উভয় সংকটে জোয়ারিয়ানালার প্রবাসীরা

জোয়ানালা -১মো: ইব্রাহিম, মক্কা :

সৌদি সরকারের বেঁধে দেওয়া সময় ২৪ নভেম্বর ২০১৫ এর মধ্যে সকল প্রবাসীকে এম আর পি পাসপোর্ট করতে হবে। ২৪ শে নভেম্বরের পর থেকে এম আর পি ছাড়া দেশে যাতায়ত করতে পারবে না কোন প্রবাসী । সৌদিআরবে বেধেঁ দেওয়া সময়ের মধ্যে এম আর পি পাসপোর্ট নিতে দৈনিক হাজার হাজার প্রবাসী ভিড় জমাচ্ছে জিদ্দা কনস্যুলেট অফিসে।

এদিকে কনস্যুলেট অফিসে বার বার হয়রানী স্বীকার হয় কক্সবাজার জেলার প্রবাসীরা । কনস্যুলেটের অভিযোগ পরে এবার নতুন অভিযোগ উঠেছে জোয়ারিয়ানালারা ইউ.পি চেয়াম্যানের বিরুদ্ধে। জোয়ারিয়ানালার দুই মক্কা প্রবাসী রসিদ আহমদ ও মকসুদ আহমদ জানান তারা একাধিক বার কনস্যুলেট অফিসে গেলে তাদেরকে বারবার ফেরত দিয়েছে জন্ম সনদ ছাড়া কক্সবাজার প্রবাসী এম আর পি হবেনা বলে। এদিকে কক্সবাজার প্রবাসী ছাড়া বাকী ৬৩ জেলার লোকদের জন্ম সনদ ছাড়া এম আর পি দিচ্ছে কনস্যুলেট অফিস জিদ্দা।

জোয়ারিয়ানালার দুই মক্কা প্রবাসী রসিদ আহমদ ও মকসুদ আহমদ জানান তাদের পাসপোর্ট না দেখে মনগড়া জন্ম তারিখ ইউনিয়ন পরিষদ দপ্তর লিখে অন লাইন করে যা পাসপোর্ট এর জন্ম তারিখ এবং জন্ম সনদের জন্ম তারিখ তফাৎ রয়েছে। এখন জন্ম সনদ সংশোধন উভয় সংকটে পড়েছেন জোয়ারিয়ানালার প্রবাসীর। তাদের অভিযোগ শত শত জোয়ারিনালা ইউনিয়নের প্রবাসীরা এখন জন্ম সনদ সংশোধনের জটিলতায় হয়রানী হচ্ছেন জিদ্দায়। তারা অভিযোগ করে বলেন পরিষদে গেলে অনলাইন বন্ধ বলে আর কনস্যুলেটে গেলে জন্ম সনদ ছাড়া কক্সবাজার প্রবাসীদের এম আরপি হবেনা।জন্ম সনদ সংশোধনের উভয় সংকট কাঠাতে মক্কা ও জিদ্দার জোয়ারিনালারা প্রবাসীরা স্থানীয় এম.পি আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এর হস্তক্ষেপ কামনা করে মাননীয় প্রধান মন্ত্রীকে বিষটি জানানোর অনুরোধ জানান।

জন্ম সনদের সংশোধনের বিষয়টি মক্কার বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি মো: ইব্রাহিম,সহ-সভাপতি ওসমান ও দপ্তর সম্পাদক ইমরান হোসেন রুবেল সহ অন্যান্য নেতাদের জানালে তারা কেন্দ্রীয় বঙ্গবন্ধু সৈনিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম কাসেম,ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক কামরুল ইসলাম ও মুখপাত্র জি এইচ কাজলের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বলে দ্রত সমাধান করার আশ্বাস দেন।


শেয়ার করুন