কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উচ্চ শিক্ষার অপার সম্ভাবনা

রায়হান আজাদঃ

বন্দর-নগরী চট্টগ্রাম থেকে প্রায় দেড়শো কিলোমিটার দূরে অবস্থিত পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের শহর কক্সবাজার। এটি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা শহরও বটে। আজ মৎস্য,লবণ আর রাবার উৎপাদনে জাতীয় উন্নয়নে অংশীদার তদুপরি সাগর-নদী-পাহাড়ের অপূর্ব যোজনায় প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কক্সবাজারের নাম দশ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদানের ফলে দেশে-বিদেশে সর্বত্র উচ্চারিত হচ্ছে।

দক্ষিণ-পূর্ব বাংলার প্রথম মন্ত্রী শিক্ষাবিদ খান বাহাদুর জালাল উদ্দীন আহমদ চৌধুরী (১৮৮২-১৯৫৭) শিক্ষানুরাগী জমিদার গুরা মিঞা চৌধুরী (১৮৭০-১৯৩৪) খান সাহেব মকবুল আলী চৌধুরী (১৮৭০-১৯৪৭) সমাজসেবক জাফর আলম চৌধুরী (১৯০৩-১৯৭৭) গোল্ড মেডেলিস্ট মাওলানা মুজহের আহমদ (১৯১২-২০০৫),প্রিন্সিপাল স আ ম শামসুল হুদা চৌধুরী, (১৯২৫-১৯৯৩) ও কবি নুরুল হুদার জন্মভূমি কক্সবাজারে শিক্ষা-সংস্কৃতির বিকাশে কালান্তরের ঘূর্ণিপাকে শত শত কলেজ-মাদরাসা প্রতিষ্ঠিত হলেও বিংশ শতাব্দী অবধি কোন বিশ্বমানের উচ্চ বিদ্যাপীঠ প্রতিষ্ঠার প্রয়াস পরিলক্ষিত হয়নি।

