কক্সবাজরে নদী পরিব্রাজক দলের সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ
পর্যটন রাজধানী কক্সবাজরে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি-সম্পাদক সম্মেলন ২০২৩। এ উপলক্ষে আবাসিক হোটেল হোটেল রিগাল প্যালেসেে হলরুমে দুইদিন ব্যাপী আলোচনা সভা এবং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ২৮ জুলাই শুক্রবার বিকালে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়। প্রথমদিন বার্ষিক কার্যবিবরণী ও মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মো.মনজুরুল কিবরিয়া। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি প্রকৌশলী হাবিবুর রহমান, সহসভাপতি ড.মোহাম্মদ আলী সিদ্দিকী, ড.মো.ইসমাঈল হোসেন। সেক্রেটারি জেনারেল ইসলাম মাহমুদ পরিচালিত সভায় সভায় সভাপতিত্ব করেন সহসভাপতি স্হপতি মিজানুর রহমান।
দ্বিতীয় দিন সকাল দশটায় নদী সংরক্ষণে স্হানীয় জনগোষ্ঠী ও সেচ্ছাসেবী সংগঠনের ভূমিকা শীর্ষক সেমিনার বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি প্রকৌশলী হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মো.মনজুরুল কিবরিয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন। আন্তঃ সীমান্ত নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন নদী অধিকার মঞ্চের সদস্য সচিব শমসের আলী। স্বাগত বক্ত্য রাখেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সহসভাপতি স্হপতি মিজানুর রহমান। সেমিনার পরিচালনা করেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সেক্রেটারি জেনারেল ইসলাম মাহমুদ। সভাপতির বক্তব্য রাখেন করেন সভাপতি প্রকৌশলী হাবিবুর রহমান। শুভেচ্ছাবক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি সারওয়ার সাঈদ।

সম্মেলনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ষাট জন সভাপতি-সম্পাদক অংশনেন।
উল্লেখ্য, বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা, প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা। নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্তিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে থাকে এ সংগঠনটি।
২০১১ সালে ১১ জন যুবক নিয়ে গঠিত। এ সংগঠনতির বর্তমানে সারা দেশে বিভিন্ন পেশার দশ হাজার যুবক রয়েছ।
সংগঠনের যুবকদের নদী জ্ঞান ও দক্ষ সংঘটক তৈরির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছর কক্সবাজরে সভাপতি-সম্পাদক সম্মেলন শেষ হল।


শেয়ার করুন