পেকুয়া

কৃষক আন্দোলনের নেতাকে অর্থ সহায়তা 

1c2ac29f-ac90-4840-b7f6-4c4e41e36415পেকুয়া প্রতিনিধি :

পেকুয়ায় কৃষক আন্দোলনের অন্যতম নেতা বয়োবৃদ্ধ মোকতার আহমদ (৮০)কে নগদ অর্থ সহায়তা করলেন পেকুয়ার ইউএনও মো. মারুফুর রশিদ খান। সত্তর দশকের ওই প্রবীন সংগঠক দীর্ঘ দিন ধরে বার্ধক্য জনিত রোগে ভোগছিলেন। অর্থের অভাবে তার চিকিৎসা কার্যক্রম ব্যাহত হয়েছে।

তার আশু সুস্থতার জন্য ইউএনও ব্যক্তিগত সহায়তা থেকে তাকে গতকাল ২৪নভেম্বার মঙ্গলবার সকালে নগদ দশ হাজার টাকা সহায়তা দিয়েছেন। ওই দিন ইউএনও’র কার্যালয়ে কৃষকলীগ নেতা মোকতার আহমদকে ওই অর্থ সহায়তা ইউএনও তার হাতে তুলে দিয়েছেন।

মোকতার আহমদ উপজেলার মগনামা ইউনিয়নের শুদ্ধখালী এলাকার বাসিন্দা। সত্তর দশকে তিনিসহ মুক্তিযুদ্ধের অন্যতম কয়েকজন সংগঠক মগনামাসহ পেকুয়ার বিভিন্ন এলাকায় কৃষক আন্দোলন গড়ে তুলেন। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য ওই সময় দরিদ্র কৃষকদের পক্ষে তাদের বলিষ্ট নেতৃত্ব প্রসার লাভ করেন। লাঙ্গল যার জমি তার এ শ্লোগানের অন্যতম প্রবক্তা ওই মোকতার আহমদ। তারা জমিদারদের বিপক্ষে নিপীড়িত দরিদ্র কৃষকদের পক্ষে আন্দোলন করেছেন। এক সময় ওই শ্লোগান ও আন্দোলন বাস্তবায়ন করতে গিয়ে তাদেরকে প্রভাবশালী জমিদারদের রোষানলে পড়তে হয়।

এতে করে ওই আন্দোলনের সাথে যারা সম্পৃক্ত ছিলেন তাদেরকে নির্যাতনসহ জেলে যেতে হয়েছে। পেকুয়ার কর্মরত কয়েকজন সাংবাদিক তার চিকিৎসার দুরঅবস্থার বিষয়টি ইউএনওকে অবহিত করেছেন। ইউএনও সাংবাদিকদের অনুরোধে ওই দিন তাকে এ নগদ অর্থ সহায়তা করেছেন। টাকা পেয়ে মোকতার আহমদ অত্যন্ত আনন্দিত হয়েছেন। তিনি এ অনুদান সহায়তার জন্য ইউএনও ও সংবাদকর্মীদের কৃতজ্ঞতা আজীবন চিরস্মরনীয় হয়ে থাকবে বলে এ প্রতিবেদকে জানিয়েছেন।

এ ব্যাপারে পেকুয়ার ইউএনও মো.মারুফুর রশিদ খান জানিয়েছেন তিনি একজন মহৎ পুরুষ। চিকিৎসার অভাবে এমন একজন মানুষ হঠাৎ ঝরে যাবে তা কেমন হয়। আমরাতো আছি। যেটুকু পেরেছি দেওয়ার চেষ্টা করেছি। আমি আরো দেওয়ার জন্য চেষ্টা করবো।


শেয়ার করুন