ইসলামে কেন রোজার প্রবর্তন

মুফতি মুহাম্মদ রফিকুল ইসলামঃ

ইসলামের মৌলিক ইবাদতগুলো তথা- নামাজ, রোজা, হজ, জাকাত, জিহাদ ইত্যাদি মহানবী সা:-এর মাদানি জীবনে ফরজ হয়। নামাজ হিজরতের ১১ মাস আগে রজবের ২৭ তারিখে মিরাজের রাতে ফরজ হয়, তবে পড়ার নির্দেশ হয় প্রথম হিজরিতে। জিহাদ ফরজ হয় প্রথম হিজরিতে, রোজা ও জাকাত ফরজ হয় দ্বিতীয় হিজরিতে, হজ ফরজ হয় অষ্টম, মতান্তরে নবম হিজরিতে। এসব বিধান মদিনায় ফরজ হওয়ার রহস্য হলো- ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠিত হওয়া ছাড়া মানুষ তা পালন করবে না। ইসলামী সরকার মুসলিম প্রজাদের এসব বিধান পালন করতে বাধ্য করবে। তাই দেখা যায়, মদিনায় প্রতিষ্ঠিত ইসলামী রাষ্ট্রে বেনামাজি, রোজা বর্জনকারী, জাকাত অস্বীকারকারী ও ফরজ হজ বর্জনকারী কেউ ছিল না।

একমাস রোজা রাখার নির্দেশের পর সান্তনা : আল্লাহ তায়ালা রোজার বিধান ফরজ করার ক্ষেত্রে প্রথমত সান্ত¡নামূলক বাণী পেশ করেছেন। যেমন- তিনি ইরশাদ করেছেন- ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমনিভাবে (রোজা) তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল, যাতে তোমরা মুত্তাকি হতে পারো।’ (সূরা বাকারা, আয়াত-১৮৩)

রোজা ফরজ করার সাথে সাথে এই সান্তনা দেয়া হয়েছে যে, রোজা একটু কষ্টকর হলেও এই বিধান নতুন নয়; বরং আগেও সব উম্মতের ওপর তা ফরজ ছিল। তারা যেহেতু রোজা পালন করতে পেরেছে, তোমরাও পারবে। রোজাকে ভয় করবে না, কষ্টকর মনে করবে না। প্রতিশ্রুতি অনুযায়ী, উম্মতে মুহাম্মদির রোজা সহজ করে দেয়া হয়েছে, যদিও আগের উম্মতের রোজা আরো কষ্টসাধ্য ছিল।

মুসাফির ও রুগ্ন ব্যক্তির জন্য অবকাশ : আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের ওপর যা কিছু ফরজ করেছেন, তাতে বান্দাদের দুর্বলতার প্রতিও তিনি লক্ষ রেখেছেন। ফলে মুসাফির ও রুগ্ন ব্যক্তিদের প্রতি এ অনুগ্রহ করেছেন যে তারা সফর কিংবা অসুস্থ অবস্থায় রোজা না রেখে অন্য সময় তথা সফর থেকে ফিরে এলে এবং অসুস্থতা কেটে গেলে রোজা রাখতে পারবে। আল্লাহ তায়ালা ইরশাদ করেন- ‘আর কেউ পীড়িত থাকলে কিংবা সফরে থাকলে অন্য সময় এই সংখ্যা পূরণ করতে হবে।’ (সূরা বাকারা, আয়াত-১৮৪)

