ইসরাইলে ‘জাতীয়’ সরকার, ইরানকে হুমকি বাইডেনের

 

ডেস্ক নিউজ:

ফিলিস্তিনের হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পর ইসরাইলে জাতীয় সরকার গঠিত হয়েছে। অন্যদিকে, ইরানকে হুমকি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরাইল ও হামাসের মধ্যে লড়াই অব্যাহত আছে। গাজার পাশাপাশি লেবাননেও বিমান হামলা করেছে ইসরাইল। এছাড়া ইসরাইলের সেনাদের আক্রমণ করেছে হেজবুল্লাহ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইরান যেন সতর্ক থাকে। যুক্তরাষ্ট্রে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান ইসরাইলের কাছে পৌঁছে গেছে।

হামাসের আক্রমণের পরিপ্রেক্ষিতে ইসরাইলে ‘ইউনিটি’ বা জাতীয় সরকার গঠিত হয়েছে। অর্থাৎ, ক্ষমতাসীন দলের পাশাপাশি বিরোধীরাও ইসরাইলের সঙ্কটসময়ে সরকারে সামিল হয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহুই এই সরকারের প্রস্তাব রাখেন।

নেতানিয়াহু ব্লু অ্যান্ড হোয়াইট জোটের নেতা গ্যান্টজকে পাশে নিয়ে টেলিভিশন ভাষণে এই জাতীয় সরকারের ঘোষণা দেন। তিনি বলেন, ‘’আমরা একটা জাতীয় জরুরি সরকার গঠন করেছি। ইসরাইলের মানুষ ঐক্যবদ্ধ। আমরাও সব বিভেদ ভুলে এক হয়েছি।’

তিনি বলেন, ‘হামাসের সব সদস্য নিহত মানুষে পরিণত হবে।’

গ্যান্টজ জানিয়েছেন, ‘আমরা পাশাপাশি কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে শত্রুদের বার্তা দিতে চাই।’

ইসরায়েলের শান্তিকর্মী বাসকিন জানিয়েছেন, ইসরাইল ও হামাসের পণবন্দিদের মুক্তির বিষয়ে উদ্যোগী হয়েছিল কাতার। তারা বলছে, হামাস তাদের হাতে বন্দি সব নারী ও শিশুকে মুক্তি দিক। বিনিময়ে ইসরাইলও তাদের জেলে বন্দি ফিলিস্তিনি নারীদের মুক্তি দিক। কিন্তু এই নিয়ে আলোচনা করতেই কেউ রাজি নয়।

তিনি জানিয়েছেন, হামাস দাবি করেছে যে ইসরাইল আক্রমণ বন্ধ না করলে তারা কোনো আলোচনায় বসবে না। আর ইসরাইল হামাসের সাথে কোনো আলোচনার মধ্যেই যাবে না বলে জানিয়ে দিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান হামাসের হাতে পণবন্দিদের ছাড়াতে উদ্যোগী হয়েছেন বলে তুরস্কের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

সূত্র : ডয়চে ভেলে


শেয়ার করুন