কুর্দি সন্ত্রাসীদের সহায়তার অভিযোগে তুরস্কে ১১ হাজার শিক্ষক বহিষ্ক

আন্তর্জাতিক ডেস্ক

আঙ্কারা: বিচ্ছিন্নতাবাদী কুর্দি সন্ত্রাসী সংগঠন ‘পিকেকে’র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এবং আর্থিক সহায়তা দেয়ার অভিযোগে তুরস্কে অন্তত ১১,২৮৫ জন স্কুলশিক্ষক সাময়িক বরখাস্ত করেছে দেশটির সরকার।

বৃহস্পতিবার তুরস্কের শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা ‘আনাদুলো’ এ তথ্য জানায়। তদন্ত এখনো চলমান থাকায় এ সংখ্যা ১৪,০০০ ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নাম না প্রকাশ করার শর্তে দেশটির একজন সিনিয়র কর্মকর্তা সিএনএনকে জানান, তুরস্কে ৮,৫০,০০০ জনেরওআ বেশি শিক্ষক রয়েছে। আনুষ্ঠানিক তদন্তের পরে তাদের মধ্যে সন্দেহভাজনদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

তিনি বলেন, ‘আরো বিস্তৃতভাবে বললে, সুস্পষ্ট প্রমাণের ওপর ভিত্তি করে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে পিকেকে সন্ত্রাসীদের আর্থিক সহায়তা দান, নিয়োগ প্রচেষ্টা ইত্যাদি অভিযোগ আনা হয়েছে।’

গত জুলাই মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার পর দেশটিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়।

ওই ব্যর্থ অভ্যুত্থানের পর প্রায় ৫০,০০০ লোককে তাদের পদ থেকে বহিষ্কার করা হয়।

এ অভ্যুত্থান প্রচেষ্টার ঘটনায় অভিযুক্ত ফেতুল্লা গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দেশটির বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২১,০০০ শিক্ষকের লাইসেন্স ইতোমধ্যে বাতিল করা হয়।

চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছিলেন, পিকেকে’র সঙ্গে যুক্ত সকল শিক্ষকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

দেশটির দক্ষিণের শহর দেইয়ারবাকিতে পিকেকে সন্ত্রাসীরা একাধিক বার হামলা চালিয়েছে। ইলদিরিম জানান, ১৪ হাজারেরও অধিক শিক্ষক এ অঞ্চলে সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত রয়েছে।

তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন পিকেকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে।

সূত্র: সিএনএন

– See more at: http://www.m.rtnn.net//newsdetail/detail/8/7/152732#sthash.siCjTGOx.dpuf


শেয়ার করুন