আসন্ন হজের পর ওমরাহ ভিসা পাচ্ছে বাংলাদেশিরা

Ministers_b_641156395সিটিএন ডেস্ক:

আগামী হজ মৌসুমের পরই বাংলাদেশিরা ওমরাহ ভিসা পাবে বলে আশ্বাস দিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানী। একইসঙ্গে সৌদির আরও অন্য খাতে বাংলাদেশ থেকে জনবল নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার (৩ আগস্ট) দুপুরে জেদ্দায় সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠককালে এ আশ্বাস দেন তিনি।

রিয়াদ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) মোশাররফ হোসেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রীদের মধ্যে দ্বি-পাক্ষিক বৈঠক অত্যন্ত সৌহাদ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ এবং সৌদি আরবের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলাপ করেন নেতারা।

বৈঠকে অংশ নেওয়া পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দফতরের পরিচালক দেওয়ান আলী আশরাফ বাংলানিউজকে বলেন, দীর্ঘ দুই ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সামাজিক-অর্থনৈতিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, সামাজিক নিরাপত্তা নেটওয়ার্কসহ বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন।

এসময় সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রীও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বাংলাদেশের অতি সাম্প্রতিক সামাজিক-অর্থনৈতিক অগ্রগতি ওআইসির অন্য সদস্য দেশগুলোর জন্য অনুকরণীয় বলেও মন্তব্য করেন।

বৈঠকে ২০১৪ সালে সৌদি বাদশার সাধারণ ক্ষমার জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান শাহরিয়ার আলম। একইসঙ্গে সৌদি আরবের চলতি এবং ভবিষ্যৎ উন্নয়ন প্রকল্পগুলোতে আরও বেশি দক্ষ, আধা দক্ষ ও অদক্ষ বাংলাদেশি জনশক্তি আমদানির অনুরোধ জানান। পাশাপাশি বাংলাদেশিদের ওমরাহ ভিসা চালু করার অনুরোধও জানান তিনি।

জবাবে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে আশ্বস্ত করে বলেন, ইতোমধ্যে বাংলাদেশ থেকে সৌদি সরকার নারী শ্রমিক আনা শুরু করেছে এবং কিছু দিনের মধ্যে অন্য সব খাতে বাংলাদেশি জনশক্তি আমদানি করা হবে। এছাড়া, আগামী হজ মৌসুমের পর বাংলাদেশিদের ওমরাহ ভিসা দেওয়া হবে।

শাহরিয়ার আলম দু’দেশের মধ্যকার সম্পর্ককে আরও বেশি শক্তিশালী করতে বাংলাদেশ থেকে সহনীয় মূল্যে ওষুধ, তৈরি পোশাক, পাট ও পাটজাত দ্রব্য, চামড়া, প্লাস্টিক এবং সিরামিক পণ্য আমদানির জন্য সৌদি সরকারের প্রতি আহ্বান জানান।

বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সম্মানে মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার।

বৈঠকে উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দা কনস্যুলেটের কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (মধ্য-পশ্চিম এশিয়া বিষয়ক) মো. নাজমুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দফতরের পরিচালক দেওয়ান আলী আশরাফ, জেদ্দা কনস্যুলেটের কাউন্সিলর (শ্রম) মোকাম্মেল হোসেন, দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) মোশাররফ হোসেনসহ দু’দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।


শেয়ার করুন