছগুলোতে পানি দেয়ার উদ্যোগ গ্রহন করে ।
আজ সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সদর উপজেলার চেয়ারম্যান এ্যাডভোকেট রীনা পারভিন । প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন আমরা অনেক উদ্যোগ দেখেছি কিন্তু এ ধরণের উদ্যোগ এটাই প্রথম । গাছগুলোর কথা ভাবলে আমাদের এই পৃথিবীই সুন্দর থাকবে । বিশেষ অতিথির বক্তব্যে গাজীপুর সার্কেলের এডিশনাল এসপি মিরাজুল ইসলাম বলেন যে কোনো ভালো কাজের সাথে আমরা থাকতে চাই । এ ধরণের কাজে আমাদের সাপোর্ট অব্যহতভাবে থাকবে । পরিবেশ ও নদী নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসাইন সিঙ্গাপুরের উদাহরণ টেনে বলেন অন্যান্য দেশে গাছের লিস্ট থাকে । সে অনুযায়ী গাছগুলোর ইনভেনটরী মেইনটেইন করা হয় । এ কারণেই তাদের গাছগুলো নষ্ট হয় না । সে ক্ষেত্রে কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে ।
প্রতিষ্ঠানের সাসটেইনেবিলিটি ডিপার্টমেন্টের ব্যবস্থাপক ও কলাম লেখক সাঈদ চৌধুরীর সঞ্চালনায় কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দীন আহমেদ বলেন আমরা দেখানোর জন্য কোনো কাজ করতে চাইনা । কাজগুলো হবে সমাজ ও দেশের জন্য । সবাই এগিয়ে আসলেই কেবল এ কাজগুলো সহজীকরণ করা সম্ভব । আমরা আমাদের এ ধরণের কাজ অব্যহত রাখতে চাই । অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ নদী পরিব্রাজক দল গাজীপুর জেলা সাধারন সম্পাদক আসাদুজ্জামান আসাদ, শিক্ষানুরাগী ও সমাজকর্মী ফিরোজ মিয়া , কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর অপারেশন হেড মাশরাকুল হক চৌধুরী, ইজ্ঞিনিয়ারিং হেড দেওয়ান নুরুজ্জামান, কমপ্লায়ান্স ব্যবস্থাপক শফিউল কাফি ও শাকিল পারভেজ, গাজীপুর সদরের সাবেক ছাত্রলীগ নেতা লোকমান হোসেন প্রমুখ ।


শেয়ার করুন