একি করলেন বিরোধীদলীয় নেত্রী রওশন

Key-Words-Missing-400x225সিটিএন ডেস্ক:

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে পাকিস্তানি সেনা বাহিনী বর্বরতার কথা বলেছেন। তাদের এ দেশীয় সহায়তাকারী ও দোসরদের কথা উল্লেখ করেনি।
বুদ্ধিজীবীদের হত্যায় ভূমিকার কথা উল্লেখ করা হয়নি তাদের বিবৃতিতে। তবে এবার তাদের সঙ্গে যুক্ত হয়েছেন বর্তমান জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও সাবেক সামরিক প্রেসিডেন্ট এইচএম এরশাদের স্ত্রী রওশন এরশাদ।
শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে তিনি তার বিবৃতিতে এদেশীয় দোসরদের নাম উল্লেখ করেনি। যুদ্ধের নথি, ঐতিহাসিক দলিল ও সংবাদপত্রের নথিপত্রে দেখা যায় পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের বাংলাদেশি সহযোগিদের নিয়ে বাংলাদেশকে মেধা শূন্য করে পঙ্গু করতে এদেশের শিক্ষক, লেখক, চিকিৎসক, আইনজীবী, সাংবাদিক ও অন্য পেশার বুদ্ধিজীবীদের টার্গেট করে হত্যা করা হয়।
এই বছর জাতি শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করছে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের এক মাস পরে। মুজাহিদ ১৯৭১ সালে এদেশে কোন গণহত্যা ও যুদ্ধাপরাধ সংগঠিত হয়নি বলে অস্বীকার করেছিলেন।
মুজাহিদ আল-বদর বাহিনীর শীর্ষ নেতা ছিলেন। অনেক বুদ্ধিজীবী অপহরণ ও হত্যাকা-ের সঙ্গে জড়িত ছিলেন তিনি। আর সালাউদ্দিন কাদের চৌধুরী চট্টগ্রামে বিশেষ করে হিন্দুদের কিলিং মিশনের নেতৃত্ব দিয়েছেন। স্বাধীনতার প্রাক্কালে মাত্র দুই দিন আগে পাকিস্তানি সামরিক বাহিনী এ বর্বর হত্যাকা- চালিয়ে ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞের কাহিনী রচনা করেছে।
শহীদ বুদ্ধিজীবী দিবসে বিএনপির দফতর সম্পাদক রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত বিবৃতিতে খালেদা জিয়া বলেছেন, পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের সহচররা জাতির বুদ্ধিজীবীদের হত্যা করেছে। খালেদা জিয়া পাকিস্তানি হানাদার বাহিনীকে সহায়তা করা রাজাকার, আল-বদর ও আল-সামসের নাম উল্লেখ করেনি। শহীদ বুদ্ধিজীবী দিবসের বিবৃতিতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদও সহায়তাকারী শব্দটি ব্যবহার করেনি। রওশন শুধুমাত্র হানাদার বাহিনী শব্দটি ব্যবহার করেছেন।
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারির শহীদ বুদ্ধিজীবী দিবসের বিবৃতিতে বলা হয়েছে, ১৪ ডিসেম্বর জাতি শহীদের স্মরণ করবে। জামায়াতের সকল শাখা ও প্রশাখাকে দোয়া মাহফিলের মাধ্যমে যথাযথ সম্মান প্রদর্শন করতে বলা হয়েছে। তবে কে, কারা বা বুদ্ধিজীবীদের হত্যা করেছে সেই বিষয়ে কিছু বলা হয়নি জামায়াতের বিবৃতিতে।
দ্য ডেইলি স্টার থেকে অনুবাদ করেছেন মোহাম্মদ রবিউল্লাহ


শেয়ার করুন