ইউপিতে মনোনয়ন বাণিজ্য, বিএনপি ও জামায়াত নেতার হাতে নৌকা

up-ele-4সিটিএন ডেস্ক:
ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা আগেই বিভিন্ন দলে শুরু হয়ে যায় মনোনয়ন বাণিজ্য। বরিশালে মনোনয়ন বাণিজ্যে শুরু করেছে আওয়ামী লীগের কিছু তৃণমূল নেতাকর্মীরা। তারা সদস্যপদে দলের জন্য মনোনয়ন ফরম বিক্রিও করছেন। মনোনয়ন নিশ্চিত করতে নির্ধারণ করা হয়েছে ৭৫ হাজার টাকা থেকে ১ লাখ টাকা।
সংসদে একাধিক ব্যক্তি মনোনয়নপত্র জমা দিতে পারলেও ইউপির চেয়ারম্যান পদে নিবন্ধিত একটি রাজনৈতিক দলের একাধিক ব্যক্তি মনোনয়নপত্র জমা দিতে পারবেন না। কর্মকর্তারা আরও জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার আগেই প্রার্থী চূড়ান্ত করার এই প্রক্রিয়ার ফলে মনোনয়ন বাণিজ্য কমবে।
তফসিল ঘোষণার পর নির্বাচনী মাঠে প্রার্থীরা জোরেসোরে নেমেছে। বাকেরগঞ্জের ৮নং নলুয়া ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন ৩০ লাখ টাকায় বিক্রির অভিযোগ উঠেছে। উপজেলা চেয়ারম্যান শামসুল আলম চুন্নু ও পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়ার বিরুদ্ধে ৩০ লাখ টাকার বিনিময়ে আ’লীগের এ মনোনয়ন বিক্রির অভিযোগ উঠেছে। এ গুঞ্জন গোটা উপজেলায় ছড়িয়ে পড়েছে।
আ’লীগের ত্যাগী নেতারা ইউপি নির্বাচনে মনোনয়ন থেকে বঞ্চিত হলেন। দলের দুঃসময়ে যারা রাজপথে নির্যাতনের শিকার হয়েছেন তারা ‘নৌকা প্রতীক’ পাননি। বরং বছরে যারা এক দিনও এলাকার মানুষের পাশে থাকেন নি তারাই পেলেন ‘নৌকা প্রতীক’। এমন অভিযোগ দলের তৃণমূলের।
মনোনয়ন বাণিজ্যের কারণেই সদ্য আ.লীগে যোগদানকারী জামায়াত ও বিএনপির নেতারা মনোনয়ন পাচ্ছেন এমন অভিযোগ আ.লীগ তৃণমূল নেতাকর্মীদের।
আর এ কারণেই কেন্দ্রের রক্ত চক্ষুকে উপেক্ষা করে মনোনয়ন বঞ্চিতরা তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাতে বিদ্রোহী হয়ে নির্বাচনী মাঠে থাকতে পারে।
চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন নিয়ে আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের ক্ষোভের যেন শেষ নেই। প্রতিদিনই নেতাকর্মীরা ঢাকায় ছুটে আসছেন নতুন নতুন অভিযোগ নিয়ে। দলের কেন্দ্রীয় দপ্তরে দিচ্ছেন লিখিত অভিযোগপত্র। আর দল মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের বিরুদ্ধে তৃণমূলের অভিযোগেরও শেষ নেই।
দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে বিএনপি-জামায়াতের অনেকেই চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন বলে দলের তৃণমূল নেতারা অভিযোগ করেছেন।
তবে, কেন্দ্র থেকে চ্যালেঞ্জ করা হয়েছে সমাজবিরোধী বা স্বাধীনতাবিরোধী এমন কাউকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়া হয়নি। জামায়াতে ইসলামী বা বিএনপির কোনো সন্ত্রাসীকে আওয়ামী লীগে মাথা গোঁজার ঠাঁই করার সুযোগ দেয়া হবে না।
খুলনার ডুমরিয়া উপজেলার কুচনগর থেকে জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ এ বি এম শফিকুল ইসলাম লিখিত অভিযোগ করেছেনÑ এ ইউনিয়নের শান্তি কমিটির সভাপতি মরহুম আবদুল ওহাবের ছেলে আবদুল কাইয়ুম খোকাকে নৌকা প্রতীকে মনোনয়ন দেয়া হয়েছে। আটলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রতাব কুমার রায়ও লিখিতভাবে একই অভিযোগ ধানমন্ডি অফিসে জমা দিয়েছেন।
অন্যদিকে খুলনার তেরখাদা উপজেলার সাচিয়াদহ ইউনিয়নের মনোনীত প্রার্থীকে বিএনপির সমর্থক হিসেবে দাবি করে লিখিত অভিযোগ করেছেন উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদক।
এদিকে শুক্রবার থেকে দলীয় প্রার্থীদের মনোনয়ন ফরম বিতরণ শুরু করে আওয়ামী লীগ। ৭০২টি মনোনয়ন চূড়ান্ত করে ফরম বিতরণ শুরু করা হলেও তখনও ৩৭টি ইউনিয়নের মনোনয়ন চূড়ান্ত করার বাকি ছিল। পরে বিকালে গণভবনে স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের সভায় বাকিগুলো চূড়ান্ত করা হয়।
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ইউনিয়নগুলোর প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্র বিতরণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের। আজ শনিবারের মধ্যে মনোনয়নপত্র বিতরণ শেষ করা হবে বলে জানা গেছে।
