জুমার নামাজের জন্য প্রতিষ্ঠান বন্ধ রাখতে আইন পাস

ডেস্ক রিপোর্ট : কাতারে শুক্রবার জুমার নামাজের সময় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে আইন পাস করা হয়েছে। কাতারের আমির শেখ তামিম বিন খলিফা আল থানির স্বাক্ষরিত এক গেজেট মঙ্গলবার সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়।
এখন থেকে প্রতি শুক্রবার জুমার নামাজের সময় সব দোকান, ক্লিনিক, ক্যাফে, রেস্টুরেন্ট, ক্লাব, বাণিজ্যিক এবং শিল্প এলাকার সব আউটলেট ৯০ মিনিটের জন্য বন্ধ থাকবে। আইন অমান্য করলে ৫ হাজার থেকে শুরু করে ১০ হাজার কাতারি রিয়েল যা বাংলাদেশি টাকায় ২ লাখেরও বেশি পর্যন্ত জরিমানার বিধান করা হয়েছে।
প্রতি শুক্রবার জুমার নামাজের জন্য ৯০ মিনিট বিরতির জন্য কাতারের ধর্ম মন্ত্রণালয়ের উপস্থাপিত প্রস্তাবে স্বাক্ষর করেন কাতারের আমির শেখ তামিম বিন খলিফা আল থানি।
মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নামাজের ব্যাপারে বেশ কড়া আইন আছে। বিশেষ করে সৌদি আরবে নামাজের সময় কোনোভাবেই দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখার নিয়ম নেই। সৌদি আরবের প্রতিবেশী দেশ কাতারে নামাজের ব্যাপারে গুরুত্ব দিলেও এতদিন এমন কোনো ব্যবস্থা ছিল না।
এই আইন পাশ করায় বিভিন্ন মুসলিম দেশের নাগরিকরা আমির শেখ তামিমকে ধন্যবাদ জানিয়েছেন। বিশেষ করে বাংলাদেশি শ্রমিকরা এই আইন পাশ হওয়াতে উচ্ছ্বাস প্রকাশ করেন। কাতারের আবু হামুরে কর্মরত সুপার মলের বাংলাদেশি কর্মী হাফিজ, মিজান ও সাজ্জাদ জানান, জুমার নামাজের জন্য আমাদের মাত্র ২০ মিনিটের সময় দেয়া হতো, এতটুকু সময়ে অজু করে মসজিদে গিয়ে নামাজ শেষ করে নির্দিষ্ট সময়ে কখনোই আসা যায় না। নির্ধারিত সময়ের এক মিনিট দেরি হলেই আমাদের বেতন কেটে রাখা হতো।
শুধু হাফিজ, মিজান নয় এমন হাজারো শ্রমিক আছেন যারা বেতন কাটার ভয়ে জুমার নামাজে শরিক হতে পারতেন না। এই আইন পাস করাতে অনেকেই কাতার সরকারকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। বাংলামেইল


শেয়ার করুন