কালারমারছড়া আওয়ামী লীগের ৩, বিএনপি’র একক প্রার্থী মাঠে

02এ.এম হোবাইব সজীব
মহেশখালী উপজেলার ৭ ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ২২ মার্চ অনুষ্টিত হবে বলে তফসিল ঘোষনা করেছে ইসি। দলীয় প্রর্র্তীকে নির্বাচন হওয়ার ঘোষণায় চেয়ারম্যান পদে মনোনয়ন পেতে দলের হাইকমান্ডসহ নানা মহলে দৌড়ঝাঁপ করছেন মনোনয়ন প্রত্যাশীরা। তফসিল ঘোষণার পর থেকে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে এ নিয়ে প্রতিযোগিতা চলছে । তারা মনোনয়ন পেতে মরিয়া হয়ে উঠেছে। এলাকায় গণসংযোগ ও শোডাউনের পাশাপাশি জোর লবিংও করছেন চেয়ারম্যান পদের প্রার্থীরা। নানা অনুষ্ঠানে যোগদানের সঙ্গে ধর্মীয় উৎসবেও যোগ দিয়ে নিজেদের প্রার্থিতার কথা জানান দিচ্ছেন । আগাম নির্বাচনী প্রচারণা শুরু করায় উৎসব মূখর পরিবেশ বিরাজ করছে কালারমারছড়া ইউনিয়নে।
কে পাচ্ছেন দলের মনোনয়ন? ভোটারদের মধ্যেও চলছে এমন আলোচনা-পর্যালোচনা। এলাকার উন্নয়নসহ কালারমারছড়া ইউনিয়নকে মাদক-সন্ত্রাস মুক্ত করতে সক্ষম হবেনÑএমন প্রার্থীকে চেয়ারম্যান পদে দেখতে চান ইউনিয়নের ভোটারা। নির্বাচনকে সামনে রেখে কালারমারছড়া আওয়ামীলীগের ৩ জন সম্ভাব্য মেয়র প্রার্থী সরব থাকলেও আর যোগ্য একক প্রার্থী পেয়েছেন বিএনপি। এ প্রথমবার দলীয় প্রর্তীক নিয়ে প্রার্থীরা সরাসরি ভোট যুদ্ধে অবর্তীন হতে যাচ্ছেন। ওই সুবাধে প্রার্থীরা মনোনয়নের জন্য সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন দলের তৃণমূল নেতাকর্মীদের। কেন্দ্রীয় নির্দেশনায় আলোকে ক্ষমতাসীন দল আ.লীগ ও বিরোধি দল বিএনপির মনোনয়ন নিশ্চিত করবেন স্ব-স্ব ইউনিয়নে দলীয় সভাপতি ও সম্পাদকসহ উপজেলা সভাপতি সম্পাদক। প্রার্থীরা মনোনয়ন আদায় করতে নেতাকর্মীদের সাথে সম্পর্কও অভাবনীয় হঠাৎ বৃদ্ধি করেছে। ওই ইউনিয়নে ক্ষমতাসীন দলের প্রার্থী তিনজন। নির্বাচনে প্রতিদ্বন্ধীতার জন্য নির্বাচনী মাঠে সক্রিয় হয়েছেন। অপরদিকে বিএনপির একক প্রার্থী হিসাবে আলহাজ্ব এখলাছুর রহমানের নাম শুনা যাচ্ছে। ক্ষমতাসীন দলের প্রর্তীক নিয়ে নির্বাচনে যারা প্রতিদ্বন্ধিতার জন্য মাঠে নেমেছেন তারা হলেন, কালারমারছড়া ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি তরুণ রাজনৈতিকবিদ তারেক বিন ওসমান শরীফ, একই ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, আ.লীগ নেতা ও সংবাদকর্মী সৈয়দুল কাদের, বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশি হলেন, মহেশখালী উপজেলা বিএনপির সহ-সভাপতি কালারমারছড়া ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি বিশিষ্ট দানবীর আলহাজ্ব এখলাছুর রহমান । একাধিক আ.লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা জানান, চেয়ারম্যান প্রার্থী তারেক বিন ওসমান শরীফের জনপ্রিয়তা তৃণমূলে বৃদ্ধি পাওয়ায় কালারমারছড়া ইউনিয়ন আ.লীগের এক সভায় রেজুলেশন করে তারেক বিন ওসমান শরীফ কে একক প্রার্থী ঘোষনার সিদ্ধান্ত গৃহিত হয়। তৃণমূলের ভোটারদের সাথে আলাপ করে জানা গেছে, বিএনপি দুর্গক্ষত কালারমাছড়ায় তারেক বিন ওসমান শরীফের মনোনয়ন অনিশ্চত হওয়ায় বিএনপির পক্ষে যদি আলহাজ্ব এখলাছুর রহমান দলীয় মনোনয়ন পাই ক্ষমতাসীন দল আ.লীগের ভরাডুবী হবে নিশ্চিত এ ইউনিয়নে। অপরদিকে বিএনপির পক্ষে থেকে এখলাছুর রহমান মনোনয়ন পাওয়ায়র খবরে তিনি দীর্ঘদিনের পরিচ্ছন্ন রাজনৈতিকবিদ ও সমাজসেবক হওয়ায় তার জনপ্রিয়তা শীর্ষ থাকায় আ.লীগের প্রার্থী বিজয় করতে কঠিন হবে বলে মনে করেন অনেকে।
অপরদিকে মাঠ পর্যায়ের আ.লীগ নেতা তারেকের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানালেন কালামারছড়া এলাকায় বসবাসকারী লোকজন। তবে দলের পক্ষে থেকে তারেক মনোনয়ন না পাওয়ায় তিনি নাগরিক কমিটির ব্যানারে নির্বাচন করলে চমক দেখাতে পারে বলে এমন কথার উদয় হচ্ছে এলাকাবাসীর মাঝে। তবে অপর সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী সেলিম চৌধুরী মনোনয়ন পেয়েছেন বলে উপজেলা ও জেলা আ.লীগের শীর্ষ স্থানিয় নেতাদের কাছ থেকে নিশ্চিত হওয়া গেছে। চেয়ারম্যান প্রার্থী সেলিম চৌধুরী বলেন, তিনি পক্ষ-বিপক্ষের কোন মানুষ যেন অধিকার ও ন্যায়বিচার বঞ্চিত না হয় সে লক্ষে কাজ চালিয়ে যাচ্ছেন। চেয়ার প্রার্থী আলহাজ্ব এখলাছুর রহমান বলেন, জনগনের কাছে দায়বদ্ধতার কারনেই তিনি এবারও চেয়ারম্যান পদে প্রার্থী হতে যাচ্ছেন। যেহেতু গতবারের নির্বাচনের পর থেকে তিনি এখনো কালারমারছড়া বাসীর সু:খ দু:খের সাথে রয়েছেন। এখলাছুর রহমানের প্রত্যাশা, কোন ধরণের হস্তক্ষেপ ছাড়াই কালারমারছড়াবাসী নিরাপদে ভোট দিতে পারবে। এই জন্য নির্বাচন কমিশন ও প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে। জনগন তাদের ভোটাধিকার নিশ্চিত করতে পারলেই জনগনের এখলাছুর রহমান ইনশল্লাহ বিজয় অর্জন করতে পারবেন।


শেয়ার করুন