গুলশান হামলা: কে এই জিম্মি?

image-1030অনলাইন ডেস্ক :

রাজধানীর গুলশান ২ এর ৭৯ নং সড়কে হলি আর্টিসান রেস্তোঁরায় সন্ত্রাসী হামলার ঘটনায় একের পর এক প্রশ্ন উঠছেই। যার জবাব মিলছে না এখনো। ভিডিও ফুটেজে জিম্মিদের মধ্যেই একজনের সন্দেহজনক গতিবিধি নতুন করে কিছু প্রশ্নের সৃষ্টি করেছে।

গুলশানের ঐ রেস্তোঁরায় বিদেশি নাগরিক সহ বেশ কিছু মানুষকে জিম্মি করে রাখার সময়কালের কিছু ভিডিও ফুটেজের বেশকিছু জায়গায় দেখা মিলেছে এক ন্যাড়া মাথার লোকের। তিনিও তখন সেখানে জিম্মি ছিলেন এমনটা বলা হলেও ভিডিও ফুটেজে তার গতিবিধি সন্দেহের সৃষ্টি করেছে অনেকের মনে।

জিম্মি থাকা অবস্থায় একটি ছবিতে তাকে ছাদের উপর ধূমপান করতে দেখা যায়। এসময় তার পেছনে দুইজন আক্রমনকারী সন্ত্রাসীকে দেখা যায়। আরেকটি ফুটেজে তাকেই দেখা যায় ক্যাফের দরজার সামনে দাঁড়িয়ে থাকতে। শেষ ফুটেজে তাকেই পরিবার এর সাথে বের হয়ে যেতে দেখা গেছে। সব জিম্মিরা যখন এই হামলায় আতংকিত তখন এই ব্যক্তির এতো নিশ্চিন্ত আচরণ ও গতিবিধি সন্দেহের সৃষ্টি করেছে অনেকের মনে।

অনেকেই ধারণা করছেন, এই ব্যক্তি ঐ হামলার সাথে জড়িত থাকতে পারেন। তবে নিশ্চিত করে বলা যাচ্ছে না কিছুই। এই ব্যক্তি কিংবা তার পরিবার এর কোন পরিচয় এখনো পাওয়া যায়নি।

উল্লেখ্য, শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ৮/৯ জন অস্ত্রধারী যুবক ‘আল্লাহু আকবর’ বলে স্লোগান দিতে দিতে হলি আর্টিসান নামক ঐ রেস্তোঁরায় আক্রমন চালায়। এসময় তারা ফাঁকা গুলি ছুঁড়ে সবাইকে জিম্মি করে নেয় ও বোমার বিস্ফোরণ ঘটায়। এই ঘটনায় নিহত হয়েছেন বনানী থানার ওসি সালাহ উদ্দিন ও ডিবির সহকারী কমিশনার রবিউল। পুলিশ সদস্য সহ বেশ কয়েকজন আহত হন।

শনিবার সকালে উদ্ধার অভিযান শেষে দুপুরে ২০ জন বিদেশির জবাই করা লাশ উদ্ধারের কথা জানায় আইএসপিআর। ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। এদের মধ্যে শ্রীলঙ্কার দুজন ও জাপানের এক নাগরিক রয়েছেন।


শেয়ার করুন