মূল নকশা অনুযায়ী কাজ না করা-ই প্রতি বন্যায় বেড়িবাঁধ ভাঙ্গন

কক্সবাজরের উপকূল রক্ষায় প্রয়োজন প্রতিরক্ষা বাঁধ

Cox's-Pekua-Bonna-fedএস এম আরোজ ফারুক ॥

ধীরে ধীরে বিলীন হচ্ছে ষাঠের দশকে ণির্মিত কক্সবাজরের সি ডাইক ও ইন্টারিউর ডাইক বেড়িবাঁধ। বন্যা, জলোচ্ছাস, জোয়ারের পানিসহ বিভিন্ন সময়ের প্রাকৃতিক দূর্যোগে ভাংছে জেলার বাঁধগুলো। দীর্ঘস্থায়ী ও টেকসইভাবে নির্মণ না করে শুধুমাত্র মাটি দিয়ে তৈরী ও শুষ্ক মৌসুমে নকশা অনুযায়ী কাজ না করায় প্রতি দূর্যোগে বাঁধ ভাঙ্গনের প্রধান কারন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তবে সমুদ্র উপকূলজুড়ে মেনগ্রোফ ফরেষ্ট উজাড় হওয়াকেও বাঁধ ভাঙ্গার কারন বলে মনে করছেন অনেকে।

কক্সবাজারে সম্প্রতিকালের ভয়াবহ বন্যায় বিলীন হয়ে গেছে ৭টি উপজেলার সাড়ে ৪০ কিঃমিঃ বেড়িবাঁধ। ঝুকিঁপুর্ণ হয়ে পড়েছে জেলার বিভিন্ন উপজেলার উপকূলীয় অন্যান্য বেড়িবাঁধগুলো। পাশাপাশি উপকূল রক্ষা বেড়িবাঁধের বিলীন হওয়া অংশগুলো দিয়ে প্রতিনিয়ত জোয়ারের পানি ঢোকায় দিন দিন ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। দু’দফা বন্যা এবং সম্প্রতি ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে জেলার মোট ৫৯৬ কিঃমিঃ বেড়িবাঁধের মধ্যে ভেঙ্গে যাওয়া বা মারাত্মক ক্ষতিগ্রস্থ সাড়ে ৪০ কিঃমিঃ অংশের মেরামতের জন্য ২৯ কোটি ১৪ লক্ষ ২৮হাজার টাকা প্রয়োজন হবে বলে কক্সবাজার পাউবো সূত্রে জানা গেছে।

সূত্র মতে, কক্সবাজারের বেড়িবাঁধগুলো শুধুমাত্র মাটির তৈরী। তবে টেকনাফসহ কিছু ঝুকিপুর্ণ অংশে মাত্র ৮ থেকে ১০ কিঃমিঃ সিসি ব্লক বা প্রতিরক্ষা মূলক বাঁধ রয়েছে। তবে জেলার উপকূলীয় এলাকার সকল বিড়িবাঁধগুলো যদি সিসি ব্লক পদ্ধতিতে নির্মাণ করা যায় তাহলে বাঁধ ভাঙ্গার সম্ভবনা অনেক কমে আসবে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন করে সিসি ব্লক পদ্ধতিতে বেড়িবাঁধ নির্মাণ করা সম্ভব না। এর ফলে উপকূলীয় এলাকাগুলো সেই ঝুকিঁর মধ্যেই রয়ে গেলো। তাছাড়া অনেক সময় শুষ্ক মৌসুমে বেড়িবাঁধের নকশা অনুযায়ী কাজ না হওয়ায় প্রতি বছর বন্যা বা অতিরিক্ত জোয়ারের পানিতে বিলীন হচ্ছে কোন না কোন স্থানের বাঁধ।

