গবাদি পশু পালনে কৃষকের আগ্রহ বেড়েছে

image_245593.img-singleশফিক আজাদ, স্টাফ রিপোর্টার :

কোরবানির বাজারে পশু বিক্রি করে লাভবান হওয়ার সুবাদে গরু, ছাগল, মহিষ পালনে উখিয়ায় কৃষকের আগ্রহ বেড়েছে। এবারের কোরবানির বাজারে ভারতীয় গরুর অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এমতাবস্থায়, মিয়ানমার থেকে যতসামান্য গরু আসলেও বাজারে প্রভাব পড়েনি। এ সুবাদে স্থানীয়ভাবে লালন পালন করা কোরবানির পশু ভাল দামে বিক্রি হওয়ায় কৃষক ও খামারিরা আর্থিকভাবে লাভবান হয়েছে।
স্থানীয় কৃষক খামারি ও গরু ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বিগত সময়গুলোতে পার্শ্ববর্তী দেশ ভারত থেকে বৈধ ও অবৈধ উপায়ে প্রচুর পরিমাণ গরু আসার কারণে কোরবানির বাজার ছিল ভারত ও মিয়ানমারের গরুর দখলে। এ সময় স্থানীয় খামারি ও কৃষকেরা তাদের পালিত গবাদি পশু বাজারজাতকরণ করতে গিয়ে বার বার লোকসান দিয়ে আসছিল। অন্যদিকে, সেচ যন্ত্রের ব্যবহার আশাতিত বেড়ে যাওয়ায় ও গোখাদ্যের সংকট সহ মূল্য বৃদ্ধির কারণে কৃষকেরা গরু, মহিষ লালন পালনে নিরুৎসাহিত হয়ে পড়ে। যার ফলে গত কোরবানিতে গরু সংকটের গুজব নিয়ে কোরবানি ইচ্ছুক ক্রেতারা হতাশ হয়ে পড়তে দেখা গেছে। পালংখালী ইউনিয়নের ঘোনারপাড়া গ্রামের কৃষক ইসলাম মিয়া জানান, সে কোরবানির বাজারে দুইটি গরু বিক্রি করে লাভবান হয়েছে। আগামী কোরবানির বাজারে বিক্রির জন্য সে ইতিমধ্যে ৪টি গরুর বাছুর ক্রয় করে লালন পালনের প্রক্রিয়া শুরু করেছে।
আঞ্জুমানপাড়া গ্রামের স্থানীয় খামারি সাইফুল ইসলাম জানায়, তার খামারে লালিত, পালিত ছোট বড় ১২টি গরু বাজারজাত করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। সে তার এ খামার ব্যবসা আরো সম্প্রসারিত করার জন্য ছোট গরু ক্রয় করতে শুরু করেছেন। সে আরো জানায়, গবাদি পশু পালনের প্রয়োজনীয় উপকরণাদি ও গোখাদ্যের ঘাটতি না থাকলে আগামীতে সে অন্ততপক্ষে ২০টি গরু বাজারজাতকরণের লক্ষমাত্রা নিয়ে কাজ শুরু করেছে। গরু ব্যবসায়ী ফজলুল করিম জানায়, গরু পালনকারীর সংখ্যা আশাতিতভাবে বেড়ে যাওয়ার কারণে হাট বাজারে গরুর বাছুরের দাম একটু বেড়েছে। উপজেলা পশু সম্পদ কর্মকর্তা অনুপস্থিত থাকায় তার অফিসে কর্মরত উপ-সহকারী পশু কর্মকর্তা আবুল কাশেমের সাথে আলাপ করা হলে তিনি জানান, কৃষকদের মাঝে পশু পালনের তৎপরতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আগে যেসব খামারিরা পশু পালন আপাতত বন্ধ রেখেছিল, তারাও বর্তমানে গরু, ছাগল পালনের জন্য খামার সংস্কার সহ আনুসাঙ্গিক প্রক্রিয়া শুরু করেছে।


শেয়ার করুন