‘এরশাদ সরকারের পাতানো খেলা’

ershad-pic_99680সিটিএন ডেস্ক:

বিরোধী দলের নেতা হলেও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ। কখনো সরকারের পক্ষে বক্তব্য, কখনো সরকারের বিরুদ্ধে সোচ্চারমূলক বক্তব্য দিয়ে রাজনীতির মাঠে জানান দেন তিনি আছেন। বিশেষ করে সরকার নানা ইস্যুতে যতবারই বেকায়দায় পড়েন তখনই বেজে ওঠে প্রধানমন্ত্রীর এই বিশেষ রাষ্ট্রদূতের বলিষ্ঠ কন্ঠ। কঠোর সমালোচনা করেন সরকারের। এমনকি দলীয় কর্মী সমর্থকদের নিয়ে একাই নির্বাচন করবেন গণমাধ্যমের সামনে এমন বুলিও আওড়ান তিনি।
কিন্তু রাজনৈতিক বিশ্লেষক এবং বিএনপি সমর্থীত নেতারা বলছেন এসব হচ্ছে এরশাদ ও সরকারের পাতানো খেলা। তাকে দিয়েই সরকার নানা খেলা খেলে থাকে।
শনিবার বাংলাদেশের প্রথম ট্যাবলয়েড পত্রিকা মানবজমিনে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ সরকার দলের সবুজ সংকেত পাওয়ার পরই বিরোধী বক্তব্য প্রদান করেন।
মানবজমিনের ঐ খবরে বলা হয়েছে, সম্প্রতি দুই বিদেশি নাগরিক হত্যার পর প্রবল আন্তর্জাতিক চাপের মুখে পড়ে সরকার। এ পরিস্থিতিতে সরকারের বিরুদ্ধে সরব হন হুসেইন মুহম্মদ এরশাদ। এমনকি তিনি এ-ও বলেন, সবাই সরকারের বিদায়ের অপেক্ষায় আছে।
ক্ষমতাসীনদের সঙ্গে আলোচনা করেই তিনি এমন বক্তব্য দিয়েছেন বলে জানা গেছে। এর আগে তিনি কথাও বলেছেন সরকারি দলের নীতিনির্ধারকদের সঙ্গে।
বিষয়টি নিয়ে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে সব ধরনের সরকারি সুবিধা ভোগ করেন। তিনি যে গাড়িতে চড়েন সে গাড়িতে থাকে জাতীয় পতাকা। তার গাড়ির তেল আসে সরকারি কোষাগার থেকে। এ অবস্থায় তিনি যেসব বক্তব্য দিচ্ছেন ক্ষমতাসীনদের সবুজ সংকেত ছাড়া এসব বক্তব্য দেয়া সম্ভব নয়। এরশাদের বক্তব্য সরকারের পাতানো খেলা।
এদিকে, বিএনপির একাধিক সিনিয়র নেতার সঙ্গে এরশাদের নানা সময়ের ভিন্ন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি জানিয়েছেন, এরশাদ হচ্ছেন সরকরি দলের একটি পাতানো খেলা। সময়ের প্রয়োজনেই তাকে দিয়ে খেলাচ্ছে সরকার।
৫ জানুয়ারি নির্বাচনের আগে এরশাদ বলেছিলেন, বড় কোন দল নির্বাচনে না গেলে তারাও নির্বাচনে অংশ নেবেন না। ২১ অক্টোবর এক সংবাদ সম্মেলনে এরশাদ বলেন, আমি একা নির্বাচন করবো এটা প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছি। কারো সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করবোনা। কারো ক্ষমতায় যাওয়ার সিড়ি হবো না। এছাড়া ৩শ’ আসনে প্রার্থী দিতে পার্লামেন্টারি বোর্ড গঠনের কথাও জানানো হয়েছে জাপার পক্ষ থেকে।


শেয়ার করুন