পাউবো সূত্রে আরো জানা গেছে, জেলার ২১টি পোল্ডারে এবারের বন্যায় বেড়িবাঁধগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। চকরিয়ার ৬৫ নং পোল্ডারের ২.০৫০ কিঃমিঃ, ৬৫/এ নং পোল্ডারের ১ কিঃমিঃ, ৬৫/এ-১ নং পোল্ডারের ১.৫৫০ কিঃমিঃ, ৬৫/এ-৩ নং পোল্ডারের ১.৫২০ কিঃমিঃ, টেকনাফের ৬৭/এ নং পোল্ডারের ৩.৫০০ কিঃমিঃ, ৬৭/বি নং পোল্ডারের ০.০৮০ কিঃমিঃ, ৬৮ নং পোল্ডারের ০.২৯০ কিঃমিঃ। সদর ৬৬/৪ নং পোল্ডারের ০.০৩০ কিঃমিঃ, ৬৬/৩ নং পোল্ডারের ০.৫০৯ কিঃমিঃ, ৬৬/৩ নং পোল্ডারের ০.১৫০ কিঃমিঃ। সদর ও রামুর ৬৬/২ নং পোল্ডারের ০.৬৫০ কিঃমিঃ, সদর ৬৬/১ নং পোল্ডারের ১.২৫০, কক্সবজর শহর রক্ষা প্রকল্প এর ০.৩০০ কিঃমিঃ, বাঁকখলী নদী সংরক্ষণের ০.৫০০ কিঃমিঃ ও ০.৩০০ কিঃমিঃ, ৬৯ নং পোল্ডারের ০.৪৭০ কিঃমিঃ। মহেশখালী ৬৯ নং পোল্ডারের ০.৪০০ কিঃমিঃ ও ২.০০০ কিঃমিঃ, ৭০ নং পোল্ডারের ২০.১৫০ কিঃমিঃ। কুতুবদিয়ার ৭১ নং পোল্ডারের ২.৩৮১ কিঃমিঃ এবং ৬৪/২বি নং পোল্ডারের ১.৪৭০ কিঃমিঃ অংশগুলো এবারের বন্যায় বিলীন হয়েছে। কক্সবাজরে সর্বোমোট ৪০.৫৫০ কিঃমিঃ সি ডাইক ও ইন্টারিউর ডইক বেড়িবাঁধ ভাঙ্গনের শিকার হয়েছে।

কক্সবাজার পাউবো এর নির্বাহী প্রকৌশলী মোঃ সবিবুর রহমান জানান, কক্সবাজার জেলায় দু’দফা বন্যা এবং ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে জেলায় সাড়ে ৪০ কিঃমিঃ বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। এসব বাধগুলো পরির্দশ করে আমরা একটি প্রতিবেদন এবং এসব বাঁধ সংস্কারের প্রয়োজনীয় টাকার হিসাব ইতোমধ্যে ঢাকা পাঠিয়েছি। অনুমোদন পেলে খুব দ্রুত ক্ষতিগ্রস্থ বাঁধ নির্মাণ কাজ শুরু করবো। তিনি আরো বলেন, এ অবস্থা থেকে উত্তরনের উপায় হচ্ছে জরুরী ভিত্তিতে কাজ শুরু করতে হবে। আর শুষ্ক মৌসুমে নকশা অনুযায়ী কাজ করলে আগামীতে বেড়িবাঁধ ভাঙ্গন অনেকাংশে কমে আসবে।

কক্সবাজারের প্রায় সাড়ে ২৩ লক্ষ মানুষকে ঘিরে রেখেছে বিশাল বঙ্গোপসাগর, নাফ-নদী, মাতামুহুরী ও বাঁকখালী নদীর পানি। এ পানি কক্সবাজারের মানুষের জন্য আশীর্বাদের পাশাপাশি অভিশাপও। আর এ অভিশাপ থেকে রক্ষার জন্য উপকূলীয় অঞ্চলের সাগর ও নদীর পাড়ে নির্মাণ করা হয়েছে বেড়িবাঁধ। কিন্তু সেই বেড়িবাঁধের এখন বেহল দশা। জেলার উপকূলীয় এলাকার বেড়িবাঁধ প্রায় সবস্থানে বিধ্বস্ত হয়ে পড়েছে। বিশাল সাগর আর নদীর পানির তোড়ে বেড়িবাঁধ ভেঙ্গে পানিতে সয়লাব হয়েছে কক্সবাজারের ৮ উপজেলার বিস্তীর্ণ জনপদ। এখনো পানির সাথে যুদ্ধ করছে কুতুবদিয়া, টেকনাফের শাহপরীরদ্বীপ, মহেশখালী, পেকুয়া, চকরিয়া কক্সবাজার সদর এলাকার বিস্তীর্ণ এলাকার হাজার হাজার পরিবার। এখানকার মানুষের জীবন চলছে জোয়ার ভাটার দোলাচলে।

এবারের বাঁধ ভাঙ্গনে লোনা জলে বিনষ্ট হয়েছে শত শত চিংড়ি ঘেড়, গাছ-পালা ফসলি জমি, পনির নিচে তলিয়ে গেছে হাজরো বসত বড়ি, পানিতে সয়লাব হয়েছে স্কুল কলেজ, মাদ্রাসা, ব্যাবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান। এ ক্ষয়ক্ষতি কটিয়ে উঠতে অনেক সময় লেগে যাবে বলে জনিয়েছেন ক্ষতিগ্রস্থ এলাকার জনপ্রতিনিধিরা। তই আগামীতে প্রাকৃতিক দূর্যোগে বেড়িবাঁধগুলো যেন ভাঙ্গনের কবলে না পড়ে তাই সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহবান জনিয়েছেন জেলার সর্বোস্তরের জনসধারণ।


শেয়ার করুন