ঈদগাহ আদর্শ শিক্ষা নিতেনে জেএসসি কেন্দ্র পুনঃ স্থাপনের প্রজ্ঞাপন জারি

unnamedনুরুল আমিন হেলালী :

কক্সবাজার সদর উপজেলার স্বনামধন্য বিদ্যাপীঠ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে পুন:রায় জেএসসি পরীক্ষা কেন্দ্র স্থাপনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিদ্যালয় প্রধান শিক্ষক একে এম আলমগীর পুনরায় কেন্দ্রস্থাপনের সত্যতা নিশ্চিত করেছেন। সূত্রে প্রকাশ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্রগ্রাম কর্তৃক প্রেরিত স্বরক নং-চশিবো/পরি-জেএসসি/কেন্দ্র স্থাপন/৯০/২০১০/৭২৩(২০), তারিখ ২৮.০৯.২০১৫ইং এর স্বরক মূলে ওই বিদ্যালয়ে পুন:রায় জেএসসি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

জানা যায়, সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওয়ের সর্বাধিক শিক্ষার্থী অধ্যয়নরত ও জেএসসি এবং এসএসসি পরীক্ষায় প্রতিবছর সর্বাধিক এপ্লাসসহ পাবলিক পরীক্ষায় ধারাবাহিক সাফল্যের কারণে সদরের অন্যতম শিক্ষা প্রতিষ্টান হিসেবে ২০০৫ এসএসসি এবং ২০১০ সালে জেএসসি পরীক্ষা কেন্দ্র চালু হয়।

কিন্তু বিদ্যালয়ের ধারাবাহিক সাফল্যে ঈর্সান্বিত হয়ে গুটি কয়েক স্বার্থান্বেশী মহলের ষড়যন্ত্রে ২০১৩ ও ২০১৪ সালে কেন্দ্র স্থগিত রাখে চট্রগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। পরবর্তীতে বৃহত্তর ঈদগাওঁয়ের সকল শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহলের পক্ষ থেকে দাবি উঠে বিদ্যালয়ে পুন:রায় কেন্দ্র স্থাপণের।

ফলে চট্রগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ ঈদগাঁওবাসীর প্রাণের দাবি হিসেবে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে পুনরায় জেএসসি পরীক্ষাকেন্দ্র স্থাপন করায় বোর্ড কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানিয়েছে ঈদগাঁওবাসী। সদর উত্তর জোন মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ভারুয়াখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন জানান, কেন্দ্র স্থগিত থাকায় দুই বছর শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের অনেক দূর্ভোগ পোহাতে হয়েছে।

চট্রগ্রাম-কক্সবাজার মহাসড় সংলগ্ন হওয়ায় যাতায়াত সুবিধা ও নিরাপদ পরিবেশ থাকায় ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে  পুন:রায় কেন্দ্র স্থাপন করায় খুশি হয়েছি। ঈদগাঁওবাসীর প্রাণের দাবি হিসেবে কক্সবাজার-৩ আসনের সর্বজন প্রিয় সংসদ সাইমুম সরওয়ার কমল ও সংরক্ষিত মহিলা সংসদীয় আসনের সাংসদ খুরশিদ আরা হক এমপিকে ওই বিদ্যালয়ে পুন:রায় কেন্দ্র স্থাপণের ব্যাপারে প্রয়োজনীয় সহযোগীতা করায় কৃতজ্ঞতা জানিয়েছেন বিদ্যালয়ের পরিচালনা পরিষদ, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও ঈদগাঁওবাসী।

ঈদগাঁও ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক তারেক আজিজ জানান, দুই বছর কেন্দ্র স্থগিত থাকায় আমরা কষ্ট পেয়েছি এখন পুন:রায় কেন্দ্র স্থাপিত হওয়ায় খুশি হয়েছি। হুমায়ুন কবির চৌধুরী হিমু ও মো:শফিসহ কয়েক সচেতন অভিভাবক জানান, নিরাপদ পরিবেশ ও যাতায়াত সুবিধা থাকায় ঈদগাঁও ইউনিয়নের একমাত্র উচ্চ বিদ্যালয় হিসেবে পুন:রায় জেএসসি কেন্দ্র চালু হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের দূর্ভোগ অনেকাংশে কমে যাবে এই জন্যে ঈদগাঁওবাসীর পক্ষ থেকে বোর্ড কর্তৃপক্ষকে ধন্যবাদও জানান তারা।

এছাড়া জেএসসির মত স্থগিত হওয়া এসএসসির কেন্দ্রও এই বছর থেকে পুন:রায় চালু করার জন্য অনুরোধ করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট। অন্যদিকে বিদ্যালয় পরিচালনা পরিষদ সভপতি আলহাজ্ব কামরুল হক চৌধুরী জানান, সঠিক ভাবে কেন্দ্র পরিচালনার জন্যে সর্বাত্বক সহযোগীতা করা হবে। পাশাপাশি পুন:রায় কেন্দ্র স্থাপণের জন্যে এমপি মহোদয় ও চট্রগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি। এব্যাপারে বিদ্যালয় প্রধান শিক্ষক একেএম আলমগীর, পুন:রায় কেন্দ্র স্থাপনের জন্যে বোর্ড কর্তৃপক্ষ, কক্সবাজারের দুই সাংসদসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের প্রাণের দাবী হিসেবে জেএসসির মত স্থগিত এসএসসি পরীক্ষা কেন্দ্রও এই বছর থেকে পুন:রায় চালু করার জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন জানান ঈদগাঁওবাসী।


শেয়ার করুন