উচ্ছেদ আতঙ্কে বাইশারী রাঙ্গাঝিরি গ্রামের ৫০টি পরিবার

IMG_0963নিজস্ব প্রতিবেদক, নাইক্ষ্যংছড়ি
নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীর একটি গ্রামের অর্ধশতাধিক মানুষ হুমকি ও উচ্ছেদ আতঙ্কের মধ্যে দিনযাপন করছে। এলাকায় নতুন উদ্ভব হওয়া একটি ভূমিদস্যু গ্রুপের তৎপরতায় রাঙ্গাঝিরি গ্রামটির অন্তত ৫০ পরিবার তাদের ছেলে-মেয়ে ও আত্মীয়স্বজন বর্তমানে রাত জেগে ভূমিদস্যু পাহারা দিচ্ছে। কারণ; তাদের ধারনা ভূমিদস্যু গ্রুপের সদস্যরা যেকোন সময় তাদের মাথাগোজার ঠাই টুকু রাতের আধারে গুড়িয়ে দিতে পারে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, নাইক্ষ্যংছড়ি উপজেলা সদর থেকে প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন ও বাইশারী থেকে ২০ কি:মি উত্তরে রাঙ্গাঝিরি গ্রামের অবস্থান। গ্রামের অধিকাংশ মানুষ অসহায়, দরিদ্র। স্বাধীনতা পরবর্তী সময় থেকে তারা কেউ তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের দানকৃত প্রতিজনকে ৫একর আর হোল্ডিং কবুলিয়ত প্রাপ্ত হয়ে আবার কেউ পাহাড়ী ভূমি আবাদ করে বসবাস করে আসছে তারা। দূর্গম এ গ্রামটি আবাদ করতে তাদের মোকাবেলা করতে হয়েছে পাহাড়ী সশস্ত্র গ্রুপ শান্তি বাহিনী ছাড়াও হিং¯্র প্রাণীর। কিন্তু গত এক মাস পূর্বে থেকে জনৈক ‘ইউনুছ গ্রুপ’ নামে একটি গ্রুপ তাদের শেষ সম্ভলটুকু ভূমি জবর দখলের অব্যাহত হুমকি দিয়ে আসছে।
সরেজমিনে কথা হলে স্থানীয় বাসিন্দা নূর আহামদ, আবদু জাব্বার ফকির, আবদুল মোনাফ, হাবিবুল্লাহ, শহিদুল্লাহ, শাহাব উদ্দিনসহ অসংখ্য বাসিন্দা এ প্রতিবেদককে জানান- স্বাধীনতার পর থেকে অসংখ্য প্রাকৃতিক ও মানুষের সৃষ্ট দূর্যোগ মোকাবেলা করে তারা মাথা গোজার সম্ভলটুকু ধরে রেখেছে। কিন্তু গত কয়েক মাস পূর্বে জনৈক ইউনুছ গ্রুপ নামে একটি গ্রুপ এ জায়গা ছেড়ে দেওয়ার জন্য তাদের অব্যাহত হুমকি দিচ্ছেন বলে দাবী করেন। স্বেচ্ছায় জায়গা ছেড়ে না গেলে তাদের বসতবাড়ি ও তাদের সৃজিত ফলজ, বনজ ও রাবার বাগান গুড়িয়ে দেওয়ার হুমকি দিচ্ছে। এ ঘটনায় স্থানীয়রা পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রি বীর বাহাদুর উশৈসিং সহ আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা চান।
তথ্যনুসন্ধানে জানা গেছে, রাজধানী ঢাকায় বসবাসরত জনৈক মো: ইউনুছ নামে ব্যাক্তি রাঙ্গাঝিরি গ্রামের দরিদ্র মানুষের জায়গা জবর দখলের উদ্দেশ্যে স্থানীয়রাসহ ৫-৬জনের একটি সিন্ডিকেট গড়ে তোলে। তারা বিভিন্ন পর্যায়ে দফারফা করে থাকে।
এ বিষয়ে রাঙ্গাঝিরি এলাকায় জনৈক ইউনুছ এর নিয়োগকৃত পাহারাদার গিয়াস উদ্দিন এর কাছ থেকে এ প্রতিবেদক জানতে চাইলে সে নিজেকে একজন মালিকের অধীনে চাকুরীজিবী পরিচয় দিয়ে ভূমি থেকে স্থানীয়দের উচ্ছেদের বিষয়টি অস্বীকার করেন। স্থানীয়দের বসবাসরত এসব জায়গা তার মালিকের বলেও স্বীকার করেন তিনি।
বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনিরুল হক জানান- রাঙ্গাঝিরি গ্রামের কয়েকজন বাসিন্দা ভূমিদস্যু বাহিনীর তৎপরতার বিষয়টি মৌখিক তাঁকে জানিয়েছেন। এ বিষয়ে উপজেলা আইন শৃঙ্খলা সভায় বিষয়টি উত্থাপনসহ সংশ্লিষ্টদের অবহিত করা হবে বলে তিনি জানান।


শেয়ার করুন