এতে সেই ব্যক্তি আল্লাহর দেয়া অনুকম্পাও ভোগ করল এবং আল্লাহর ফরজও পালন করল এবং রোজার মহামূল্য পুণ্য থেকেও বঞ্চিত হলো না।
প্রথম দিকে রোজা রাখা ঐচ্ছিক ছিল : ইসলামের প্রথম দিকে যেহেতু রোজার অভ্যাস ছিল না, তাই অনবরত এক মাস রোজা রাখা তাদের জন্য অত্যন্ত কঠিন হয়ে দাঁড়িয়েছিল। তাই রোজা রাখতে সক্ষম ব্যক্তিদের এ সুযোগ দেয়া হয় যে, অসুস্থ বা সফরের কোনো ওজর না থাকলেও শুধু অনভ্যাসের কারণেই যদি তোমাদের জন্য রোজা রাখতে কঠিন হয়ে দাঁড়ায়, তাহলে তোমাদের এখতিয়ার আছে। ইচ্ছা করলে রোজা রাখতে পারো, আবার ইচ্ছা করলে একটি রোজার পরিবর্তে একজন দরিদ্রকে দুই বেলা পেটভরে খাওয়াবে। কেননা, সে যখন এক দিনের খাবার অন্যকে দিলো, তখন যেন এক দিনের পানাহার থেকে নিজেকে নিবৃত্ত করল। ফলে একপর্যায়ে রোজার সাথে সামঞ্জস্য রক্ষা হলো। আল্লাহর বাণী- ‘আর রোজা যাদের অতিশয় কষ্ট দেয়, তাদের কর্তব্য এর পরিবর্তে ফিদিয়া- একজন অভাবগ্রস্তকে খাদ্যদান করা।’ (সূরা বাকারা, আয়াত-১৮৪)

কেন এই রোজা রাখার বিধান : ‘রোজার মুখ্য উদ্দেশ্য হলো তাকওয়া অর্জন।’ (সূরা বাকারা, আয়াত-১৮৩) তাকওয়া হলো এমন এক সদাসতর্ক মানসিক অবস্থা, যা কাঁটাময় পথে পথিককে বাঁচাতে সাহায্য করে। তাকওয়া থাকলে মানুষ সব নিষিদ্ধ ও মন্দ কাজ থেকে বেঁচে থাকবে এবং সব আদিষ্ট কাজ পালন করবে। রোজা বিভিন্নভাবে তাকওয়া সৃষ্টি করে। প্রথমত, রোজা হলো লৌকিকতামুক্ত ইবাদত। দ্বিতীয়ত, রোজা দ্বারা প্রবৃত্তি নিয়ন্ত্রণ ও সংযমের প্রশিক্ষণ হয়। তৃতীয়ত, রমজান মাসের ২৪ ঘণ্টা চলে ইবাদতের অনুশীলন। চতুর্থত, রোজার মাধ্যমে প্রবৃত্তি ও কামনা-বাসনা দুর্বল হয়। পঞ্চমত, রোজা একটি সংবেদনশীল সমাজ গঠনে সাহায্য করে; কারণ সারা দিন উপবাস থেকে রোজাদার গরিব-দুঃখীর কষ্ট বুঝতে সক্ষম হয়। তাকওয়ার বৈশিষ্ট্য ছয়টি- ১. সত্যের সন্ধান; ২. সত্য গ্রহণ; ৩. সত্যের ওপর সুদৃঢ় ও সুপ্রতিষ্ঠিত থাকা; ৪. আল্লাহভীতির মহান স্বভাব সৃষ্টি করা; ৫. দায়িত্বসচেতনতা; ৬. আল্লাহর কাছে জবাবদিহির ভয় নিয়ে সব কাজ সম্পাদন করা।