শুক্রবার সংবাদ সম্মেলন থেকে দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক জানান, বৃহস্পতিবার রাতে ১৪৪ প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। তিনি ১৪৪ প্রার্থীর নাম ঘোষণা করেন। দলীয় কার্যালয়ের মূল ভবনের বাইরে মাইক ও সাউন্ডবক্স দেয়া হয়। নাম ঘোষণার সময় আওয়ামী লীগ অফিসে সম্ভাব্য প্রার্থী ও তাদের শত শত কর্মী-সমর্থকের আনন্দ-উল্লাসের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ।
পাবনার বেড়া উপজেলার নতুন ভারেংগা ইউনিয়নে আমজাদ হোসেন দলের চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন। কর্মী-সমর্থকদের নিয়ে তাৎক্ষণিক আনন্দ করেন তিনি। বলেন, আমি পর পর দুইবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। জনগণ আমাকে আবারও দেখতে চায়। ইনশাল্লাহ নেত্রী আমার ওপর যে আস্থা রেখেছেন আমি তার মান রাখব।
অন্যদিকে খুলনা জেলার তেরখাদা উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদক ধানমন্ডি কার্যালয়ে লিখিত অভিযোগ দিয়েছেনÑ তৃণমূলের ভোটে কাজী কামাল হোসেনের কাছে ২০ ভোট কম পেয়ে পরাজিত হলেও মোঃ মহসিনকে কেন্দ্র থেকে মনোনয়ন দেয়া হয়েছে।
তার মনোনয়ন বাতিল করে কাজী কামাল হোসেনকে মনোনয়ন দেয়ার দাবি জানান তারা। ধানমন্ডি কার্যালয়ের সামনে কাজী কামাল হোসেন বলেন, মোঃ মহসিন বিএনপি পরিবারের সদস্য। তার মামা একজন আফগান ফেরত জঙ্গি, জামিনে মুক্তি পেয়ে তিনি সৌদি আরব পালিয়ে গেছেন।
তাকে মনোনয়ন পাইয়ে দিতে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা কাজ করেছেন বলেও অভিযোগ করেন তিনি। দলের মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, তৃণমূলের ভোটের যদি মূল্যায়ন না থাকে তাহলে বহিষ্কারের কথা চিন্তা করে আর কি লাভ। এছাড়া এভাবে তৃণমূলের সিদ্ধান্ত উপেক্ষা করে এমন লোকদের মনোনয়ন দেয়া হলে আওয়ামী লীগের ভবিষ্যৎ কি হবে তা চিন্তা করা উচিত।
অন্যদিকে মোড়েলগঞ্জ পৌর যুবলীগের সভাপতি এইচএম মুরাদ হোসেন বাড়ইখালী ইউনিয়নে চিহ্নিত রাজাকার শফিকুর রহমান লাল, বাবা মৃত খোরশেদ আলী শিকদার যান নম্বর ৮৭, তিনি আওয়ামী লীগের নৌকা প্রতীক পেয়েছে। এলাকার মুরব্বি থেকে শুরু করে সব বয়সী মানুষ জানে তিনি একজন চিহ্নিত রাজাকার। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের আমি বিষয়টি অবহিত করার পরও তিনি মনোনয়ন পাওয়ায় আমি অবাক হয়েছি।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, ইউপি নির্বাচনে বিএনপি-জামায়াত ও রাজাকারকে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হচ্ছে বলে গণমাধ্যমে যেসব সংবাদ প্রকাশ করা হয়েছে তা সত্য নয়। তিনি বলেন, চুলচেরা বিশ্লেষণের মাধ্যমেই প্রার্থীদের মনোনয়ন দেয়া হচ্ছে। সমাজবিরোধী কাউকে মনোনয়ন দেয়া হয়েছে, এটা কেউ দেখাতে পারবে না। মুক্তিযুদ্ধবিরোধী, রাজাকার, আলশামস, জামায়াতে ইসলামী বা বিএনপির কেউ মনোনয়ন যেন না পায়, এজন্য কঠোর সতর্কতা অবলম্বন করা হয়েছে।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমি দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-রাজাকার কিংবা বিএনপির সন্ত্রাসীরা মাথা গোঁজার ঠাঁই হিসেবে আমাদের মনোনয়ন প্রক্রিয়ায় অবস্থান তৈরি করতে পারেনি। এমন সংবাদের মাধ্যমে শুধু আওয়ামী লীগকেই নয়, কুঠারাঘাত করা হয়েছে মুক্তিযুদ্ধের মূলেও।
জাহাঙ্গীর কবির নানক বলেন, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন হওয়ার ফলে গণতন্ত্রের ভিত্তিই কেবল মজবুত হবে না, বাংলাদেশে গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পাবে। কেন্দ্র থেকে তৃণমূল অনেক শক্তিশালী, সেটি প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মনোনয়ন ব্যবস্থাকে তৃণমূল পর্যায়ে নিয়ে গেছেন। বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে এটা মাইলফলক হয়ে থাকবে।


শেয়ার করুন