টেকনাফে জমি সংক্রান্ত বিরোধে হামলায় নিহত-১ ; আহত-২ ; আটক- ৪

qweas123নিজস্ব প্রতিবেদক ,টেকনাফ ॥  

কক্সবাজারের টেকনাফে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় এক ব্যক্তি নিহত ও মহিলাসহ ২ জন আহত হয়েছে । নিহত ব্যক্তি হচ্ছে টেকনাফ সদর ইউনিয়নের মৃত মোজাহার মিয়ার ছেলে মার্কিন মিয়া (৩৫)। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে চারজনকে আটক করেছে পুলিশ। সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯ টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, নাজিরপাড়া এলাকার মৃত মোজাহার মিয়ার ছেলে মার্কিন মিয়া ও ছিদ্দিক বাহিনী গং এর মধ্যে জমির মালিকানা দাবী নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। সোমবার সকালে ছিদ্দিক বাহিনী গং এর লোকজন বিরোধপূর্ণ জমিতে সীমানা প্রাচীর ও জমি দখল নেওয়ার চেষ্টা করলে মার্কিন মিয়া ও তার পরিবারের সদস্যরা এতে বাধা দেয়। এক পর্যায়ে প্রতিপক্ষ ছিদ্দিক বাহিনী গংয়ের লোকজন মার্কিন মিয়া বাহিনীর উপর অতর্কিত অস্ত্রসস্ত্র, দা-কিরিচ ও লাঠিসোটা নিয়ে হামলা করে। তাদের হামলায় মার্কিন মিয়া ও তার ভাই নুরুল হক (২৬), মা আমিনা বেগম (৫৫) গুরুতর আহত হন। পরে এলাকাবাসি তাদের উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করে।
আহতদের কক্সবাজার নেওয়ার পথে মার্কিন মিয়া মৃত্যুর কোলে ঢলে পড়েন। অপরভাই গুরুতর আহত নুরুল হক বর্তমানে কক্সবাজার সদর হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্চা লড়ছে।
এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে জালাল আহমদের ছেলে জসীম উদ্দিন (২৫), মৃত মকবুল আহমদের ছেলে নুর মোহাম্মদ (৩২) ও ভাই সৈয়দ আলম (২৮), মৃত নজির আহমদের ছেলে জালাল আহমদ (৪০) কে আটক করেছে টেকনাফ মডেল থানার পুলিশ।
এদিকে এলাকাবাসী সুত্রে জানা গেছে, ছিদ্দিক বাহিনী গং দীর্ঘ দিন ধরে মৃত মার্কিন মিয়ার ছোট ভাই এনামুল হকের ক্রয়কৃত জমি জবর দখল করার জন্য চেষ্টা করে আসছিল। বর্তমানে মৃত মার্কিন মিয়ার ২ ভাই জেলে থাকার সুবাদে ছিদ্দিক বাহিনী সূযোগ বুঝে এ ঘটনাটি ঘটিয়েছে। এর আগে উভয় পক্ষের মধ্যে কয়েকবার ধাওয়া-পাল্টা ধাওয়া ও মারামারির ঘটনা ঘটেছিল।
টেকনাফ থানা সুত্রে জানা গেছে, বর্তমানে ছিদ্দিক বাহিনীর বিরুদ্ধে হত্যা, মানবপাচার, ইয়াবাসহ একাধিক মামলা রয়েছে। তম্মধ্যে টেকনাফের শুক্কুর হত্যা, যার মামলা নং- ৩৯, তারিখ- ২৪ অক্টোবর ২০১২ ইং, গোদারবিলে আবুল আলম ড্রাইভার হত্যা, যার মামলা নং- ৩৪, তাং- ১২ মে ২০১১ ইং, মানবপাচারের অভিযোগে মামলা নং-১৪/২০১৪ ইং, মাদক মামলা নং-২৫/২০১৩, পৌরসভার আলী আকবরকে হত্যার উদ্দেশ্যে ১৩ তারিখ, ২ জুন ২০১৩ ইং, যুবলীগ নেতা আবদুল করিমকে হত্যার উদ্দেশ্যে হামলার ঘটনায় মামলা নং- ৫৮, তারিখ- ২৬ জুন ২০১৫ ইং উল্লেখযোগ্য।
অপরদিকে এ ঘটনাকে কেন্দ্র করে পুরো এলাকায় উত্তেজনা ও থমথমে অবস্থা বিরাজ করছে। উভয়পক্ষের মধ্যে যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী।
টেকনাফ থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান খোন্দকার জানান, ঘটনার খবর পেয়ে তাৎক্ষনিক পুলিশ পাঠানো হয়েছে এবং জড়িত থাকার অভিযোগে ৪ জনকে আটক এবং ঘটনাস্থল থেকে পুলিশ দা, লোহার রড ও কিরিছ উদ্দার করা হয়েছে। এছাড়া নিহত মার্কিন মিয়াকে ময়না তদন্তের জন্য কক্সবাজার প্রেরন করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।


শেয়ার করুন