রমজান মুসলমানদের জীবনে পরিবর্তন আনার মোক্ষম সুযোগ। রোজা নিছকই উপবাস থাকা, পানাহার ও কামাচার বর্জনের নাম নয়; এর বিশেষ তাৎপর্য ও দর্শন রয়েছে। রয়েছে এর দৈহিক, আত্মিক, নৈতিক, অর্থনৈতিক ও সামাজিক উপকারিতা। হাকিমুল উম্মত আল্লামা আশরাফ আলী থানভি রহ. বলেন, ‘মানুষের কুপ্রবৃত্তি ও আবেগের ওপর বিবেকের সর্বদা প্রভাব বিস্তার করা উচিত। কিন্তু মানবীয় দুর্বলতার কারণে অনেক সময় বিবেকের ওপর মানুষের আবেগ প্রাধান্য লাভ করে। তাই আত্মশুদ্ধি ও আত্মজাগৃতির জন্য ইসলাম রোজাকে মৌলিক ইবাদতগুলোর অন্তর্ভুক্ত করেছে। রোজা রাখার দ্বারা মানুষের কুপ্রবৃত্তি ও আবেগের ওপর বিবেক পরিপূর্ণভাবে বিজয়ী হয়। এতে তাকওয়ার গুণাবলি অর্জিত হয়। রোজা রাখার মাধ্যমে মানুষের নিজের অক্ষমতা ও অপারগতা এবং আল্লাহ তায়ালার বড়ত্ব ও কুদরতের ওপর দৃষ্টি নিবদ্ধ হয়। রোজার মাধ্যমে অন্তর্দৃষ্টি খুলে যায়, দূরদর্শনের ধারণা প্রবল হয়। আসবাব ও উপকরণের হাকিকত খুলে যায়। পাশবিকতা ও পশুত্ব অবদমিত হয়। ফেরেশতাদের নৈকট্য লাভ হয়। আল্লাহর কৃতজ্ঞতা আদায়ের সুযোগ হয়। অন্তরে মানবিকতা ও সহমর্মিতার বন্যা বয়ে যায়। রোজা দেহ-আত্মার সুস্থতার কারণ। রোজা মানুষের জন্য এক রুহানি খাদ্য, যা পরকালে মানুষের জন্য খাদ্যের কাজ দেবে। সর্বোপরি রোজা আল্লাহর ভালোবাসার অন্যতম নিদর্শন।’ (আহকামে ইসলাম আকল কি নজর মে, পৃষ্ঠা : ১৪৩-১৪৫)

প্রকৃতপক্ষে দু’টি বিপরীত বস্তু দেহ ও মনের সমন্বয়ে মানুষের সৃষ্টি। দেহ মাটির তৈরি। আর রূহ বা আত্মা আল্লাহর হুকুম বা নূরের তৈরি। মাটি নিম্নগামী আর রূহ ঊর্ধ্বগামী। মাটির বৈশিষ্ট্য যখন মানুষের মধ্যে প্রবল হয়, তখন সে মনুষ্যত্বটুকুও হারিয়ে ফেলে; বরং চতুষ্পদ জন্তুর চেয়েও নিকৃষ্ট হয়ে যায়। অন্যদিকে রূহানি শক্তি যখন তার মধ্যে প্রবল হয়, তখন সে মারেফতে এলাহি অর্জনে সক্ষম হয়। এমনকি উৎকর্ষের বিচারে ফেরেশতাকুলকেও ছাড়িয়ে যায়। মানুষ পশু নয়, নয় ফেরেশতা। পশুসুলভ গুণ ও ফেরেশতাসুলভ স্বভাবের সমন্বয়ে মানুষের সৃষ্টি। এ দুয়ের দ্বন্দ্বও চিরন্তন। মুসলিম দার্শনিক শাহ ওয়ালি উল্লাহ রহ.-এর মতে, ‘যখন প্রবল পশুসুলভ গুণ ফেরেশতাসুলভ গুণ প্রকাশের পথে বাধা দেয়, তখন তাকে গুরুত্ব দিয়ে অবদমিত করা জরুরি। আর পশুসুলভ গুণের প্রাবল্য, উন্নতি ও ক্রমবৃদ্ধি ঘটে পানাহার ও জৈবিক চাহিদা পূরণের মাধ্যমে। তাই পশুত্ব অবদমনে এই উপকরণগুলো সঙ্কোচনের বিকল্প নেই।’ (হুজ্জাতুল্লাহিল বালিগা, খণ্ড-২, পৃষ্ঠা-৪৮)

