ওয়ানডেতেও ব্যর্থতার বৃত্তে শ্রীলংকা

2015_12_26_11_32_52_K4UuSpx3XoRsbgYHezum2bq63UjGK8_originalসিটিএন ডেস্ক:

ফরম্যাট বদলালেও শ্রীলংকার ভাগ্যের কোনো বদল হলো না। টেস্ট সিরিজ ০-২ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজও লংকানরা শুরু করলো হার দিয়ে। আজ শনিবার ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরেছে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে কিউইরা এগিয়ে গেল ১-০ ব্যবধানে। আগে ব্যাট করে ৪৭ ওভারে শ্রীলংকা স্কোরবোর্ডে ১৮৮ রান জমা করতেই অলআউট হয়ে যায়। এই রানকে মামুলি বানিয়ে মাত্র ২১ ওভারে তিন উইকেট হারিয়ে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

এদিন হেগলি ওভালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউমস। কিন্তু তার এই সিদ্ধান্ত যে ভুল ছিল সেটা প্রমাণ করেন কিউই পেসার ম্যাট হেনরি। তার বোলিং তোপে মাত্র ২৭ রানের মধ্যে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে শ্রীলংকা। পাঁচ উইকেটের চারটিই তুলে নেন হেনরি। প্রথম স্পেলে তার বোলিং ফিগার ৭-১-২৬-৪।

২৭/৫ থেকে শ্রীলংকার স্কোর ১৮৮ রান পর্যন্ত পৌঁছেছে মুলতঃ মিডল অর্ডার ব্যাটসম্যান মিলিন্দা শ্রীবর্ধনে এবং লোয়ার অর্ডার ব্যাটসম্যান নুয়ান কুলাসেকারার সৌজন্যে। শ্রীবর্ধনে ৮২ বলে সাত চারে ৬৬ রানের দারুণ এক ইনিংস খেলেন। লংকাকে আরও কম রানে গুটিয়ে যাওয়ার লজ্জা থেকে বাঁচিয়েছেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান নুয়ান কুলাসেকারা। তার ব্যাট থেকে এসেছে ৫৮ রান ৭৩ বলে, পাঁচ ছক্কা আর দুই চারে। বাকিদের মধ্যে লেজের ব্যাটসম্যান দুশমন্ত চামারা (১৩) ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেনি। হেনরি ৪৯ রানে চারটি, ডগ ব্রেসওয়েল ৩৭ রানে তিনটি এবং ম্যাকক্লিনগান ৪০ রানে তুলে নিয়েছেন দুটি উইকেট।

১৮৮ রান তাড়া করতে নেমে ১০.১ ওভারেই দুই উদ্বোধনী ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম এবং মার্টিন গাপটিল তুলে নেন ১০৮ রান। ম্যাচটাও শেষ হয়ে যায় ওখানেই। ফেব্রুয়ারিতে সব ধরনের ক্রিকেট অবসরের ঘোষণা দেওয়া ম্যাককালাম ফিরেছেন শ্রীবর্ধনের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে সুরঙ্গা লাকমলের হাতে ক্যাচ দিয়ে। অবশ্য তার আগে মাত্র ২৫ বলে খেলেছেন ৫৫ রানের ইনিংস। এর মধ্যে ম্যাককালাম চারই মেরেছেন এগারটি, ছয় একটি।

আরেকটু ধৈর্য্য দেখাতে পারলে হয়তো সেঞ্চুরি পেতে পারতেন নিউজিল্যান্ডের বিশ্বকাপ হিরো গাপটিল। কিন্তু তিনিও ৭৯ রান করে ফিরেছেন শ্রীবর্ধনের বলে লং অফে কুলাসেকারাকে ক্যাচ দিয়ে। গাপটিল এই রান করেছেন ৫৬ বলে নয় চার এবং চার ছক্কায়। ৪৫ রানে দুই উইকেট নিয়ে বল হাতেও লংকান ইনিংসে সেরা শ্রীবর্ধনে। দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার ম্যাট হেনরি পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার। ক্রাইস্টচার্চেই হবে দ্বিতীয় ওয়ানডে, ২৮ ডিসেম্বর।


শেয়ার করুন