গণপরিবহনে ভাড়া বাড়লো, অক্টোবর থেকে কার্যকর

010_82760সিটিএন ডেস্ক :

সারাদেশে বাস-মিনিবাসের ভাড়া বাড়লো প্রতি কিলোমিটার ১০ পয়সা হারে। আগামী ঈদের পর পহেলা অক্টোবর থেকে পুনর্নির্ধারিত ভাড়া কার্যকর হবে।পরিবহন মালিক ও সংগঠনসমূহের নেতাদের সঙ্গে বৈঠকের পর সড়কমন্ত্রী ওবায়দুল কাদের আজ বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের কাছে ভাড়া বৃদ্ধির কথা জানান।তবে সর্বনিম্ন ভাড়া আগেরটাই থাকছে মিনিবাসে ৫ টাকা এবং বাসে ৭টাকা। সিএনজি-অটোরিকশার প্রথম দুই কিলোমিটার ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা।আগে ছিল ২৫ টাকা।তবে সিএনজি-অটোরিকশার ভাড়া আগামী নভেম্বর থেকে কার্যকর হবে।

 

গ্যাসের দাম বাড়ানোর এবার ঢাকা ও চট্টগ্রাম মহানগর এলাকায় সিএনজিচালিত বাস, মিনিবাস ও অটোরিকশার ভাড়া বাড়লো।

 

সেতুমন্ত্রী সংবাদিকদের বলেন, বাস ও মিনিবাসে প্রতি কিলোমিটার ১০ পয়সা হারে বাড়ানো হলো। আগে মিনিবাসে প্রতি কিলোমিটার ভাড়া ছিল এক টাকা ৫০ পয়সা এবং বাড়ানোর পর এখন হবে একটাকা ৬০ পয়সা। বাসে আগে ছিল কিলোমিটার প্রতি একটাকা ৬০ পয়সা, এখন হবে একটাকা ৭০ পয়সা।
সেতুমন্ত্রী বলেন, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া পুনর্নির্ধারণ হয়নি। আগের ভাড়াতেই আন্তজেলা বাস চলবে।

দুই মহানগরীতে সিএনজিচালিত অটোরিকশার জন্যও নতুন হারের ভাড়া ঠিক করে দিয়েছে সরকার, যদিও মিটারে অটোরিকশা না চলার অভিযোগ দীর্ঘদিনের।
১ নভেম্বর থেকে অটোরিকশায় চড়তে গেলে প্রথম দুই কিলোমিটারের জন্য ৪০ টাকা ভাড়া ঠিক করে দেওয়া হয়েছে, যা আগে ২৫ টাকা ছিল। এটাই হবে সর্বনিম্ন ভাড়া।
আর এরপর প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। এর মধ্যে যানজট বা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য গুণতে হবে ২ টাকা করে, যা আগে ১ টাকা ৪ পয়সা ছিল।
অটোরিকশা চালকদের জন্য দৈনিক জমার পরিমাণও বাড়ানো হয়েছে। অটো মালিককে তাদের প্রতি দিন দিতে হবে ৬০০টাকা থেকে বাড়িয়ে ৯০০ টাকা, করা হয়েছে।

 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আমি ভাড়া বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি।প্রধানমন্ত্রীই আগামী ঈদের পর ভাড়া বাড়ানোর পরামর্শ দিয়েছেন এবং সে অনুযায়ী পরিবহন মালিকরা মেনে নিয়েছে।

 

সর্বশেষ ২০১১ সালে দুই দফায় গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। ২০১১ সালের মে মাসে ব্যয় বিশ্লেষণের ভিত্তিতে বাস ভাড়া ১ টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৪৫ পযসা নির্ধারণ করা হয়। ওই বছর গ্যাসের দাম বেড়ে গেলে সেপ্টেম্বর মাসে ব্যয় বিশ্লেষণ ছাড়াই ৫ পয়সা হারে ভাড়া বাড়িয়ে বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যয় বিশ্লেষণ করে প্রতি কিলোমিটার ১২ পয়সা বৃদ্ধির প্রস্তাব করেছে বিআরটিএ।

 

২০০৮ সালে সরকার সিদ্ধান্ত নিয়েছিল, দুই মহানগরে শুধু সিএনজিচালিত বাস-মিনিবাস চলবে। ভাড়াও নির্ধারণ করা হয় একটাই, তা সিএনজিচালিত। কিন্তু এখনো ঢাকা ও চট্টগ্রামে ডিজেলচালিত বাস-মিনিবাস চলছে। সিএনজিচালিত বাসের বেশির ভাগই চলে রাজধানী ঢাকা এবং বন্দরনগর চট্টগ্রামে।


শেয়ার করুন