সাধারণ অবকাশ বাতিল করে সবলদের ওপর রোজার অপরিহার্যতা
মানুষ যখন রোজা রাখতে অভ্যস্ত হয়ে গেল, তখন আর সাধারণ অবকাশ বাকি থাকেনি। আল্লাহ তায়ালা ঘোষণা করেন- ‘তোমাদের মধ্যে যারা এ মাস পাবে তারা এই মাসে যেন রোজা রাখে।’ (সূরা বাকারা, আয়াত-১৮৫)

এ নির্দেশ দ্বারা প্রথম পর্যায়ে উল্লিখিত অবকাশমূলক নির্দেশ সুস্থ-সবল ব্যক্তিদের ক্ষেত্রে রহিত হয়ে যায়। তবে যেসব ব্যক্তি অতিরিক্ত বার্ধক্যজনিত কারণে রোজা রাখতে অক্ষম কিংবা দীর্ঘকাল রোগ ভোগের দরুন দুর্বল হয়ে পড়েছে অথবা দুরারোগ্য রোগে আক্রান্ত এবং স্বাস্থ্য পুনরুদ্ধারের ব্যাপারে একেবারেই নিরাশ হয়ে পড়েছে, সেই সব ব্যক্তির ক্ষেত্রে অবকাশমূলক নির্দেশটি এখনো প্রযোজ্য। (জাসসাস, মাজহারি) সহিহ বুখারি ও মুসলিমে রয়েছে, যখন ‘ওয়াআলাল্লাযিনা ইউতিকুনাহু’ (যারা রোজা রাখতে সক্ষম) শীর্ষক আয়াতটি নাজিল হয়, তখন এই মর্মে এখতিয়ার দেয়া হয়েছিল যে, যার ইচ্ছা সে রোজা রাখতে পারে, আর যে রোজা রাখতে না চায়, সে ফিদিয়া দিয়ে দেবে। তারপর যখন ‘ফামান শাহিদা মিনকুমুুশ শাহরা ফাল ইয়াসুমহু’ (যে ব্যক্তি রমজান মাস পায়, সে যেন রোজা রাখে) নাজিল হলো, তখন রোজা অথবা ফিদিয়া দেয়ার এখতিয়ার রহিত হয়ে যায় এবং সুস্থ-সামর্থ্যবান লোকদের ওপর রোজা অপরিহার্য সাব্যস্ত হয়ে যায়। (মাআরিফুল কুরআন)

রমজানের রোজা ফরজ হওয়ার আগে রোজা কেমন ছিল : পবিত্র মাহে রমজানের রোজা ইসলামের মৌলিক বিধানাবলির অন্যতম। তাই রোজা পালনে পদ্ধতিগত ভিন্নতা থাকলেও মৌলিক রোজার বিধান পূর্ববর্তী সব যুগের সব নবীর শরিয়তেই বিদ্যমান ছিল। আল্লাহ তায়ালা হজরত আদম আ:-কে সৃষ্টি করার পর তাঁকে একটি বিশেষ ফল আহার করতে বারণ করেছেন, এটিই মানব ইতিহাসের প্রথম সিয়াম সাধনা। আল্লাহ তায়ালা বলেন, ‘তুমি ও তোমার সঙ্গী জান্নাতে বাস করতে থাকো এবং যেখান থেকে যা চাও, তা তোমরা খাও, কিন্তু এই গাছটির কাছেও যেয়ো না।’ (সূরা আরাফ, আয়াত-১৯) কিন্তু শয়তানের কুমন্ত্রণায় পড়ে তাঁরা সেই নিষিদ্ধ ফল আহার করে ফেলেন। ফলে আল্লাহ তায়ালা তাঁদের দুনিয়ায় পাঠিয়ে দেন। সেই রোজা ভাঙার কাফ্ফারাস্বরূপ আদম আ: ৪০ বছর রোজা রেখেছিলেন। আর ওই নিষিদ্ধ ফলের প্রভাব আদম আ:-এর পেটে ৩০ দিন বিদ্যমান ছিল বলে আদম আ:-এর শ্রেষ্ঠ সন্তান মুহাম্মদ সা:-এর উম্মতকে মহান আল্লাহ এক মাস রোজা রাখার নির্দেশ দিয়েছেন।

