খালেদার জন্মদিনে সারাদেশে গোপনে দোয়া অনুষ্ঠান, সিলেটে গ্রেপ্তার ৮


নিউজ ডেস্ক :
ঢাকা: পুলিশের হয়রানির ভয়ে সারাদেশে অতিগোপনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিন পালন করেছে দলীয় নেতাকর্মীরা। এভাবে গোপনে জন্মদিনের মিলাত ও দোয়া অনুষ্ঠান করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন বেশ কয়েকজন নেতাকর্মী।

বিএনপি সূত্র জানায়, দেশের বিভিন্ন স্থানে বন্যার কারণে এ বছর জাঁকজমকভাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উদযাপন করেননি দলটির নেতা-কর্মীরা। এর পরিবর্তে দোয়া মাহফিল করে বিএনপিনেত্রীর জন্মদিন পালন করেছেন তারা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি। সারা দেশে দলের শাখা কার্যালয়েও দোয়া মাহফিল হচ্ছে বলে জানিয়েছেন দলটির নেতারা।

কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত ওই দোয়া মাহফিলের আগে সংক্ষিপ্ত বক্তব্যে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আজকে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ৭৩তম জন্মদিন। এই সময়ে দেশে প্রবল বন্যা দেখা দিয়েছে। সারা দেশের অবস্থা খুবই খারাপ। এই অবস্থায় দেশনেত্রী জন্মদিনের সব ধরনের আনন্দ কর্মসূচি নিষেধ করে দিয়েছেন। এজন্য আজকের অনুষ্ঠানটা শুধু দোয়া মাহফিল ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ রেখেছি। দেশের এই অবস্থায় কোনো ধরনের আনন্দ অনুষ্ঠান করা যায় না, করা উচিৎও নয়।

খালেদা জিয়া চিকিৎসার জন্য বর্তমানে লন্ডনে অবস্থান করছেন।

গত ৮ আগস্ট পূর্ব লন্ডনের মুরফিন্ড চক্ষু হাসপাতালে তার ডান চোখে অস্ত্রোপচার হয়েছে বলে দলটির নেতারা জানিয়েছেন।

দোয়া মাহফিলে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, মীর সরফত আলী সপু, এম এ মালেক, আবদুস সালাম আজাদ, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, কাজী আবুল বাশার, অ্যালবার্ট পি কস্তাসহ শতাধিক নেতা-কর্মী অংশ নেন।

বগুড়ায় দোয়া মাহফিল
বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৩তম জন্মদিন উপলক্ষে মঙ্গলবার বগুড়ায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বগুড়া জেলা বিএনপির উদ্যাগে শহীদ জিয়াউর রহমানের বাগবাড়ীস্থ জিয়া বাড়িতে অনুষ্ঠিত দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বগুড়া জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম।

দোয়ার আগে দেয়া বক্তব্যে ভিপি সাইফুল বলেন, আ’লীগ জনগণকে ভয় পায়। তাই বিএনপির উপর দমনপীড়ন চালাচ্ছে। কিন্তু তাদেরকে জনগণের কাছে সকল অন্যায়ের জবাব দিতে হবে। প্রধান বিচারপতিকে ধমক দিয়েও লাভ হবে না।

দোয়া মাহফিলে অংশ নেন জেলা সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, কেন্দ্রীয় সদস্য মুক্তিযোদ্ধা মোঃ শোকরানা, বিএনপি নেতা লাভলী রহমান, অ্যাডভোকেট নাজমুল হুদা পপন, আমিনুর রহমান মাষ্টার, আবুল বাশার, আব্দুল ওয়াদুদ, শাহ মেহেদী হাসান হিমু, সাইফুল ইসলাম সাইফ, ফারুকুল ইসলাম, রোকন তালুকদার, স্বেচ্ছাসেবকদলের খান জাহাঙ্গীর, মাহবুব হাসান লিমন, সাইমুম ইসলাম, মতিউর রহমান, কনক সরকার, ছাত্রদলের শফিক, জেমস প্রমুখ। শেষে খালেদা জিয়াও তারেক রহমানের সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা এবং শহীদ জিয়া ও আরাফাত রহমান কোকের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর এ উপলক্ষে বাগবাড়ী তালিমুল কোরআন মহিলা মাদরাসা ও এতিমখানায় একটি কেক দান করা হয়।

এদিকে সিলেটে খালেদা জিয়ার জন্য ‘লুকিয়ে’ মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন ৮ নেতাকর্মী।

জানা গেছে, সিলেটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য আয়োজিত মিলাদ মাহফিল শেষে ছাত্রদলের আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আজ মঙ্গলবার বিকেল ৬টার দিকে হজরত শাহজালাল (রহ.)-এর দরগাহ জামে মসজিদ থেকে তাদের আটক করা হয়।

আটক নেতাকর্মীদের মধ্যে রয়েছেন সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক দুলাল রাজা, জেলা ছাত্রদল নেতা পাভেল আহমদ, মো. আলী, কয়েস আহমদ, ইমরান আহমদ, সুহেল আহমদ ও রাসেল আহমদ।

সিলেট কোতোয়ালি থানাহাজতে থাকা জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমদ জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা ও বন্যাদুর্গত এলাকার লোকজনের জন্য হজরত শাহজালাল (রহ.)-এর দরগায় তারা মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছিলেন। মিলাদ শেষে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে।

