ইরানের পরমাণু কর্মসূচী কমিয়ে আনলে অবরোধ প্রত্যাহার

নয়া দিগন্ত:

ইরান পারমানবিক শক্তি এক তৃতীয়াংশ কমিয়ে আনলে পর্যায়ক্রমে পশ্চিমা অবরোধ তুলে নেয়ার ব্যাপারে শেষ মেষ সমঝোতা হয়েছে। সুইজারল্যান্ডের লুসার্নে আটদিনের ম্যারাথন দরকষাকষির পর যা দাঁড়ালো, ইরান তার ইউরেনিয়ামের ভাণ্ডার দুই তৃতীয়াংশ কমিয়ে আনবে।

আন্তর্জাতিক এটমিক এনার্জি এজেন্সি ইরানের পারমানবিক সব ব্যবস্থাপনা পরিদর্শন করতে পারবে। অব্যবহৃত ইউরেনিয়াম এই এজেন্সির হাতে তুলে দেবে ইরান। তার বিনিময়ে পর্যায়ক্রমে ইরানের উপর থেকে অবরোধ তুলে নেবে পশ্চিমা দেশগুলো। তবে ইরান এই সব শর্ত ঠিক মতো না মানলে আবার অবরোধ আরোপ হবে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই সমঝোতাকে একটি বিরাট সাফল্য বলে উল্লেখ করেছেন। বহুদিন যাবত ইরানের বিরুদ্ধে পারমানবিক অস্ত্র তৈরির অভিযোগ করে আসছে পশ্চিমা বিশ্ব। আর ইরান তা অস্বীকার করে আসছে। থেমে থেমে কয়েকবার দু পক্ষের মধ্যে আলোচনাও হয়েছে।

দীর্ঘদিনের অর্থনৈতিক অবরোধ শিথিল করার আশায় অবশেষে ইরান নমনীয় হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন পরস্পরের প্রতি একটি অবিশ্বাস নিয়ে এতদিন কাটিয়েছে দুপক্ষ। এখন তাতে পরিবর্তন আসতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়ার সংগে ইরানের এই আলাপে এ সব বিষয়ে সমঝোতা হলও এখন তার খুঁটি নাটি নিয়ে আর এক দফা আলাপ হবে।

৩০শে জুনের মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি সাক্ষর হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : বিবিসি।


শেয়ার করুন