কোরবানির সামর্থ না থাকলে যা করবেন!

cow_korbani_12234-400x264সিটিএন ডেস্ক:

আমাদের সমাজে এমনও মানুষ আছেন যাদের কোরবানি দেওয়ার সামর্থ নেই। কিন্তু তাই বলে তাদের মন খারাপের কোন কারণ নেই। ইসলাম বিষয়টির দিকে এক বিশেষ গুরুত্ব দিয়েছে। এমন কিছু কাজ আছে যা কোরবানি দেওয়ার সমতুল্য হিসেবে বিবেচ্য হয়। আর তা হলো-
কোরবানি করার সামর্থ নেই, এমন ব্যক্তির উচিত যে, সে কোরবানির পরিবর্তে তার চুল কাটবে, নখ কাটবে এবং নাভির নিচের চুল পরিষ্কার করবে। একাজ তার জন্য কোরবানি হিসেবে প্রযোজ্য হবে। (আবু দাউদ, নাসাঈ)
হজরত আবদুল্লাহ ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, এক সাহাবি রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালামকে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল! আমার একটি দুধাল উষ্ট্রি বা ছাগী ব্যতীত আর অন্য কিছু নেই। আমি কি উহা দ্বারা কুরবানি করব? রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালাম বললেন না, অতঃপর ইরশাদ করলেন, خُذْ مِنْ شَعْرِكَ وَ اَظْفَارِكَ وَ تَحْلُقْ عَانِتَكَ فَذلِكَ تَمَامُ اُضْحِيَّتِكَ অর্থাৎ বরং তুমি কোরবানির দিন স্বীয় নখ, চুল, গোফ ও তলদেশের চুল পরিষ্কার কর। এটি তোমার কোরবানি বলে গণ্য হবে। (আবু দাউদ, নাসাঈ, মিশকাত)
পরিশেষে আমরা যারা কোরবানি দিতে একান্তই অপারগ তাদের জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালাম-এর এ হাদিসটি আশার বাণী। এ হাদিসের ওপর আমল করে রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালাম-এর সুন্নাতকে বাস্তবায়ন করি এবং কোরবানির ছাওয়াব লাভ করি। আল্লাহ তাআলা আমাদের কোরবানির ছাওয়াব লাভের তাওফিক দান করুন। আমিন।
জাগো নিউজ


শেয়ার করুন