বর্তমান শিক্ষা বান্ধব সরকারের যুগান্তকরী সিদ্ধান্তের আলোকে ২০১৩ সালে রাজনীতিবিদ ও শিল্পোদ্যাক্তা সালাহ উদ্দীন আহমদ সিআইপি ও শিক্ষানুরাগী লায়ন মুহাম্মদ মুজিবুর রহমানের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ)।
আর্থ-সামাজিক ও ভৌগলিকভাবে কক্সবাজারের গুরুত্ব অপরিসীম। সবচে বড় কথা হলো, দেশের পর্যটন রাজধানী খ্যাত এ জেলা শহরে পৃথিবীর নানান প্রান্ত হতে ফিবছর ভ্রমণ-পিপাসুরা ছুটে আসে। তাদের আনন্দ-বিনোদনের সব আয়োজন রয়েছে এখানে। সমুদ্রের অথই জলরাশিতে গা ভাসাতে তরুণ-তরুণীর উপচে পড়া ভীড় এখানকার পরিবেশকে অন্যরকম আমেজে ভরিয়ে দেয়। দেশ-বিদেশের লক্ষ লক্ষ পর্যটকের পদভারে মুখরিত ২০ লক্ষাধিক নাগরিকের জেলা শহরে কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান না থাকাটা ছিল এ অঞ্চলের সবচে বড় দীনতা। উচ্চতর পড়াশোনায় আগ্রহীদের স্নাতক ও স্নাতকত্তোর পড়াশোনার জন্য পাড়ি জমাতে হতো ঢাকা কিংবা চট্টগ্রামে। গত পাঁচ বছর আগে কক্সবাজারের এই শূণ্যতা পূরণের উদ্যোগ নেয়া হলে পর্যটন শহরের গুরুত্ব আরো বৃদ্ধি পেতে থাকে। প্রতিষ্ঠাতা কর্তৃপক্ষ নিজেদের লব্ধ অভিজ্ঞতা কাজে লাগিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়কে ধাপে ধাপে উন্নতির উচ্চাসনে নিয়ে চলেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি পর্যটন শহরের কলাতলী মোড়ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এর পরপরই ভর্তি ও ক্লাস কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের চলমান অনুষদসমূহের মধ্যে রয়েছে বিজনেস স্টাডিজ, ল‘, সাইয়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও আর্টস এন্ড সোস্যাল সাইয়েন্স। এসব অনুষদের আওতায় উল্লেখযোগ্য ডিপার্টমেন্টগুলো হচ্ছে বিবিএ, ইংলিশ, সিএসই, এলএলবি, হসপিটালিটি এন্ড টুরিজম ম্যানেজমেন্ট ও ইসলামিক স্টাডিজ। এসব ডিপার্টমেন্টে বর্তমানে আন্ডার গ্রাজুয়েট ও পোস্ট গ্রাজুয়েট কোর্সে প্রায় দু‘হাজার ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। এছাড়া লাইব্রেরী সাইয়েন্সে ডিপ্লোমা ও পোস্ট ডিপ্লোমা, কম্পিউটার সাইয়েন্সে ডিপ্লোমা ও পোস্ট ডিপ্লোমা এবং ইংলিশ ও কম্পিউটার সাইয়েন্সে সার্টিফিকেট কোর্স রয়েছে। এসব কোর্সের ফি সকল শ্রেণীর শিক্ষার্থীদের নাগালের মধ্যে রাখা হয়েছে।
কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে ৬ মাস মেয়াদী সেমিস্টার পদ্ধতিতে সামার ও অটাম সেশনে কোর্স কার্যক্রম পরিচালিত হয়। প্রতি বছর সামার সেমিস্টার জানুয়ারিতে আর অটাম সেমিস্টারের ক্লাস জুলাইতে শুরু হয়। আন্ডার গ্রাজুয়েট ও ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য এস.এস. সি ও এইচ.এস.সিতে ২.৫০ জিপিএ থাকা প্রয়োজন। পোস্ট গ্রাজুয়েট ও পোস্ট ডিপ্লোমায় ভর্তির ক্ষেত্রেও এস.এস. সি ও এইচ.এস.সি ‘র সাথে ডিগ্রি/অনার্সে একই জিপিএ তথা ২.৫০ থাকতে হবে। মুক্তিযোদ্ধা ও উপজাতীয় সন্তানদের ক্ষেত্রে ভর্তির যোগ্যতা শিথিলযোগ্য। বিশ্ববিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাস রুম ও ক্যাম্পাস জুড়ে ওয়াইফাই নেটওয়ার্ক বৈশ্বিক ইনফরমেশন লাভে শিক্ষার্থীদের অবারিত সুযোগ সৃষ্টি করে দিয়েছে। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে সুবর্ণ সুযোগ। এখানে এস.এস.সি ও এইচ.এস.সি কিংবা সমমান পরীক্ষায় এ-প্লাসধারীদের জন্য ১০০% স্কলারশিপ সুবিধা রয়েছে। একই পরিবারভূক্ত সন্তানদের ক্ষেত্রে দুই বা ততোধিক ভাইবোন ভর্তি হলে সেমিস্টার ফিতে তাদের জন্য বিশেষ ছাড় রয়েছে। তাছাড়া এখানে মুক্তিযোদ্ধা কৌটায় ৩% শিক্ষার্থীকে সম্পূর্ণ ফ্রিতে অধ্যয়নের সুযোগ দেয়া হয়। সম্প্রতি শতাধিক দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে তার্কি স্কলারশিপ বিতরণ করা হয়।
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে একাডেমিক সিলেবাসের পাশাপাশি মুক্তচিন্তার বিকাশে নানান কো-কারিকুলাম কার্যক্রম গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীদের জ্ঞানচর্চা ও গবেষণার নিমিত্তে রয়েছে সুপরিসর লাইব্রেরী ও কম্পিউটার ল্যাব। লাইব্রেরীতে বিষয়ভিত্তিক দেশ-বিদেশী প্রচুর বই ও জার্নাল রয়েছে। শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন ও চিত্ত বিনোদনের জন্য রয়েছে কালচারাল ক্লাব, বিজনেস ক্লাব, সাইয়েন্স ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, আইইএলটিএস কোর্স, মুটিং ক্লাব,আইসিটি ক্লাব ও স্পোর্টস ক্লাব । দেশীয় ও জাতীয় দিবসসমূহ এখানে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। ছাত্র-শিক্ষকের গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে স্বতন্ত্র একটি রিসার্চ এন্ড পাবলিকেশন্স সেকশন। বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রতি বছর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, নবীন বরণ ও ফেয়ারওয়েল অনুষ্ঠান, সেমিস্টার পার্টি, ইফতার মাহফিল, বৃক্ষ রোপণ অভিযান, মাদক বিরোধী ক্যাম্পিং ও পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়।
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা ও ট্রাস্টি বোর্ডের সেক্রেটারী লায়ন মুহাম্মদ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকান্ড সম্পর্কে বলেন, “বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরে আমরা ব্যাপক ইমারত পরিকল্পনা গ্রহণ করেছি। এতে প্রশাসনিক ও ফ্যাকাল্টি ভিত্তিক আলাদা আলাদা একাডেমিক ভবন,দেশী-বিদেশী ছাত্র-শিক্ষকের জন্য আলাদা ডরমেটরি, অডিটোরিয়াম, মসজিদ ও খেলার মাঠ থাকবে। কলাতলী মোড়ে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের ২.৫০ একর জমিতে এসব ভবন নির্মাণের কাজ সুচারুরূপে এগিয়ে চলছে। গবেষণা হলো একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ। দেশী-বিদেশী শিক্ষাবিদদের সম্পৃক্ততার মধ্য দিয়ে একটি উন্নতমানের গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনাও আমাদের রয়েছে। স্বাস্থ্যকর পরিবেশে কম খরচে উচ্চশিক্ষার অবারিত সুযোগ সৃষ্টি করাই আমাদের লক্ষ্য”।
আমাদের দেশের রাজধানী ঢাকা, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম, এর পরেই যে রাজধানীর কথা উঠে আসে তা হলো পর্যটন রাজধানী আর এটি কক্সবাজারকেই অভিহিত করা হয়। এ পর্যটন রাজধানীতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এতদিনকার সময়ের দাবি ছিল। লক্ষ লক্ষ দেশী-বিদেশী পর্যটকের ভারে মুখরিত দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এ পর্যটন শহরে ‘কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ প্রতিষ্ঠার মাধ্যমে সে দাবী এখন পূরণ হলো। জেলাবাসী জেলা সদরেই স্বল্প খরচে মুক্ত হাওয়ায় উচ্চশিক্ষার সুবর্ণ সুযোগ লাভ করলো। শিক্ষাপ্রেমিক ধীমান ট্রাস্টি বোর্ড ভবিষ্যতে এ বিশ্ববিদ্যালয়কে জ্ঞান-গবেষণায় আন্তর্জাতিক মানে উন্নীতকরণে নিরন্তর প্রয়াস চালাবে-সেটাই এখন সবার প্রত্যাশা।

লেখক: এসিস্ট্যান্ট প্রফেসর, ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্ট, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কক্সবাজার।


শেয়ার করুন