ছাত্রদলের আট নেতাকর্মীকে আটকের সত্যতা নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌসুল হোসেন জানান, ছাত্রদলের নেতাকর্মীরা খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে লুকিয়ে মিলাদ ও দোয়া মাহফিল করছিলেন। জাতীয় শোক দিবসে এই রকম জন্মদিনের মিলাদ স্বাভাবিক অবস্থার পরিপন্থী। তাই তাদের আটক করা হয়েছে।

সিলেট যুবদলের দোয়া মাহফিল
বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল সিলেট জেলা ও মহানগর শাখা। এ সময় বেগম খালেদা জিয়া’সহ তার পরিবারের জীবিত সদস্যদের দীর্ঘায়ু ও মৃতদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

মঙ্গলবার সিলেট নগরীর একটি মসজিদে বাদ যোহর এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এতে সিলেট জেলা ও মহানগর যুবদল নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মামুনুর রশিদ মামুন, মোঃ আব্দুল আজিজ, নিজাম উদ্দিন, শামীম মজুমদার, আব্দুল মালেক, হাবিবুর রহমান হাবিব, ছাব্বির আহমদ, ফরিদ উদ্দিন, আব্দুল খালিক, সোহেল মাহমুদ, শরীফ উদ্দিন মেহেদী, আব্দুস সুবহান, শফিক নূর, ময়নুল ইসলাম মঞ্জু , সাহেদ আহমদ, মকসুদুল করিম নুহেল, হোসেন আহমদ রুহুল, খসরু জ্জামান খসরু, সালাউদ্দিন, শাহীন আলী, মুহিবুর রহমান বাবুল, এড আব্দুল্লাহ আল হেলাল, নজরুল ইসলাম, রফিক উদ্দিন , এনামুল ইসলাম লায়েছ, আলম আহমেদ, মাসুম আহমদ লশকর, গিয়াস উদ্দিন, ফারুক আহমদ, মইন উদ্দিন, আব্দুস সালাম, সাহেল আহমদ, রুস্তুম আলী, মঞ্জু আহমদ, রুমেল চৌধুরী, সেবুল আহমদ, রাসেল আহমদ, রিপন আহমদ, হাবিবুর রহমান, জাহেদ আহমদ, আব্দুল গফুর।

দোয়া মাহফিলের সংক্ষিপ্ত বক্তব্যে সিলেট জেলা যুবদলের সাধারন সম্পাদক মামুনুর রশিদ মামুন বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) জন্মদিন উপলক্ষে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আপনারা অবগত আছেন, এবার আনুষ্ঠানিকভাবে বিএনপি চেয়ারপারসনের জন্মদিন পালন করা হবে না। কারণ ম্যাডাম মনে করেন, দেশের বন্যা পরিস্থিতিতে জন্মদিন পালন করা সমীচীন হবে না।

তিনি বলেন, আমরা বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের দীর্ঘায়ু, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর রূহের মাগফিরাত কামনায় দোয়া করেছি এবং দলের বন্দী নেতা-কর্মীদের সুস্থতা কামনা করেছি। পাশাপাশি আমরা দেশে শান্তি ও গণতন্ত্রিক পরিবেশের জন্যও দোয়া করেছি।

রাজশাহীতে ছাত্রদলের আলোচনা সভা ও দোয়া
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে দলীয় কার্যালয়ে এ সভার আয়োজন করে রাজশাহী মহানগর ছাত্রদল।

রাজশাহী মহানগর ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান জনি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্র সংসদের অন্যতম সহ সাধারণ সম্পাদক রাজিব আহসান চৌধুরী পাপ্পু।

মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবি’র পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মুর্ত্তজা ফামিন, সহ-সভাপতি সারওয়ার জাহান শিবলী, সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান সৌরভ, যুগ্ম-সাধারণ সম্পাদক আকবর আলী জ্যাকি প্রমূখ।

এছাড়াও সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান, থানা ও ওয়ার্ডের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এরপর সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘী জামে মসজিদের পেশ ইমাম মাওলানা দেলওয়ার হোসেন। এ সময় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি ও দীর্ঘায়ু এবং বন্যার্তদের হেফাজত কামনা করে দোয়া করা হয়।এছাড়াও দেশের বিভিন্ন স্থানে গোপনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা ও বন্যাদুর্গত এলাকার লোকজনের জন্য দোয়া অনুষ্ঠানের খবর পাওয়া গেছে। তবে দেশের প্রায় সবখানেই সরকার দলীয় লোকজন ও পুলিশের ভয়ে এই দোয়া অনুষ্ঠান করা হয়েছে বলে জানা গেছে।

বিশ্বের দেশে দেশে খালেদার জন্মদিন পালন
দেশের বাইরে বিভিন্ন দেশে থাকা দলটির নেতাকর্মীরা খালেদা জিয়ার জন্মদিনে কেক কাটেন। এ উপলক্ষে সৌদিআরব বিএনপি এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে আল নুজহা সারে হেরা অঞ্জল সৌদি আরব।

শাখা বিএনপির সভাপতি আনোয়ার হোসেন সাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদিআরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব, উপদেষ্টা আব্দুর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপন, জেদ্দা মহানগর বিএনপির আহ্বায়ক এম আজাদ চয়ন। এর আগে লন্ডনে চিকিৎসাধীন খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনা করে দোয়া করা হয়।

এদিকে মালশিয়া বিএনপির প্রচার সম্পাদক মো. মামুন জানিয়েছেন, বিএনপির চেয়ারপারসনের ৭৩তম জন্ম দিন উপলক্ষে ৭৩ পাউন্ডের কেক কাটেন। এছাড়াও আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 


শেয়ার করুন