ইসলামী শ্রমনীতি চালু হলে শ্রমিকের মুক্তি হবে

Islam Srom

সিটিএন ডেস্ক :

ইসলামী শ্রমনীতি চালু করার মাধ্যমেই শ্রমিক সমাজের মুক্তি আসতে পারে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ। তিনি বলেছেন, এর মাধ্যমে মালিকদেরও স্বার্থ সংরক্ষণ সম্ভব।

আগামী ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস তথা মহান মে দিবস। দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে শ্রমজীবী মানুষ ও দেশের আপামর জনতার প্রতি আহ্বান জানিয়েছেন মকবুল।

শুক্রবার (২৯ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো দলটির কেন্দ্রীয় প্রচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত এম আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে মকবুল আহমাদ এ আহ্বান জানান।

তিনি বলেছেন, ‘১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরে শ্রমিক সমাজ তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। বিশ্বের শ্রমিক সমাজ তা থেকে অনুপ্রাণিত হয়ে অধিকার আদায়ের আন্দোলন চালিয়ে আসছে। শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের সে আন্দোলন আজও পুরোপুরি সফলতা পায়নি।’

মানব রচিত কোনো মতবাদই মানুষের সমস্যার সমাধান দিতে সক্ষম নয় উল্লেখ করে তিনি বলেন, “শ্রমিকদের গায়ের ঘাম শুকানোর আগেই শ্রমিকের ন্যায্য পাওনা পরিশোধ করার জন্য’ রাসূলে করীম হযরত মুহাম্মদ (সা.) জোর তাগিদ দিয়েছেন। শ্রমিকদের মর্যাদা রক্ষার জন্যে রাসূলে করীমের (সা.) তাগিদ বাস্তবায়নের মধ্যেই মালিক এবং শ্রমিক উভয়ের জন্যই প্রকৃত কল্যাণ নিহিত রয়েছে।”

তিনি আরও বলেন, ‘বর্তমানে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে অনেক ক্ষেত্রেই বঞ্চিত। কল-কারখানা ও উৎপাদন সেক্টরগুলোতে মালিক-শ্রমিক দ্বন্দ্ব এক ভয়াবহ রূপ লাভ করেছে। মাঝে মাঝেই শ্রমিকরা রাস্তায় প্রতিবাদ জানালেও তাদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত হয়নি।’

তাই যথাযোগ্য মর্যাদায় আন্তর্জতিক শ্রমিক দিবস পালন করার জন্য শ্রমজীবী মানুষ ও দেশের আপামর জনতার প্রতি আহ্বান জানান তিনি।


শেয়ার করুন