জ্বলছে হরিয়ানা, নিহতের সংখ্যা বেড়ে ১০

map-of-haryanaআন্তর্জাতিক ডেস্ক:

ভারতের হরিয়ানায় নিম্নবর্গের জন্য কোটা বরাদ্দের দাবিতে জাট আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে পৌঁছেছে। আহত হয়েছে দেড়শতাধিক।

এই আন্দোলনের জেরে কার্যত থমকে গেছে হরিয়ানার জনজীবন। রবিবার অষ্টম দিনে পা দিল জাঠদের আন্দোলন। আন্দোলনের জেরে একাধিক ট্রেন বাতিল হয়েছে, ভেঙে পড়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা, আগুন লাগিয়ে দেওয়া হয়েছে একাধিক রেল স্টেশনে, ব্যাঙ্কে। এই আন্দোলনের জেরে দিল্লির সঙ্গে উত্তর ভারতের অন্য শহরের যোগাযোগ সম্পূর্ণ ভেঙে পড়েছে।

দিল্লি থেকে হরিয়ানার বিভিন্ন শহরে আসার ও যাওয়ার ট্রেন বাতিল করা হয়েছে। হরিয়ানার মধ্যে দিয়ে যাওয়া সমস্ত জাতীয় সড়ক বন্ধ হয়ে গিয়েছে আন্দোলনকারীদের বিক্ষোভের জেরে। চলছে না বাস। রেল লাইনে বিভিন্ন জায়গায় অবরোধ চলছে। অনেক জায়গায় উপড়েও ফেলা হয়েছে রেল লাইন। এরফলে বিভিন্ন জায়গায় প্রায় হাজারখানেকের ওপর যাত্রী আটকে পড়েছে। চ-ীগড় থেকে দিল্লি যাওয়ার বিমান ভাড়া একলাফে বহুগুন বেড়ে গিয়েছে। একঘন্টার যাত্রী ভাড়া চাওয়া হচ্ছে ২৫ হাজার থেকে ৫৫ হাজার টাকার মধ্যে।

শনিবার জাঠ আন্দোলনকারীরা রাজ্যের সরকারি ও বেরসরকারি সম্পদে আগুন লাগিয়ে দেয়। আগুন লাগিয়ে দেওয়া হয় গাড়িতে। হিসর, সোনিপেট, ঝিন্দে অশান্তির জেরে কার্ফু জারি করা হয়েছে। শুক্রবার সন্ধে থেকে রোহতক, ভিওয়ানি, ঝাঝরে কার্ফু জারি রয়েছে। বিক্ষোভের খবর এসেছে কাথিয়াল থেকে। গুরগাঁওয়ে আজ সকালে দুটি রেল স্টেশনে আগুন লাগিয়ে দেওয়া হয়। ভিওয়ানিতে একটি কো অপারেটিভ ব্যাঙ্কে আগুন লাগিয়ে দেওয়া হয়।

সূত্র: এনডিটিভি


শেয়ার করুন