গুমোট পরিবেশ, উত্তাল সাগর

11824268_10204636802981326_1081351473_nশাহেদ ইমরান মিজান, সিটিএন:
ঘূর্ণিঝড় ‘কোমেন’র প্রভাব কেটে গেলেও এখনো গুমোট পরিবেশ বিরাজ করছে কক্সবাজারে। শুক্রবার ভোর থেকে জেলাজুড়ে গুমোট পরিবেশ বিরাজ করছিল। এর সাথে দিনের একটি নির্দিষ্ট সময় থেমে থেমে মুষলধারে বৃষ্টিপাতও হয়েছে। সেই সাথে ধমকা হাওয়া বয়ে যায়।
অন্যদিকে জলোচ্ছ্বাসের আশঙ্কা কেটে গেলেও এখনো উত্তাল রয়েছে সাগর। সাগরে নি¤œচাপ সৃষ্টি হওয়ায় এমনটি হচ্ছে। সন্ধ্যায় আবহাওয়ার সর্বশেষ তথ্যে এমনটি জানানো হয়েছে। এর প্রভাবে জোয়ারে সমুদ্র উপকূলের লোকালয় ফের পানিতে তলিয়ে যায়। এর ফলে আশ্রয় কেন্দ্র থেকে বাড়ি ফেরা মানুষকে দুর্ভোগ পোহাতে দেখা গেছে।
কক্সবাজার আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে ঘূর্ণিঝড় ‘কোমেন’ সন্দ্বীপ উপকূল দিয়ে বয়ে যাওয়ার পর দূর্বল হয়ে গেছে। এতে করে ‘কোমেন’ আতঙ্ক কেটে গেলেও নতুন করে সৃষ্টি হয়েছে নি¤œচাপ। এর প্রভাবে পরিবেশ গুমোট রয়েছে। একই কারণে সাগর উত্তাল ও ধমকা হাওয়া বয়ে যাচ্ছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, সকালের দিকে জোয়ারের প্রভাবে অস্বাভাবিক সাগরের পানিতে উপকূলের নিচু এলাকা ফের দ্বিতীয় দফায় প্লাবিত হয়েছে। এতে মহেশখালীর ধলঘাটা, মাতারবাড়ি, কুতুবজোমের তাজিয়াকাটা, ঘটিভাঙা, হামিদেরচর, কক্সবাজার শহরের সমিতিপাড়া, নুনিয়াছড়া, কক্সবাজার সদরের পোকখালী, চৌফলদ-ী, খুরুস্কুল, টেকনাফের শাহপরীর দ্বীপ, সেন্টমার্টিন, পেকুয়ার উজনটিয়া, শীলখালী ও কুতুবদিয়ার বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে যায়।
ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. অনুপম সাহা জানিয়েছেন, কোমেন’র প্রভাব কেটে গেলেও বাড়ি ফেরা লোকজনকে সতর্ক ও নিরাপদে থাকতে বলা হয়েছে।


শেয়ার করুন