জেলায় ৪৪ কুরবানী পশুর হাটে থাকবে ১০টি প্রাণী চিকিৎসক টিম

এম.এ আজিজ রাসেল:
আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জেলায় এবার বসবে ৪৪টি কোরবানী পশুর হাট। এসব হাটে পশুর স্বাস্থ্য সুরক্ষায় সার্বক্ষণিক নিয়োজিত থাকবে ১০টি প্রাণী চিকিৎসক টিম। এছাড়া পশু জবাইয়ের জন্য পৌরসভার ৬২টি স্থান নির্ধারণ করা হয়েছে। এছাড়া সকল উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্ধারিত স্থানে কোরবানীর পশু জবাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০ আগষ্ট রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কোরবানী পশু জবাই ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো: আফরুজুল হক টুটুল ও জেলা প্রাণী-সম্পদ কর্মকর্তা।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সুষ্ঠুভাবে পবিত্র ঈদুল আযহা পালনের লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। পদক্ষেপ সমূহ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জনস্বার্থে মনিটরিং করা হবে। ইতোমধ্যে নির্ধারিত স্থানে পশু জবাই ও বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়া হয়েছে। কোরবানীর হাটবাজারে ও ঈদে পানি, বিদ্যুৎ ও ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করা হবে। এক্ষেত্রে কোন দায়িত্বহীনতার অভিযোগ আসলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: আনোয়ারুল নাসের, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পঙ্কজ বড়–য়া, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাহেদুল ইসলাম, কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাহবুবউল করিম, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাজাহান আলী, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক, মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবুল কালাম, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট একেএম লুৎফর রহমান, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভার্ন্যান্স ইনোভেশন ইউনিট (জিআইউ) কর্র্তৃক স্বাস্থ্যসম্মত নির্ধারিত স্থানে কোরবানীর পশু জবাইয়ের উপর জনসচেতনতামূলক প্রমাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

Share
25
Tweet


শেয়ার করুন