হজরত মুসা আ:-ও ৩০ দিন রোজা রেখেছিলেন। তুর পাহাড়ে যাওয়ার পর আল্লাহ তায়ালা তাকে আরো অতিরিক্ত ১০টি রোজা রাখার আদেশ দেন। ফলে তার রোজা হয়েছিল ৪০ দিন। হজরত ঈসা আ: ও মুসা আ:-এর মতো ৪০ দিন রোজা রাখতেন। হজরত ঈসা আ:-এর জন্মের পর আল্লাহ তায়ালা হজরত মরিয়ম আ:-কে রোজা রাখার নির্দেশ দিয়েছিলেন। তবে সেটি ছিল মৌখিক রোজা। হজরত ইদরিস আ: গোটা জীবন রোজা রেখেছিলেন। হজরত দাউদ আ: একদিন পরপর অর্থাৎ বছরে ছয় মাস রোজা রাখতেন। হজরত নূহ আ:-এর যুগে প্রতি মাসে তিনটি রোজা পালনের বিধান ছিল। তাফসিরবিদ হজরত কাতাদা রহ. বলেন, ‘মাসে তিন দিন রোজা রাখার বিধান হজরত নুহ আ:-এর যুগ থেকে শুরু করে রাসূলুল্লাহ সা:-এর যুগ পর্যন্ত বলবৎ ছিল।’ এক বর্ণনা অনুযায়ী, ‘হজরত নূহ আ: ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন বাদ দিয়ে সারা বছর রোজা রাখতেন।’ (ইবনে মাজাহ)
এ ছাড়া বর্তমানে প্রচলিত ধর্মগুলোতেও বিভিন্ন সংযম, উপবাসপ্রথা দেখা যায়।
রমজান কুরআন নাজিলের বার্ষিকী : ইরশাদ হয়েছে- ‘রমজান হলো সেই মাস, যাতে কুরআন নাজিল হয়েছে।’ (সূরা বাকারা, আয়াত-১৮৫) রমজান হলো কুরআন নাজিল হওয়ার বার্ষিকী। কুরআন নাজিল হওয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা এ মাসে ঘটেছে বলেই দীর্ঘ এক মাস ধরে এর বার্ষিকী পালন করা হয়। এই বার্ষিকী পালনের জন্য যেসব অনুষ্ঠান রাখা হয়েছে, তার সামষ্টিক ফল হলো তাকওয়া। মুসনাদে আহমাদ গ্রন্থে হজরত ওয়াসেলা ইবনে আসকা থেকে বর্ণিত আছে যে- মহানবী সা: বলেছেন, ‘হজরত ইবরাহিম আ:-এর সহিফা পয়লা রমজান, তাওরাত ছয় রমজান, জাবুর ১২ রমজান, ইঞ্জিল ১৩ মতান্তরে ১৮ রমজান এবং কুরআন মাজিদ ২৪ রমজান নাজিল হয়। (ইবনে কাসির)
অনুশোচনাকারীর জন্য স্থায়ী অবকাশ : রোজার মাহাত্ম্য ও মর্যাদা জ্ঞাত ব্যক্তি যখন পীড়া ও সফরের কারণে রোজা পালন করতে পারে না, তখন তার অন্তরে এ অনুশোচনা সৃষ্টি হয় যে আমি আল্লাহর হুকুম পালন করতে পারিনি এবং রোজার অমূল্য বরকত ও রহমত থেকে বঞ্চিত হয়েছি। আল্লাহ তায়ালা বান্দার এ অনুশোচনা ও দুঃখ দূরীভূত করার জন্য এই সহজ পন্থার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন যে তোমরা অন্য সময় এ সংখ্যা পূরণ করতে পারবে এবং আল্লাহর হুকুম পালনের সৌভাগ্য অর্জন করতে সক্ষম হবে।
লেখক : প্রধান ফকিহ, আল-জামিয়াতুল ফালাহিয়া কামিল মাদরাসা, ফেনী


শেয়ার করুন