ত্রাণ বিতরণ অব্যাহত

কুতুবদিয়ায় ‘মোরার’ আঘাতে নিখোঁজ ২৮ জেলে উদ্ধার

mora-pic-1নিজস্ব প্রতিনিধি,কুতুবদিয়া :

ঘুর্ণিঝড়ে সাগরে ফিশিং বোট ডুবিতে নিখোঁজ ২০ জেলে উদ্ধার করেছে নৌবাহিনীর একটি উদ্ধাকারী জাহাজ। বুধবার (৩১ মে) সকাল ১১টার দিকে উপজেলার উত্তর ধুরুং আকবর বলী পাড়া ঘাটে তারা নামেন। উদ্ধার কৃত ২০ জনের মধ্যে ১৮ জন কুতুবদিয়ার ও ২ জন বাশঁখালী উপজেলার বাসিন্দা বলে জানা গেছে। এর আগে আরেক দফায় ডুবে যাওয়া আলী আকবর ড়েইল ইউনিয়নের এফ,বি রেজাউল নামক একটি ফিশিং বোটের ১১ জেলের মধ্যে ৫জনকে উদ্ধার করা হয়েছিল। তাদের বাকী ৬ জনের মধ্যে আরো ৩ জনকে উদ্ধার করা হয় মঙ্গলবার সকালে। অপর একটি সন্ধানে যাওয়া বোট তাদের সোনাদিয়ার পাশ থেকে সকাল ৮টার দিকে উদ্ধার করে সন্ধ্যা ৬টার দিকে নামিয়ে দেয়। সন্ধ্যায় উদ্ধার হওয়া বড়ঘোপ মুরালিয়া গ্রামের ইকবাল (৩৮), একই গ্রামের নাছির (২৮) ও পুর্ব আলী আকবর ডেইল গ্রামের সোনামিয়া(৪০) কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. জায়নুল আবেদীন জানান।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, মঙ্গলবার ঘর্ণিঝড় মোরা‘ আঘাত হানার সময় সাগরে বেশ কয়েকটি মাছ ধরার ট্রলার ডুবে যায়। নিখোঁজ হন অনেক মাঝি-মাল্লা। মঙ্গলবার রাত ২টার দিকে সাগরে ভাসমান বেশ কিছু জেলে দেখে উপজেলা নির্বাহি কর্মকতাকে টেলিফোনে জানান একাধিক সূত্র। পরে তিনি সাগরে টহলরত নৌবাহিনী টীমকে অবহিত করলে নেভীর উদ্ধারকারী একটি জাহাজ মহেশখালী ও কুতুবদিয়ার মাঝামাঝি স্থল থেকে বাশঁ আকঁড়িয়ে থাকা ১১ জন সহ বিভিন্ন পন্থায় ২০ জেলেকে উদ্ধার করে নিয়ে আসা হয়।
উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান আ.স.ম শাহরিয়ার চৌধুরী বলেন, ঘুর্ণিঝড়ে আক্রান্ত হয়ে নিখোঁজ ২০ জেলে নৌবাহিনীর উদ্ধারের পর মঙ্গলবার সকাল ১১টার দিকে বাড়ি ফিরেছে। স্থানীয় মন্ছুর আলী হাজীর পাড়ার সফুর মাঝি ছিলেন ওই বোটে। এ ছাড়া উত্তর ধুরুং এলাকার আরো ৩০ জন মাঝি-মাল্লা সহ দু‘টি ফিশিং বোট সাগরে নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, নৌবাহিনীর সহায়তায় মঙ্গলবার কুতুবদিয়ার ১৮ জন ,বাশঁখালীর ২ জন সহ ৩ দফায় মোট ২৮ জন জেলে জীবিত উদ্ধার করা হয়েছে।তারা প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিয়ে বাড়িতে ফিরেছে এবং পরের ৩জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তিনি
জানান। এদিকে ঘূর্ণিঝড় মোরার আঘাতে উপজেলার ৬ ইউনিয়নের ক্ষতিগ্রস্থদের মাঝে ২০মেঃটন চাল বিতরণ করা হয়। অন্য দিকে নৌবাহিনীর উদ্যোগে ১৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন, কুতুবদিয়া-মহেশখালী আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক এমপি,কুতুবদিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা সুজন চৌধুরী,থানা ওসি জিয়া মুহাম্মদ মুস্তাফিজ ভূইয়া,উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর,সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুচ্ছাফা বি,কম.উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,নৌবাহিনীর অফিসার,স্থানীয় ইউপি চেয়ারম্যান,সদস্য,আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এর আগে স্থানীয় সাংসদ আশেক উল্লাহ রপিক উপজেলার বিভিন্ন ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন।


শেয়ার করুন