কাবা পরিষ্কার করলেন বাদশাহ সালমান

king_bg_606354267সিটিএন ডেস্ক :

আমরা সাধারণত পবিত্র কাবাঘরের যে ছবি দেখি সেটা বাইরের দৃশ্য। কাবাঘরের দরজা সর্ব সাধারণের জন্য খোলা হয় না। তবে কাবাঘরের গিলাফ পরিবর্তন ও পরিষ্কার করার জন্য কাবাঘরের দরজা খোলা হয়।

হজ পালন করতে যাওয়া লাখো মানুষ থেকে শুরু করে প্রত্যেক মুসলমানেরই তীব্র বাসনা থাকে কাবাঘরের ভেতরের দৃশ্য দেখার। কিন্তু চাইলেই তো হয় না।

চলতি হজ মৌসুমের শুরুতে হজের সামগ্রিক প্রস্তুতি সম্পর্কে জানতে কাবাঘর পরিদর্শনে গিয়েছিলেন সৌদি আরবের নতুন বাদশাহ সালমান। তার সঙ্গে ছিলেন- মক্কার গভর্ণর প্রিন্স ফয়সাল আল খালেদ, মসজিদুল হারামের সম্মানিত খতিব আবদুর রহমান আস সুদাইসিসহ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা। ওই ভিডিওচিত্র সৌদি টেলিভিশনের সৌজন্যে ইউটিউবে প্রকাশ করা হয়েছে।

প্রথমবারের মতো কাবাঘরের ভেতরের দৃশ্য সম্বলিত প্রকাশিত ভিডিওটিতে দেখা যায়, বাদশাহ সালমান সবাইকে নিয়ে কাবাঘরের ভেতরে নামাজ আদায় ও দোয়া করছেন। নামাজ শেষে বাদশাহ সালমানকে একটি রুমাল দিয়ে কাবার দেয়াল মুছতেও দেখা যায়।

নামাজ শেষে হজরে আসওয়াদ চুমু খেয়ে, কাবাঘরের পুরনো কিছু ছবির প্রদর্শনী ঘুরে দেখেন বাদশাহ। সবশেষে পবিত্র জমজমের পানি পান করে মসজিদুল হারাম থেকে বিদায় নেন।


শেয়ার করুন