ক্যানসারের প্রবণতা বাড়ায় নাইট শিফট

WOMAN-NIGHT-SHIFTলাইফস্টাইল ডেস্ক:

রাত জেগে কাজ করলে অধিক হারে নিঃসৃত হয় ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন। ভুল সময়ে এই যৌন হরমোনগুলোর অতিরিক্ত নিঃসৃত হওয়ার জন্যই অফিসে নাইট শিফটে যারা কাজ করেন তাদের দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। তাই আপনি যাদি নাইট শিফটে কাজ করে থাকেন তাহলে এখনই সাবধান হোন।

অফিসে রাতে কাজ করার সঙ্গে স্তন এবং মূত্রথলির ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা যে রয়েছে তা আগেই জানিয়েছিলেন গবেষকরা। কিন্তু সেটা ঠিক কীভাবে তা নিয়ে কোনো প্রমাণ অবশ্য পেশ করতে পারেননি তারা। এবার বার্সেলোনার পম্পেও ফাব্রা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সেই অসম্পূর্ণ কাজটিই সম্পূর্ণ করলেন।

সমীক্ষার মাধ্যমে তারা জানালেন, সকাল ১০টা থেকে রাত ২টার মাঝামাঝি সময়ে যৌন হরমোন যেমন টেস্টোস্টেরনের ক্ষরণের হার বেড়ে যায়। ভোর ৬টা থেকে সকাল ১০টার সময় আবার তা অনেকটাই কম হয়। তাই এ ধরনের হরমোনের অধিক ক্ষরণই নাইট শিফটে কাজ করা নারী এবং পুরুষদের স্তন ও মূত্রথলীর ক্যানসারের আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণ বাড়িয়ে দেয়।

সমীক্ষায় তারা একশজনেরও বেশি মানুষের প্রস্রাবের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন। যারা নাইট শিফটে বেশি কাজ করেন তাদের কাছ থেকেই নমুনা সংগ্রহ করা হয়েছিল। ২৪ ঘণ্টা ধরে চলে সেই নমুনা সংগ্রহের কাজ। এরপর পরীক্ষাগারে গবেষণা করে দেখা যায়, বেশিরভাগেরই প্রস্রাবে ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ অতিরিক্ত পরিমাণে বেশি।


শেয়ার করুন