কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে ঐক্যবদ্ধ করল ভারত

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে চলমান উত্তেজনার ভেতরে সর্বদলীয় বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। বৈঠকে কাশ্মীর ও পাকিস্তানের জনগণকে এক ও অবিচ্ছেদ্য বলে মন্তব্য করেন তিনি।

নওয়াজ শরীফ তার ভাষায় বলেছেন, কাশ্মীরি জনগণের আন্দোলনকে ভারতীয় বর্বরতার মাধ্যমে দমন করা যাবে না।

বৈঠকে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, অর্থমন্ত্রী ইসহাক দার, প্রধান বিরোধীদল পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি’র চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার, জমিয়তে উলামায়ে ইসলামের একাংশের চেয়ারম্যান মাওলানা ফজলুর রহমান, মুত্তাহিদা কওমি মুভমেন্টের নেতা ফারুক সাত্তার, পাকিস্তান তেহরিকে ইনসাফ বা পিটিআই দলের নেতা শাহ মেহমুদ কোরেশি ও শিরিন মাজারি এবং জামায়াতে ইসলামীর আমির অধ্যাপক সিরাজুল হক উপস্থিত ছিলেন।

বৈঠকে নওয়াজ শরীফ বলেছেন, কাশ্মীর ও পাকিস্তানের জনগণকে আলাদা করা যাবে না এবং আন্তর্জাতিক অঙ্গনের কোনো ফোরামে আমরা কাশ্মীরের জনগণের দুর্দশার কথা তুলে ধরতে বাদ দেব না।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি ও সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের সেনাদের উস্কানির বিষয়ে ঐক্যবদ্ধ জবাব দেয়ার কৌশল বের করতে পাক প্রধানমন্ত্রী এ বৈঠকের ডাক দেন। বৈঠকে গুরুত্বপূর্ণ সব দলের শীর্ষ পর্যায়ের নেতা উপস্থিত থাকায় বৈঠককে নওয়াজের প্রচেষ্টাকে সফল বলে মন্তব্য করেছে পাক গণমাধ্যম।

দেশটির গণমাধ্যম এমনও বলছে- পাকিস্তানকে ঐক্যবদ্ধ করল ভারত। বৈঠকে নওয়াজ শরীফ বলেছেন, জাতীয় গুরুত্ব বিশেষ করে কাশ্মীর ইস্যুকে বিবেচনা করে আমরা ঐক্যবদ্ধভাবে এক কাতারে দাঁড়াব।

মুত্তাহিদা কওমি মুভমেন্টের নেতা ফারুক সাত্তারের সাথে নওয়াজ শরীফ

বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে- কাশ্মীরিদের আত্ম-নিয়ন্ত্রণের অধিকার যা জাতিসংঘ সনদ তাদেরকে নিশ্চয়তা দিয়েছে তার প্রতি সমর্থন দেয়ার জন্য পাকিস্তানের জনগণ, সরকার, রাজনৈতিক দলগুলো এবং সশস্ত্র বাহিনী দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ রয়েছে।

জামায়াতে ইসলামীর আমির অধ্যাপক সিরাজুল হকের সাথে নওয়াজ

এছাড়া, কাশ্মীরের জনগণের ওপর ভারতের নিরাপত্তা বাহিনীর দমন-পীড়ন ও নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনার নিন্দা জানানো হয়েছে বৈঠক থেকে। পাশাপাশি সিন্ধু নদীর পানি বন্টনের চুক্তি বাতিলের হুমকিকে ভারতীয় আগ্রাসন বলে মন্তব্য করা হয়েছে।

বৈঠকে প্রধান বিরোধীদল পিপিপি নেতা বিলওয়াল ভুট্টো বলেছেন, কাশ্মীর ইস্যুতে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের অবস্থানের প্রতি তার দল পরিপূর্ণ সমর্থন দিয়েছে।

পিটিআই দলের নেতা শাহ মেহমুদ কোরেশির সাথে পাক প্রধানমন্ত্রী

তিনি তার ভাষায় বলেন, একমাত্র ঐক্যবদ্ধ পাকিস্তানই ভারতীয় আগ্রাসন মোকাবেলা ও জাতীয় নিরাপত্তার লক্ষ্যগুলো অর্জন করতে সক্ষম। চলমান পরিস্থিতি পাক-ভারতের সম্পর্কের ক্ষেত্রে টার্নিং পয়েন্ট বলেও তিনি মন্তব্য করেন। তবে বিলওয়াল ভুট্টো জোর দিয়ে বলেছেন, সামরিক উপায়ে কাশ্মীর সমস্যার সমাধান করা যাবে না।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন ও এক্সপ্রেস ট্রিবিউন অবলম্বনে

 


শেয়ার করুন