সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের ২ কোটি টাকা আত্মসাৎ

জেলার তিন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে দুদকের ৭ মামলা দায়ের

download (1)এম.শাহজাহান চৌধুরী শাহীন:
কক্সবাজার সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের বেতন ভাতা, উৎসব ভাতা ও ছাত্রী বৃত্তির খাতের থেকে ১ কোটি ৯০ লাখ ৪১ হাজার টাকার ভূয়া বিল ভাউচার মাধ্যমে আত্মসাতের অভিযোগে পৃথক ৭টি মামলা দায়ের করা হয়েছে। গতকাল কক্সবাজার জেলা হিসাব রক্ষণ অফিসের ৩ কর্মকর্তার বিরুদ্ধে সদর মডেল থানায় এসব মামলা দায়ের করা হয়। গত ২৪ ডিসেম্বর দুদকের প্রধান কার্যালয়ের নিয়মিত সভায় মামলা দায়ের করার জন্য চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালককে নির্দেশ দেয়া হয়।
মামলার আসামীরা হলেন, কক্সবাজার জেলার সাবেক হিসব রক্ষণ কর্মকর্তা মো: নুরুল হুদা, একই অফিসের নাসির মোঃ আবু সুফিয়ান ও মোহাম্মদ আবু সামাদ। আসামীদের মধ্যে আবদু সামাদ জীবিত নেই।
জানা যায়, মামলার আসামীরা দায়িত্ব পালন কালিন কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের কয়েক কোটি টাকা ভূঁয়া বিল ভাউচার করে জেলা হিসাব রক্ষণ অফিসের কয়েক জন কর্মকর্তার প্রত্যক্ষ সহযোগিতায় বেতন ভাতা, উৎসব ভাতা, ছাত্রী বৃত্তিসহ মাস্টার রোলে কর্মরত কর্মচারীদের নামে আত্মসাৎ করে।
২০১৩ সালে বিষয়টি কর্তৃপক্ষকের নজরে আসলে তা নিয়ে ব্যাপক তোড়জোড় শূরু হয় এবং হাসপাতাল কর্তপক্ষের মাধ্যমে তা দুদকে তদন্তে জন্য পাঠান। দুর্ণীতি দমন কমিশন ( দুদক ) কর্মকর্তা তা প্রায় ৩ বছর তদন্ত করে কয়েকজন কর্মকর্তা এবং এর সাথে জেলা হিসাব রক্ষণ অফিসের কর্মকতাদের সরাসরি জড়িত থাকার প্রমান পায়। দুর্নীতি দমন কমিশন দুদক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের একজন উপ-পরিচালক বলেন বিষয়টি নিয়ে দীর্ঘ দিন তদন্ত সাপেক্ষে সঠিক তথ্য প্রমান পাওয়ার পর দুদক সুনিদিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেন।
আরো জানা যায়, আত্মসাতকৃত অর্থের মধ্যে ২০১১ সালের জুলাই থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত সময়ে কক্সবাজার জেলা সদর হাসপাতালের বেতন ভাতার খাত থেকে ১ কোটি ৪২ লাখ ৩ হাজার ৫৪১ টাকা, উৎসব ভাতার খাত থেকে ১৩ লাখ ১০ হাজার টাকা, বিনোদন ভাতার খাত থেকে ১৬ লাখ ৫৪ হাজার ৩৯৪ হাজার টাকা, বিনোদন ভাতার খাত থেকে ১ লাখ ৪৬ হাজার ৭০৫ টাকা, বৃত্তির খাত থেকে ১২ লাখ ৮৪ হাজার ৯৮ হাজার ৯৮ টাকা, এবং উৎসব ভাতা থেকে ১ লাখ ৯১ হাজার ৯৩৫ টাকা সহ মোট ১ কোটি ৯০ লাখ ৪১ হাজার ১৯৮ টাকা । এসব অর্থ ভূয়া বিল ভাউচার করে আত্মসাতের প্রমান পান। এরই পরিপ্রেক্ষিতে জেলা প্রথম পর্যায়ে জেলা হিসাব রক্ষন অফিসের কর্মকর্তা মো: নুরুল হুদা, নাসির মো: আবু সুফিয়ান ও অবদু সবুরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এব্যাপারে দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ আবদুল আজিজ ভূইয়ার মামলার সত্যতা স্বীকার করে বলেন, কক্সবাজার জেলা হিসাব রক্ষণ অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে কক্সবাজার মডেল থানায় মামলা করতে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছিল।


শেয়ার করুন